Link copied!
Sign in / Sign up
4
Shares

প্রেগন্যান্সির পর আপনি শিথিল হয়ে যাওয়া ত্বককে পুনরায় টানটান করবেন কিভাবে?


আপনার ছোট্ট আনন্দ সংবাদটি চলে এসেছে এবং এবার সব ঠিকঠাক লাগছে, তাইতো? এতগুলো ইতিবাচক পরিবর্তন এসেছে কিন্তু তবুও আপনি এখন বুঝতে পারছেন ম্যাগাজিন আর সিনেমায় নতুন মায়েদের যে ‘ফ্ল্যাট স্টমাক’ দেখায় তা ফটোশপ ছাড়া আর কিছুই নয়। আপনার পেটের চারপাশের ত্বক ঝুলে পড়েছে এবং শিথিল হয়ে গেছে কিন্তু এতে নিজেকে দোষারোপ করার কিছু নেই। এটা পুরোপরিভাবে স্বাভাবিক এবং স্বাস্থ্যকর।

কিন্তু এর মনে এই নয় যে আপনার চোখের পক্ষে সেটা সব সময়ে দৃষ্টিনন্দন হবে তাই এখানে রইল আপনার শিথিল হয়ে যাওয়া ত্বককে পুনরায় টানটান করার এবং তাকে তার পুরনো রূপে ফিরিয়ে আনার কয়েকটি উপায়।

১. স্তনপান

যতদিন সম্ভব হবে স্তনপান করিয়ে যান। এটা এখন প্রমাণিত যে, যে মায়েরা ক্যালোরি খরচ করেন তাদের তুলনায় যারা স্তনপান করান না। আপনি যত বেশি ওজন ঝরাবেন, আপনার ত্বক হিতিস্থাপকতা অর্জন করা শুরু করবে এবং আপনার পেশিও মেদহীন হয়ে উঠবে।

২. মালিশ করুন

আপনার পেটের চারপাশে কোনো বডি স্ক্রাব দিয়ে সার্কুলার ভাবে মালিশ করুন। এটা আপনি শুধুমাত্র আপনার আঙ্গুল দিয়ে করতে পারেন কোনো স্ক্রাবার ব্যাবহার করতে পারেন তবে মনে রাখবেন জায়গাটির ওপরে বেশি চাপ দেবেন না। এটা রক্ত সঞ্চালন বৃদ্ধিতে সহায়তা করে এবং নতুন ও স্বাস্থ্যকর ত্বক সৃষ্টিকে ত্বরান্বিত করে।

৩. নিজেকে ক্ষুধায় মেরে ফেলবেন না

অনেক নতুন মায়েরাই তাড়াতাড়ি ফল পেতে ক্র্যাশ ডায়েট করেন নিজেকে খিদেতে মেরে ফেলেন। দয়া করে এটা করবেন না কারণ একটা খুবই অস্বাস্থ্যকর এবং এটা আপনার স্বাস্থের ওপরে বিরূপ প্রভাব ফেলে। সত্যি বলতে কি, আপনি একবার যখন ডায়েটটা বন্ধ করবেন (আপনি এটাতে সব সময়ের জন্য থাকতে পারবেন না, পারবেন কি?), আপনি যত তাড়াতাড়ি ওজন কমিয়েছেন তার থেকেও তাড়াতাড়ি ওজন আবার বৃদ্ধি পাবে।

৪. নিজেকে হাইড্রেট রাখুন

তটা সম্ভব বেশ করে জল এবং অন্যান্য তরল পদার্থ খান। এটাকে আমরা ন্যায্য গুরুত্ব দেই না কিন্তু এটা সত্যি যে সারাদিন মাত্র কয়েক গ্লাস জল খাওয়ার গুণাবলী অগুনতি। এটা আপনার ত্বককে বেশি স্থিতিস্থাপক, চকচকে এবং টানটান করে তোলে।

৫. প্রোটিন

প্রোটিনে থাকে কোলাজেন নামক একপ্রকার উপাদান থাকে যা আপনার ত্বকের স্থিতিস্থাপকতা গড়ে তোলার জন্যে জরুরি। আপনি প্রোটিনের জন্য প্রানীজাত প্রোটিনের ওপরে নির্ভর করতে পারেন যেমন - মুরগির মাংস, ডিম বা মাছ। আপনি যদি নিরামিষাশী হন তাহলে বিনস্, দুধ বা পাতাযুক্ত সবজিও একই কাজ করবে।

৬. শুকনো ভাব কমান

ময়শ্চারাইজিং ক্রিম বা লোশন দিয়ে ত্বকের ওপরে মালিশ করলে তা রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে যা টানটান ত্বকের জন্য প্রাথমিক। যেসমস্ত প্রোডাক্টে কোলাজেন, ভিটামিন এ, সি, ই এবং কে আছে সেগুলোই কিনুন। নাহলে আপনি নারকেল তেল বা অলিভ ওয়েল ও ব্যাবহার করতে পারেন।

৭. ব্যায়াম

পেশীকে মেদমুক্ত করে টানটান করার ব্যায়াম যেমন - ক্রাঞ্চ, পুশ আপ এবং প্ল্যাঙ্ক পেটের অংশে বিস্ময়করভাবে কাজ করে এবং আপনাকে কাঙ্ক্ষিত শরীর পেতে সাহায্য করে। কিন্তু নিজের ওপরে বেশি জোর দেবেন না নাহলে আপনার স্টিচ গুলো (যদি আপনার সি - সেকশন হয়ে থাকে) ক্ষতিগ্রস্ত হতে পারে । এবং কোনো ব্যায়ামের বেড়াজালে জড়িয়ে পড়ার আগে সবসময়ে চিকিৎসকের পরামর্শ নিন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon