Link copied!
Sign in / Sign up
0
Shares

প্রসবোত্তর শ্রম: কখন এটি সম্পন্ন হয় এবং আপনার সবকিছু জানা প্রয়োজন


গর্ভাবস্থার সময় প্রতিটি মহিলার জন্য ভিন্ন। তাদের মধ্যে তুলনা করতে কেবল কার্যকরীভাবে অকার্যকর কিন্তু ভুলও নয়। এটা প্রত্যেক মহিলার জন্য গর্ভাবস্থা তার মাসিক চক্র উপর নির্ভর করে জানি যে একটি অস্বাভাবিক সত্য নয়। অতএব, কিভাবে বেদনাদায়ক, দীর্ঘ বা জটিল এটি সব মহিলার উপর জেনেটিক কার্যকারিতা উপর নির্ভরশীল হবে, অর্থাৎ, তার মাসিক চক্র। যদিও, এই প্রক্রিয়ার জটিলতার সম্মুখীন হওয়ার ব্যাপারে আপনি যদি বিরক্ত না করেন তবে এখানে কিছুই নেই। চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির মাধ্যমে, আরো বেশি সমস্যাগুলি তাদের সম্ভাব্য সমাধানগুলির সাথে পূরণ করা হচ্ছে, তাই আপনাকে যা করতে হবে তা হল সামান্য গবেষণা, এবং আপনি নিশ্চিত করুন যে আপনার কিছু ভুল মনে হচ্ছে তখনি আপনি গাইনোকোলজোলজিস্ট বা স্নাতকবিজ্ঞানীকে প্রতিটি সময় আলোচনা করবেন।

 

জটিল ও জটিলতার কথা বলছে, একটি সাধারণ সমস্যা যা মায়েরা শুরু করতে শুরু করেছে যা প্রাকৃতিক ও অনুপ্রাণিত শ্রমের মধ্যে নির্বাচন করার দ্বন্দ্ব কারণ একাধিক কারণে যা চিকিৎসা ও ব্যক্তিগত উভয়ই।

মায়েরা তাদের প্রসবোত্তর শ্রমের স্বাভাবিক অবস্থায় ঝুঁকি নেবার জন্য ইচ্ছুক কিনা তা বুঝতে চেষ্টা করুন।

১. আমি এই বিশেষ দিন আমার সন্তানের জন্মদিন করতে চাই!

হ্যাঁ, মহিলা, কিছুই আর অসম্ভব নয়। বিজ্ঞান এটি সব উপলব্ধ করা হয়েছে। আপনার বাচ্চার থাকার সময় আপনি তা বেছে নিতে পারেন, যদিও স্বাভাবিক বাচ্চার জন্মের সম্ভাবনা বেশি হলে তা প্রসবোত্তর শ্রমকে প্ররোচিত করতে পছন্দ নয়। যাইহোক, দিনের শেষে এটি এখনও আপনার দ্বারা পছন্দ করা।

২. ডাক্তারদের অভাব

এটি কোনও সমস্যা নয়, যদি সাহায্য নিজে অনুপলব্ধ হয়। গিনিকোলজিস্ট শিশুকে নির্ধারিত সময়সূচী অনুযায়ী (শুধুমাত্র জরুরী ক্ষেত্রে) বিতরণ করতে পারেন।

৩. আমার স্বামী আগামী সপ্তাহে একটি মিটিং আছে

হ্যা, তুমি ঠিক শুনেছো. কাজ এখন অন্যান্য পারিবারিক অগ্রাধিকার প্রতিস্থাপিত হয়েছে। তাই এত যে দম্পতি প্রসবোত্তর শ্রমকে নিয়ন্ত্রণ করা তাকে কিছু মনে করে না ।

অবিশ্বাস্য, তাই না? কে মনে করে এক তাদের গর্ভাবস্থা নিয়ন্ত্রণ করতে পারে। কিন্তু এটি হিসাবে এটি হিসাবে শোনাচ্ছে সহজ নয়। প্ররোচিত শ্রম আপনার বিদ্যমান জটিলতাগুলির সংযোজনও হতে পারে। সুতরাং, আপনার সন্তানের বিশ্বের প্রবেশ করার জন্য নির্বাচন করা হয় প্রাকৃতিক পথ হস্তক্ষেপ না করার পরামর্শ দেওয়া হয়।

 

নীচে আপনার মতামত বাছাই করার জন্য আপনাকে প্রসবোত্তর শ্রম সম্পর্কিত চিকিৎসা সংক্রান্ত বিবরণগুলি দেওয়া হলো।

 

আমরা কিভাবে প্রসবোত্তর শ্রম কাজ শুরু করব ...

 

প্রসবোত্তর শ্রম কৃত্রিমভাবে শ্রমকে অনুপ্রাণিত করে এবং আপনি বেশিরভাগ সময়ই বিকল্প হিসেবে বেছে নেন, যার মানে তারা আপনার আনুমানিক নির্ধারিত তারিখ (ইডিডি) অতিক্রম করেছে। আপনার সন্তান ধারণ করার অনুমান ইডিডি এর প্রায় 40 সপ্তাহ। এটি সাধারণত প্রারম্ভিক ডেলিভারির জন্য বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয় না এবং আপনার ইডিডি শ্রম তৈরি করার সিদ্ধান্ত নেওয়ার আগে অন্তত ৫ সপ্তাহের জন্য অপেক্ষা করলে ভাল হয়। এটি আপনার সন্তানের এখনও উন্নয়নশীল এবং শারীরিকভাবে প্রয়োজনীয় আকার পর্যন্ত বড় হওয়ার কারণ এটি। উন্নয়নের এই সমাপ্তি শুধুমাত্র ৩৮-৪০ সপ্তাহের মধ্যে সঞ্চালিত এবং এটা শ্রেষ্ঠ যদি আপনি প্রকৃতি সময় কে সম্মান দেন ।

 

এটি যদি ডায়াবেটিক হয় তবে প্রস্তাব করা হয়, যেহেতু প্রয়োজনের চেয়ে বড় ক্রমবর্ধমান সন্তানের ঝুঁকি এড়ানো হয়। এটি অন্যান্য রোগের ক্ষেত্রে এটি একটি বিকল্পও।

 

প্রসবোত্তর শ্রম কৃত্রিম অক্সিটোকিন মুক্ত করা হয়, একটি হরমোন যা আপনার সার্ভিক ছড়িয়ে পড়ে, ফলে সংকোচন হয়। একটি স্বাভাবিক বাচ্চার জন্মের ক্ষেত্রে, আপনার শরীর দ্বারা উত্পন্ন প্রাকৃতিক অক্সিটোকিন নিশ্চিত করে যে দুইটি পরপর সংকোচন মধ্যে যথেষ্ট সময় আছে এটি এন্ডোরফিনের মুক্তি নিশ্চিত করে, একটি স্বাভাবিক ব্যথা খুনকারী আপনার মস্তিষ্ক শরীরের সরবরাহ করে যাতে আপনি পুরো প্রক্রিয়ার মাধ্যমে শেষ করতে পারেন।

যখন ব্যথা দেখা যায়, প্রাকৃতিক হরমোন অসদৃশ জন্য, এন্ডোরফিন ছাড়া শরীরের মধ্যে মুক্তি হয় কৃত্রিম অক্সিটোকিন, এটি এন্ডোরফিন জন্য মস্তিষ্ক সংকেত না। অতএব, এই ক্ষেত্রে ব্যথা অনেক বেশি।

 

প্রসবোত্তর শ্রমে সংকোচন শক্তিশালী এবং আরো ঘন ঘন। এছাড়াও, এই ক্ষেত্রে যেমন ঝুঁকি অনেক আছে:

একটি সি-বিভাগের প্রয়োজন

ক. সময়ের পূর্বে জন্ম

খ. নিম্ন হৃদয় হার

গ. সংক্রমণ

ঘ. অপ্রচলিত কর্ড সমস্যা

ঙ. ইউট্রের বিচ্ছেদ

চ. প্রসবের পরে রক্তপাত

নিম্নলিখিত বিভিন্ন উপায়ে আপনি প্রসবোত্তর শ্রম করতে পারেন।

 

১. ঝিল্লী ঝুড়ি (এআরএম)

এটি জরায়ু থেকে অ্যামনিয়োটিক তরল ধারণকারী শ্বাস বিচ্ছেদ, যা সংকোচন উদ্দীপক। ভয়ের হিসাবে এটি ভীতিকর, এটা একটু বেদনাদায়ক, কিন্তু খুব কার্যকর।

২. প্রোস্টাগ্লান্ডিন

এটি একটি হরমোন যা আপনার পেট বা জরায়ুতে পর্যাপ্ত পরিপক্ক করে তোলে যা শ্রম প্রক্রিয়ায় ব্যয় করে। প্রসবোত্তর শ্রম ক্ষেত্রে, এটি একটি ট্যাবলেট বা জেল মাধ্যমে মা এর যোনি মধ্যে ঢোকানো হয়। এটা আপনি নাউসিয়াস করতে পারে বা আপনি প্রভাবিত না করে তবে আপনি ভাগ্যবান। কিন্তু এটা সাহায্য করে!

৩.ঘরোয়া প্রতিকার

কিছু মানুষ বলে যৌনতা প্রসবোত্তর শ্রম খুব প্রযোজ্য হতে পারে। কিন্তু যদি জল ইতিমধ্যে ভেঙ্গে যায়, তবে এটি সংক্রমণের কারণ হতে পারে। কাঁঠাল তেল এবং মসলাযুক্ত খাবারের মতো কাজও খুব ভাল, কিন্তু সম্ভাবনা সবসময়ই ধূসর হয় এবং আপনি ১০০ শতাংশের উপর নির্ভর করতে পারেন না।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon