Link copied!
Sign in / Sign up
12
Shares

প্রতিদিন ১টি ডিম? কি হতে পারে জানেন?


আমরা প্রত্যেকেই একটি বহু প্রচলিত কথা বারবার শুনেছি যে “ প্রতিদিন একটি করে আপেল খেলে, চিকিৎসকের প্রয়োজন হয় না ”, এবং বর্তমানে কথাটিকে অগ্রাহ্যও করি কারন কথাটির কোন যুক্তিসঙ্গত প্রমান নেই । এবং কিছু মানুষের মুখে এটাও শুনেছি যে বেশি ডিম খাওয়া উচিৎ নয়, এতে নাকি কোলেস্টেরল বৃদ্ধি পায় এবং হার্টের সমস্যা দেখা দিতে পারে, ভেবে দেখুন তো আদৌ কি তাই ?

‘হার্ট’ জার্নালের প্রতিবেদন অনুযায়ী, একটি গবেষণায় দেখা গেছে যে, প্রত্যেকদিন ১টি করে ডিম খেলে ঠিক তার উল্টোটাই হয় যেটার আপনি ভয় পান । গবেষণায় লক্ষ্য করা গেছে যারা প্রত্যেকদিন ১টি করে ডিম খান তাদের হৃদপিণ্ডের অসুখের প্রবণতা কম । এবং তাদের মধ্যে রক্ত-ধমনী জনিত স্ট্রোক ও ব্রেন স্ট্রোকের ঝুঁকিও কম লক্ষ্য করা যায় ।

কেন প্রত্যেকদিন আপনার একটি করে ডিম খাওয়া দরকার

ডিমে প্রচুর পরিমানে এইচডিএল বা ভালো কোলেস্টেরল আছে যা, অথেরোস্ক্লেরোসিস ( রক্ত ধমনীতে চর্বি জমা ) প্রতিরোধে সাহায্য করে । অথেরোস্ক্লেরোসিস হৃদপিণ্ডের সমস্যার ঝুঁকি বাড়িয়ে তোলে, তাই ভালো কোলেস্টেরল যুক্ত খাওয়ার খেলে এবং বাজে কোলেস্টেরল যুক্ত খাওয়ারের পরিমান নিয়ন্ত্রিত করলে হৃদপিণ্ডের অসুখের ঝুঁকি অনেকাংশে কমে যায় ।

ডিম একটি শক্তিশালী খাদ্য বা ‘সুপার ফুড’ হিসেবেও পরিচিত । ডিমে বিভিন্ন প্রকারের প্রোটিন ও নিউট্রিয়েন্টস যেমন ভিটামিন ও খনিজ পদার্থ উপস্থিত থাকে যা সহজে অন্যান্য খাদ্যদ্রব্যে পাওয়া যায় না, যেমন সেলেনিয়াম একটি খনিজ, যা আপনার শরীরে অল্প পরিমানে প্রয়োজন, এটি দেহকোষের ক্ষয় রোধ করে ও বার্ধক্য প্রক্রিয়ার গতি কম করতে সাহায্য করে ।

সুস্থ গর্ভাবস্থার জন্য ডিম খুবই উপযোগী কারন এতে অ্যামিনো অ্যাসিড থাকে যা আপনার এবং আপনার শিশুর প্রয়োজন । ডিমে কোলিন নামক এক খনিজ পদার্থ থাকে যা, শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য খুবই উপযোগী । কিন্তু, কখনই কাঁচা বা অর্ধসেদ্ধ ডিম খাওয়া উচিৎ নয় ।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন একটি করে ডিম খেলে শরীরে আশ্চর্য রকমের উন্নতি লক্ষ্য করা যায় । অবশ্যই, ডিম আমাদের শরীরের জন্য ভালো, কিন্তু তার মানে এই নয় যে সেটা মাত্রাধিক পরিমানে খাবেন । উৎকৃষ্ট ও সুষম আহারের সাথে প্রতিদিন একটি বা দুটি করে ডিম খাওয়া উচিৎ । তাহলে, আপনি কি প্রতিদিন ১টি করে ডিম খান ? নাকি এখন থেকে শুরু করবেন ?

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon