Link copied!
Sign in / Sign up
1
Shares

ঘর ও বাথরুমের টাইলস সাদা? বেসিন ও টয়লেটরিস সাদা হওয়ার ফলে মেইনটেইন করতে পারছেন না? কি করবেন জানুন


ঝকঝকে সাদা টাইলসের সৌন্দর্যে ঘর আরো বেশি আকর্ষণীয় লাগে। কিন্তু টাইলসের এই চমক চিরস্থায়ী হবে না, যদি সঠিক উপায়ে এর যত্ন না নেওয়া হয়। যদিও আমরা অনেকেই জানি না, কীভাবে সাদা টাইলসকে আরো সাদা রাখা সম্ভব। এটা সত্যি যে, সামান্য ময়লা বা দাগ টাইলসের সৌন্দর্যকে পুরোপুরি নষ্ট করে দেয়। কিন্তু সবার পক্ষে দামি ফ্লোর ক্লিনার দিয়ে প্রতিদিন টাইলস পরিষ্কার করাও সম্ভব নয়।

লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট ব্লুগ্যাপ জানিয়েছে, ঘরোয়া পাঁচটি সহজ উপায়ে সাদা টাইলসের যত্নের কথা।

১. জল 

শুধু জল দিয়েও ঘরের টাইলস পরিষ্কার রাখা সম্ভব। প্রতিদিন যদি গরম পানি দিয়ে টাইলস মোছা হয়, তাহলে এর ওপর দাগ পড়বে না এবং জীবাণুও থাকবে না। টাইলসের ফাঁকে যে দাগ থাকে, তা পরিষ্কারের জন্য ব্রাশ ব্যবহার করতে পারেন। এতে খুব সহজেই টাইলসের দাগ উঠে যাবে।


২. ব্লিচ

ব্লিচ অনেক দ্রুত টাইলসের দাগ পরিষ্কার করে। ৭৫ শতাংশ পানির সঙ্গে ২৫ শতাংশ ব্লিচ পাউডার মিশিয়ে স্ক্রাবার দিয়ে পরিষ্কার করলে টাইলস নতুনের মতো চমক দেবে।


৩. ভিনেগার

এক বালতি গরম জলের মধ্যে আধা কাপ ভিনেগার মিশিয়ে ফ্লোর মোছা হলে দাগ দূর হওয়ার পাশাপাশি টাইলসের ব্যাকটেরিয়াও ধ্বংস হবে।


৪. ডিটারজেন্ট পাউডার

জলেরসঙ্গে ডিটারজেন্ট পাউডার মিশিয়ে নিয়মিত টাইলসের ঘর মুছলে আর দাগ পড়ার আশঙ্কা থাকবে না এবং টাইলস থাকবে নতুনের মতো ঝকঝকে।

৫. ডিটারজেন্ট পাউডার এবং অ্যামোনিয়া

এই মিশ্রণটি টাইলসের দাগ পরিষ্কারের পাশাপাশি এর চমকও বাড়িয়ে দেয়। এক বালতি গরম জলে এক কাপ ডিটারজেন্ট পাউডার এবং আধা কাপ অ্যামোনিয়া সলিউশন একসঙ্গে মিশিয়ে নিয়মিত ঘর পরিষ্কার করুন।


Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon