Link copied!
Sign in / Sign up
0
Shares

আপনি কি জানেন যে আপনার প্রথম মাসিক যেই বয়সে হয়েছিল তার ওপর লুকিয়ে আছে আপনার স্বাস্থ্যের নানা রহস্য?

বলা হয় যে, একজন মেয়ে মাসিক শুরু হওয়ার সাথে সাথে একটি নতুন জীবন শুরু করে। প্রায়ই মেয়েদের বয়স ১২-১৪র মধ্যে থাকাকালীন মাসিক সময়কাল শুরু হয়। কিন্তু মাঝে মাঝে কিছু মেয়েদের বয়স ১৫ বা ১৬ বছর বয়সে শুরু হয়। আজ আমরা আপনার জন্য একটি গবেষণা-ভিত্তিক নিবন্ধ নিয়ে এসেছি, যেখানে এটি প্রমাণিত হয়েছে যে নারীর প্রথম মাসিক তাদের স্বাস্থ্যের সাথে সংযুক্ত!

এটি একটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে নারীর প্রথম মাসিক প্রমাণ করে যে তাদের ভবিষ্যতে ক্যান্সার ও হৃদরোগের সম্ভাবনা রয়েছে কি না।

১০ থেকে ১২ বছর বয়সের মাসিক 

গবেষণায় দেখানো হয়েছে যে ১৩ বছর বয়সে মাসিক হয়েছে এমন মহিলারা কোনোরকম গুরুতর রোগ যেমন হৃদরোগ, উচ্চ রক্তচাপ, হার্ট স্ট্রোকের ইত্যাদির থেকে খুব কম ঝুঁকি বহন করেন। বিপরীতভাবে, ১০ বছর বয়সে মাসিক শুরু হওয়া মহিলাদের মধ্যে ২৭ শতাংশ হার্ট সম্পর্কিত রোগের ঝুঁকি বৃদ্ধি পায়।

১২ বছর বয়সে মাসিক 

১২ বছর বয়সী মহিলাদের মাসিক হয়েছে এমন মহিলাদের মধ্যে ডায়াবেটিস টাইপ ২ ধরা পড়তে পারে। জার্নাল ডায়াবেটিক মেডিসিন পত্রিকায় প্রকাশিত গবেষণার মতে, মাসিক সরাসরি মহিলার ইনসুলিন প্রতিরোধের সাথে সম্পর্কিত। তাদের শরীরের ইন্সুলিন উৎপাদন হ্রাস পায়।

বয়স ১২ এর আগে মাসিক 

এছাড়াও, একটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে ১২ বছরের আগে যেসব মহিলাদের মাসিক হয়েছে তাদের গর্ভাবস্থায় সমস্যা হতে পারে। এই মহিলাদের preclassia-র ঝুঁকি আছে। যদি সঠিক সময়ে চিকিত্সা না করা হয়, তবে মা এবং গর্ভের মধ্যে জন্ম নেওয়া শিশু উভয়েইরই জীবনের ঝুঁকি হতে পারে। এই বিষয়ে, একটি মার্কিন পত্রিকা ৬০০ নারীদের গবেষনা করেছে, এবং এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, এরকম বয়সে মাসিক হওয়া নারীদের ৩৫ বছর বয়সে বা তার আগে থাইরয়েড বা ক্যান্সারের ঝুঁকি রয়েছে।

১৭ বছর বা তার পরে

একই সময়ে, কয়েকজন  নারী যাদের ১৭ বছর বা তার পরে প্রথমবার মাসিক হয়। গবেষণা অনুসারে, এই মহিলাদের হাড়ের ঘনত্ব খুব কম। তারা ফ্র্যাকচারের ঝুঁকির পাশাপাশি অন্যান্য হাড় সংক্রান্ত সমস্যাগুলির মধ্যে রয়েছে।

আমরা আশা করি এই গবেষণামূলক  ব্লগগুলি আপনার জন্য সাহায্য করবে এবং আপনার প্রথম মাসিক মনে রাখবেন। এতে আপনি আপনার স্বাস্থ্যের যত্ন নিতে সক্ষম হবেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon