Link copied!
Sign in / Sign up
0
Shares

কিভাবে আপনার বাচ্ছাদের প্রশিক্ষণ দেবেন কেনাকাটার বিষয়ে ধৈর্য রাখতে


আপনার বাচ্চাদের সাথে কেনাকাটা খুব চমত্কার হয়ে থাকে। আপনার বাচ্চারা খেলনা, বস্ত্র, গাড়ি, বই, স্টেশনারি এবং এক মিলিয়ন অন্যান্য আইটেমের জন্য কেনাকাটা করতে চায়। একবার আপনি মলে প্রবেশ করার পরে আপনার ছেলেমেয়েদের এতদুদ্দেশ্যভাবে ছোট গ্রাহকদের আকৃষ্ট করার জন্য ডিজাইন করা সমস্ত পণ্যগুলি থেকে দূরে রাখা কঠিন।কিন্তু সতর্কতা অবলম্বন করা আবশ্যক. আপনি আপনার বাচ্চাদের শেখাতে চাইবেন যেন তারা লোভী না হয় ।

এখানে আপনার বাচ্চাদের কিভাবে শেখাবেন সেটা নিয়ে আলোচনা করা হলো।

১. শিশুদের তাদের নিজস্ব অর্থ পরিচালনা করতে দিন

অর্থের মূল্য এবং বুদ্ধিমানভাবে এটি পরিচালনা করার প্রয়োজন বুঝতে শিশুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি কেনাকাটা করতে যখন যান তাদের একটি নির্দিষ্ট পরিমাণ বা বাজেট দেওয়া খুব সহায়ক হতে পারে।

একটি বাজেটের মধ্যে বাচ্চাদের কেনা উত্সাহিত করা না হলে তারা বুদ্ধিমানতা বা তাদের চাহিদা ও চাহিদাগুলির মধ্যে পার্থক্য জানতে শিখবে না।

২. আপনার বাচ্চাদের সাথে পরিকল্পনা করুন

আপনার বাচ্চাদের সাথে কেনাকাটা করতে যাওয়ার আগে, আইটেমগুলি তালিকাভুক্ত করুন যা আপনাকে বাড়ীতে ফিরিয়ে আনতে হবে। এটা মুদিখানা বা জামাকাপড় কেনা হোক না কোন, একটি তালিকা সবসময় সাহায্য করে। আপনি মূল্যের একটি আনুমানিক হিসাব পেতে এবং সর্বোত্তম উপলব্ধ ডকুমেন্টগুলি তুলনা করতে সর্বদা ইন্টারনেট ব্যবহার করতে পারেন। ইন্টারনেট ব্যবহার করে আপনার বাচ্চারা প্রযুক্তির পরিপ্রেক্ষিতে এক ধাপ এগিয়ে যাবে।

আপনি যদি তাদের সঙ্গে স্কুল এর জামাকাপড় কিনতে যান , তাহলে আপনার বাজেটটি চিহ্নিত করুন এবং সঞ্চয়গুলির সাথে আপনার পছন্দ এর সম্পর্কেও ভাবুন। আপনি যদি একটি স্টোর থেকে অন্য স্টোর এ শুধু ওদের নিয়ে যেতে থাকেন তাহলে আপনার কি পরিকল্পনা আছে বা করেছেন সেই অভিজ্ঞতা কোনও শিক্ষাগত অভিজ্ঞতা থেকে কমতে শুরু করবে।

৩. একটি বাজেট স্থাপন এবং একসাথে কেনাকাটা

আপনি আপনার কেনাকাটা করার আগে একটি বাজেট স্থাপন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার বাচ্চাদের জানতে হবে যে সেখানে একটি নির্দিষ্ট সীমা আছে যতক্ষণ পর্যন্ত তারা সেগুলি কেনাকাটা করতে পারে এবং এর থেকেও বেশি কোন কঠোর না হওয়া উচিত। একটি বাজেট স্থাপন ছাড়াও নিশ্চিত করুন যে আপনার বাচ্চারা অভিনব আইটেম এবং জামাকাপড় দ্বারা পার্শ্ব ট্র্যাক না করে। মূল প্ল্যানের জন্য সঠিক লাগাম লাগাতে হবে।

৪. স্কুল মেয়াদ শুরু করার জন্য কেনাকাটা

আপনার বাচ্চাদের কেনার চর্চা শেখার জন্য সবচেয়ে ভাল সময় স্কুল সময়গুলি। যখন আপনার বাচ্চাদের নতুন পণ্যদ্রব্য প্রয়োজন যেমন বই,ইউনিফর্ম,স্টেশনারি, ব্যাগ, রেইনকোট,জুতা-এগুলি একটি সম্পূর্ণ প্যাকেজ। আপনি আপনার বাচ্চাদের সাথে বিভিন্ন আইটেমে কেনাকাটা করতে পারেন বা আপনার সময় বাঁচানোর জন্য কোনো বিশেষ দোকানে যেতে পারেন। এটি পরামর্শ দেওয়া হয় যে বাবা-মা উভয়েই তাদের বাচ্চাদের সাথে অন্তত একবার উভয় বিকল্পের চেষ্টা করে এবং তাদের উভয় উপায়ের প্রতিদ্বন্দ্বিতা ও বৈষম্য এর শিক্ষা দেয়।

বাবা-মায়েরা আপনাদের কেনাকাটা শুভ হোক!
Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon