Link copied!
Sign in / Sign up
9
Shares

রোজ একটানা টিভি দেখার ফলে কি হতে পারে?


টিভি হয়তো আপনার প্রিয় অবসর বিনোদন। কিন্তু এর পেছনে লুকিয়ে রয়েছে কিছু সাবধান বাণী। একটানা ঠায় টিভির পর্দার দিকে চোখ মেলে বসে থাকাটা অত্যন্ত বিপজ্জনক। সাম্প্রতিক এক গবেষণা বলছে এর থেকে শরীরে বাসা বাঁধতে পারে ভয়াবহ অসুখ!

গবেষকদের দাবি, একটানা টিভি দেখলে ঘুমের দফারফা হবেই। আর তার ফলে শরীরে এসে বাসা বাঁধবে স্থূলত্ব, হাইপার টেনশন, হৃদরোগের মতো সব বিশ্রী অসুখ। এখানেই শেষ নয়, হতে পারে স্মৃতিভ্রংশও। সব মিলিয়ে শারীরিক তো বটেই, মানসিক স্বাস্থ্যেরও একেবারে বারোটা বাজিয়ে দেবে এই অভ্যেস।

একটানা টিভি দেখলে তার কুপ্রভাবে গভীর ঘুমে ব্যাঘাত ঘটে। ক্লান্তি ও অনিদ্রা চেপে ধরে।

টিভিতে অনেক রকম শো হয়। দেখা যাচ্ছে সফল শোগুলির মধ্যে এমন উপাদান থাকে, যা দর্শককে টিভির পর্দার সঙ্গে আটকে রাখে। তৈরি হয় আসক্তি। ফলে গৃহবধূ থেকে শুরু করে অফিস থেকে ফিরে আসা চাকুরে— সকলকেই চুম্বকের মতো তা টেনে বসিয়ে দিচ্ছে টিভির সামনে। আর সেখান থেকেই শুরু হচ্ছে বিপত্তি। তবে কমবয়সীদের মধ্যে এই প্রবণতা বেশি। ফলে তাদের বিপদের ঝুঁকির সম্ভাবনাও বেশি।

দেখা গিয়েছে, যারাই একটানা নেশাগ্রস্তের মতো টিভি দেখেছে, তারা মোটেই বেশিক্ষণ ঘুমোতে পারেনি। যারা বেশি টিভি দেখেনি হিসেব করে দেখা গিয়েছে তারা গড়ে ঘুমিয়েছে ৭ ঘণ্টা ৩৭ মিনিট। আর যারা টিভির প্রতি আসক্ত, তাদের মধ্যে ৯৮ শতাংশই ঘুমিয়েছে অনেক কম।

আর এই বেশিক্ষণ না ঘুমনোর মধ্যেই রয়ে যাচ্ছে অসুখের বীজ। দূরদর্শনের পর্দার দিকে চোখ রেখে একের পর এক প্রিয় শো গলাঃধকরণ করার আগে দু’বার ভাবুন। প্রিয় টিভি প্রোগ্রাম আপনি গিলছেন, নাকি আসলে সেটাই গিলে নিচ্ছে আপনাকে!

পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon