Link copied!
Sign in / Sign up
3
Shares

সাস্থ ভালো রাখতে কি কি খাবেন

আমাদের দেশে বেশির ভাগ মানুষের মধ্যে খুব বেশি মোটা বা খুব বেশি রোগা এই সমস্যা হামেশাই দেখা যায়। কেউ নিজের সাস্থ নিয়ে খুশি নয়। খুব মোটা হওয়া যেমন স্বাস্থ্যের পক্ষে ভাল নয়, খুব বেশি রোগা হওয়াও কিন্তু স্বাস্থ্যের লক্ষণ নয়। স্বাস্থ্য ভাল করতে কিছু বিশেষ খাবার পরিমাণ মতো খেতে হবে। স্বাস্থ্য ভাল করার পিছনে খাওয়া-দাওয়ার গুরুত্ব তো আছেই, সঙ্গে হালকা এক্সারসাইজও করতে হবে এবং বিশ্রাম নিতে হবে। দিনে ৮ থেকে ৯ ঘণ্টা ভাল ঘুম হওয়া খুবই জরুরি।

এই সব কিছু পর ৮টি খাবার রাখতে পারেন সপ্তাহের খাদ্যতালিকায়। তবে এই তালিকা তাঁদের জন্যেই যাঁদের থাইরয়েড, ডায়বেটিস, ইউরিক অ্যাসিড বা কোলেস্টরলের মতো কোনও রোগব্যাধি আছে কিনা, লিভার, কিডনি বা হার্টের কোনও অসুখ আছে কিনা।

এই ব্যাপারে নিশ্চিত হবার জন্য ডায়েটিশিয়ান বা চিকিৎসকের সঙ্গে আলোচনা করে, প্রয়োজনীয় পরীক্ষা করে তবেই খাদ্যাভ্যাস পরিবর্তন করুন।

১. সপ্তাহে একদিন বা দুই দিন যে কোন রেড মিট খেতে পারেন। তবে বাজার থেকে কেনা টাটকা মাংস খাওয়াই ভাল। পেপারনি, সালামি বা প্রসেসড রেড মিট না কেনাই ভাল।

২. নিয়মিত এক গ্লাস দুধ খান। দুধ সহ্য না হলে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন ছানা, চিজ, কাস্টার্ড, মিষ্টি দই ইত্যাদি।

৩. পিনাট বাটার হল ওয়েট বাড়ানোর জন্য সবচেয়ে ভাল উপাদান। পাঁউরুটি বা হাতে গড়া রুটিতে মাখিয়ে খেতে পারেন নিয়মিত।

৪. দিনে দুই তিন রকম ফল খান। কলা, আম, পাকা পেঁপে, আনারস ইত্যাদি উপকারী ফলে প্রচুর ভিটামিন ও মিনারেলস রয়েছে। পাশাপাশি এগুলি ওয়েট বাড়াতে সাহায্য করে।

৫. ওজন বাড়াতে খুবই ভাল কাজ দেয় বাদাম। দুই তিন রকম বাদাম পরিমিত পরিমাণে খেতে পারেন রোজ। যেমন সকালে একটি বা দুটি আমন্ড। জলখাবারের পরে কিসমিস, দুই চারটি আখরোট এবং চীনাবাদাম ১০ গ্রাম থেকে ২০ গ্রাম মতো।

৬. প্রতিদিন ডিমের পোচ অথবা সেদ্ধ ডিম খেতে পারেন ব্রেকফাস্টে। দুধের মতোই ডিমও সুসম আহার এবং স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে।

৭. ডিম ছাড়াও প্রতিদিন লাঞ্চে ১০০ গ্রাম ওজনের টাটকা মাছ খান। নদীর মাছের পাশাপাশি সামুদ্রিক মাছও খাবেন।

৮. ব্রেকফাস্টে বা সন্ধের জলখাবারে মাশড পোট্যাটো বা আলুসেদ্ধ খান। রাঙালু খেলে খুবই ভাল। এছাড়া তরকারিতেও আলু খাবেন। তবে দিনে ২০০গ্রাম থেকে ৩০০ গ্রামের বেশি আলু একেবারেই নয়। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon