Link copied!
Sign in / Sign up
2
Shares

প্রথম শিশুর পর কমপক্ষে ১৮ মাস অপেক্ষা করা কেন গুরুত্বপূর্ণ


প্রক্রিয়াটি শুরু করার আগে জেনে নিন। সবে মাত্র একটি শিশুর জন্ম দিয়েছি, ইতিমধ্যে এই অনুশীলনের মধ্যে, কেন অন্য একটি নয়? কোনো ভুল ধারণা নয় যে গর্ভাবস্থার প্রক্রিয়ায় এবং জন্মের সময় এবং পরে আরও অনেক সময় মায়ের দেহের প্রচণ্ড চাপ সহ্য করতে হয়।

অন্য আরেকটি সন্তান প্রস্তুত করার জন্য মায়ের শরীর গর্ভ থেকে সম্পূর্ণরূপে পুনরুদ্ধারের জন্য অন্তর ১৮ মাসের প্রয়োজন হয়। যদি ১৮ মাসের মধ্যে কোন দম্পতি যদি গর্ভবতী হয়, তবে জন্মের সময় শিশুর অপরিণত, কম ওজন, ও ধীরে বৃদ্ধির সম্ভাবনা বেশি থাকে।

অন্য একটি দৃষ্টিকোণ থেকে এই ধারনা মনে হতেপারে। আপনার সমস্ত কিছুর বিরুদ্ধে একটি সুস্থ শিশু আছে এবং এখন তাদের মধ্যে এক বছর বা তারও বেশি তাদের বয়সের ফারাক রেখে একই গোষ্ঠীর দুইটি বাচ্চাদের বড় করতে হবে। মনে হতে পারে এক সময়ে একটি বাচ্চাকে বড় করা খুব কঠিন কাজ, আসলে তাদের দুজন কে এক সাথে বড়ো করা সুবিধাজনক হবে?

১. মানসিক বিভ্রান্তি

বাবা-মা প্রথমে বড় সন্তান কে অনেক বড় হিসাবে দেখতে শুরু করে এবং তাঁরা অনুমান করতে শুরু করে যে তাকে আরও দায়িত্ববান ব্যক্তি হওয়া উচিত। বাবা-মায়েরা দুঃখজনক ঘটনাটি উপলব্ধি করতে ব্যর্থ হয় যে বড় বাচ্চা হওয়া সত্ত্বেও শিশুটি একটি শিশু, সব সময়ই। একটি বাচ্চা শিশুর মনোবিজ্ঞানের ক্ষেত্রে কোনও পার্থক্য করে না। এটি প্রায় ৬৭% ক্ষেত্রে বড় বাচ্চার উত্সাহ পিতামাতার অংশে অজ্ঞতা বাড়াচ্ছে।

২. স্বাস্থ্যের সাথে আপোস করা হয়

কমপক্ষে ১৮ মাসের ব্যবধানে গর্ভবতী হওয়ার পরেও মায়ের স্বাস্থ্যের বিরূপ প্রভাব রয়েছে। জুন ২০১০ সালে স্কটল্যান্ডে পরিচালিত একটি গবেষণায়, এই ধরনের গর্ভাবস্থার প্রাথমিক ফলাফলগুলি উল্লেখ করা হয়েছে। এই গর্ভধারণের অধিকাংশই গর্ভপাত, অবসান, নিদ্রাভিত্তিক বা অস্থায়ী গর্ভাবস্থায় শেষ হয়।

৩. জটিলতা

ইকটোপিক গর্ভধারণ এমন একটি শর্ত যেখানে, ভ্রূণটি গর্ভাশয়ের বাইরে ছড়িয়ে পড়ে এবং ফলোোপিয়ান টিউবগুলির মধ্যে দ্বারা ভিতরে প্রবাহিত হয়। এটি কিছু ক্ষেত্রে অভ্যন্তরীণ রক্তপাত এবং মৃত্যু (উভয় মা এবং ভ্রূণের) দিকে পরিচালিত করে। এই অবস্থা মায়ের স্বাস্থ্য এবং তার জীবনকে হুমকি দেয়। ছোট ইন্টার গর্ভাবস্থায় মায়ের রক্তাল্পতা হতে পারে। অ্যামিমিয়া এমন একটি শর্ত যেখানে লাল শরীরে কোষের মস্তিস্কের পরিমাণ কমে যায় এবং তার শ্বাসের জটিল সমস্যাগুলি রয়েছে। দ্বিতীয় গর্ভাবস্থা যদি আরো বেশি তীব্র হতে পারে, যদি মায়ের ধূমপান বা মদ্য পানপান করার মত অভ্যাস আছে।

অটিজম হওয়ার সম্ভাবনা জন্মের পর বাচ্চা যেখানে অসুখী যোগাযোগ এবং সামাজিক মিথস্ক্রিয়া মুখোমুখি হয়। অটিজম স্পেকট্রাম ডিসসার্ড স্নায়ুতন্ত্রের প্রভাব ফেলে এবং প্রভাবিত ব্যক্তির সামগ্রিক জ্ঞানীয়, মানসিক, সামাজিক ও শারীরিক স্বাস্থ্য প্রভাবিত করে। এই প্রথম এবং দ্বিতীয় সন্তানের মানসিক এবং শারীরিক ক্ষমতার মধ্যে একটি বিশাল ফাঁকা হতে পারে।

অতএব, উভয় মা এবং সেইসাথে অজাত শিশুর উভয়ই ভাল স্বাস্থ্য এবং একটি শক্তিশালী জীবন একটি সুষ্ঠু সুযোগ দেওয়া শুধুমাত্র ন্যায্য। আপনার ঝুঁকি ও ইতিবাচক বিকল্পগুলির তুলনায়, দুই গর্ভধারণের মধ্যে অন্তত ১৮ মাসের ব্যবধান রেখে দীর্ঘ সময় অপেক্ষা করা আরও ভাল। সুতরাং, ধৈর্যের ফল মিষ্টি।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon