Link copied!
Sign in / Sign up
2
Shares

সারাদিন ঘুম ঘুম ভাব ও ক্লান্তি কাটানোর কয়েকটি বিশেষ উপায়


অফিস গিয়েই কাজ। কিছুক্ষণ কাজের পরই ক্লান্তি যেন পিছু ছাড়ছে না। বাড়ি থাকলেও সেই একই রকম। সারা বছরই এরকমই। শীতকাল হলে তো কোথায় নেই। এই সময় বিছানা ছেড়ে কাজ করার অর্থ হল রীতিমতো যুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়া। আর কাজ করতে গিয়েও সেই ঘুম ঘুম ভাব। তবে চিন্তা নেই। আপনি এই ১২টি কাজ করে দেখতে পারেন। দেখবেন ঘুম-স্ট্রেস সমস্তটা নিমেষে ভ্যানিস হয়ে গিয়েছে।

১. পিপারমিন্ট টুথপেস্টও ব্যবহার করতে পারেন। এর গন্ধ এবং স্বাদেই ঘুম চলে যাবে।

২. মতিষ্ককে সচল রাখার জন্য সর্বদা কাজের মধ্যেই থাকুন। প্রয়োজনে কাজ থেকে মিনিট পাঁচেকের ব্রেক নিন। দেখবেন ঘুম চলে গিয়েছে।

৩.ঘুম পেলেই গান শুনুন। সে এটিএম-এর লাইনেই হোক বা অফিস। দেখবেন, ঘুম নিমেষে হাওয়া।

৪. প্রয়োজনে একটু হেঁটে নিন। ৫ মিনিটের হাঁটা আপনার ঘুম কাটিয়েই দেবে।

৫. কাজের ফাঁকে প্রসেসড ফুড কিংবা মিষ্টি এড়িয়ে চলুন। এই ধরনের খাবার খেলে আপনার ঘুম পেতে বাধ্য।

৬. ক্লান্তি দূর করতেই হোক কিংবা ঘুম থেকে মুক্তি পেতেই হোক; বাইরে গিয়ে, গায়ে একটু রোদ লাগিয়ে দেখতে পারেন। স্ট্রেস হোক বা ঘুম, গায়ে রোদ লাগালে নিমেষে গায়েব হয়ে যাবে সব।

৭. ঘুম পেলেই চা বা কফি খান। এক কাপ কফি বা চা আপনার সমস্ত ক্লান্তি কাটিয়ে দেবে।

৮. কফি বা চায়ের বদলে লেবু জল বা গ্রিন টি-ও খেয়ে দেখতে পারেন। কিছুক্ষণের বিরতিতে এটি খেলে সারাদিনে ক্লান্তি থেকে আপনার মুক্তি।

৯. খুব ঘুম পেলে বা ক্লান্তি লাগলে চোখে-মুখে ঠান্ডা জলের ঝাপ্টা দিন।

১০. এনার্জি বার খেতে পারেন। তবে সেটা সুগার ফ্রি হলেই ভাল।

১১. যদি একান্তই আপনি কিছু না করতে পারেন, তবে ১৫-২০ মিনিটের পাওয়ার ন্যাপ নিয়ে নিন। ব্যস, তারপর আপনি চাঙ্গা।

১২. তবে এই ঘুম রোজকার রুটিন হলে কিন্তু মুশকিল। এই সমস্যা থেকে মুক্তি পেতে সকালে উঠে ওয়ার্কউট করুন। সঙ্গে পরিমাণ মতো খাবার। সারাদিন ফ্রেস থাকবেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon