Link copied!
Sign in / Sign up
1
Shares

প্রসবের পরে জরায়ুতে রক্তপাত : কি কি হতে পারে?


আপনার ছোট্ট প্রাণ টির জন্ম দেওয়ার পর, আপনাকে তৈরি থাকতে হবে আরো অনেক কিছুর জন্য। শিশুদের বড় হতে দেখা কিংবা তাদের খুশি রাখাটা মাতৃত্বের আনন্দ এবং আশীর্বাদ। আপনি এগিয়ে চলার আগে, আপনার শরীরকে সময় দিন প্রসবের পর সুস্থ হয়ে উঠতে। এভাবে আপনার শিশুর পিছু পিছু ছুটে নানান রকম কাজকর্ম সম্পন্ন করার জন্য আপনার যথেষ্ট শক্তি থাকবে।

প্রতিটি মায়ের প্রসবের সাথে জড়িয়ে আছে ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা। জন্ম দেওয়ার পর বেশিরভাগ মহিলাদের রক্তপাত হয়, এটা পুরোপুরি স্বাভাবিক, এবং প্রসবের ছয় সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয়। এই রক্তক্ষরণ জরায়ু থেকে হয় এবং একবার জরায়ুর ওপরের স্তরটি সুস্থ হয়ে গেলে, এটা বন্ধ হয়ে যাবে। এই সময়ের মধ্যে রক্তের রঙে পরিবর্তন আসতে থাকবে।

এই রক্তক্ষরণের পোস্টপারটম্ সম্পর্কে একটি স্পষ্ট ধারণা দেওয়ার জন্য, এখানে দেওয়া হল এই ছয় সপ্তাহের রক্তক্ষরণে যা যা হতে পারে তার একটি সময়রেখা:

১. প্রথম দিনের পোস্টপারটম্

ডেলিভারির প্রথম ২৪ ঘন্টার মধ্যে আপনার সবচেয়ে বেশি রক্তপাত ঘটবে, আপনার রক্তের রং টকটকে লাল হবে এবং আপনাকে প্রতি ঘন্টায় প্যাড পরিবর্তন করতে হবে। এমনকি, টমেটো একটা ছোট কমলালেবুর আকারের জমাট রক্ত, বা আঙ্গুরের আকারের ছোট জমাট রক্ত শরীর থেকে বেরোতে পারে।


২. দ্বিতীয় থেকে ষষ্ঠ দিনের পোস্টপারটম্

প্রথম দিনের পরে রক্তের প্রবাহ কিছুটা কমে আসা উচিত। রংটিও উজ্জ্বল লাল এর পরিবর্তে, একটা গাঢ় বাদামি বা পেঁয়াজি-লাল রংয়ে পরিণত হবে। এর অর্থ হল যে রক্ত বেরিয়ে আসছে, তা হলো কেবল অবশিষ্ট জমাট রক্ত বা পুরনো রক্ত, এবং আপনার সেভাবে আর রক্তপাত হচ্ছে না। আপনার শরীর থেকে কড়াইশুঁটির আকারের জমাট রক্ত বের হতে পারে।

৩. ৭ম থেকে ১০ম দিনের পোস্টপারটম্

রক্তপ্রবাহের রং এখন অনেক হালকা হবে ---- একটা হালকা গোলাপি বা বাদামী লাল। আপনার কার্যকলাপের মাত্রার ওপর নির্ভর করে রক্তপাত বাড়তে পারে, যেমন স্তন্যপান করানো বা সিড়ি ভাঙ্গা। প্যাড এ বেশি দাগ লাগবে না, কিন্তু স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য আপনাকে প্রায়ই প্যাড পরিবর্তন করতে হবে।


৪. ২১তম থেকে ১৪ তম দিনের পোস্টপারটম্

নিয়মিত যোনি স্রাবের সাথে রক্ত বেরিয়ে আসবে। একটা বাদামী রং-এর সাথে আস্তে আস্তে রং মিলিয়ে যেতে থাকবে। প্রথম সপ্তাহের তুলনায় রক্তপাত উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে।

৫. তৃতীয় থেকে চতুর্থ সপ্তাহের পোস্টপারটম্

রক্তপাত প্রায় উপেক্ষণীয় হবে। আপনার শরীর থেকে কেবল রক্তের রেখা থাকা ক্রিম রঙের স্রাব বের হতে পারে। এটি পুরোপুরি সুস্থ স্বাভাবিক। কিছু মহিলাদের এখন বা দ্বিতীয় সপ্তাহেই রক্তপাত বন্ধ হয়ে যেতে পারে।


৬. পঞ্চম থেকে ষষ্ঠ সপ্তাহের পোস্টপারটম্

এতদিনে রক্তপাত বন্ধ হয়ে যাওয়া উচিত, সামান্য বাদামি, লাল বা হলুদ ছোপ ছাড়া। এটা সম্পূর্ণ স্বাভাবিক। ছয় সপ্তাহ পরে এটা একেবারে চলে যাবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon