Link copied!
Sign in / Sign up
2
Shares

প্রসব বেদনা উঠছে কোন ৬টি লক্ষণ দেখে বুঝবেন?


প্রসবকালীন ব্যথা স্পষ্টভাবে একটি দুঃস্বপ্ন, কিন্তু এটি জাগিয়ে তোলার কোনো প্রয়োজনেই, কারণ যতক্ষণ না আপনি প্রসব করছেন আপনি এই বেদনা অনুভব করতে পারবেন না। কাজেই আপনার জন্যে কি ভাল সেটিজানুন ও সমাধান করার উপায়ের সাথে পরিচিত হন। আপনার শরীর যখন নির্ধারিত তারিখ থেকে দুই থেকে তিন সপ্তাহ পূর্বে গর্ভাবস্থার জন্য প্রস্তুতি গ্রহণ শুরু করে তখন প্রসবের শ্রম হয়। আপনার অতীতের শ্রমের ব্যথার সাথে যে ব্যথা হয় তা চালনা করা উচিত, এবং এটি ভীষণভাবে পরিচিত সত্য যে প্রসবকালীন সর্ভধারণের সাথে শিশুদের স্বাস্থ্যগত সমস্যার জড়িত। যাইহোক, হতাশ না হয়ে, ডাক্তাররা বেশ কয়েকটি উপায়জানিয়ে দেন। যখন গর্ভধারণের সময় আসে তখন নিয়মটি মায়ের ভিতরে শিশুর বেড়ে ওঠে ও স্বাস্থ্যকর হয়। তবে, সাবধানতা অবলম্বন করুন এবং জটিলতাগুলির জবাবদিহিতা হতে যাতে করতে পারেন সেই ব্যবস্থা করুন। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি একটি ডাক্তারের সাথে নিয়মিত জিপগাযোগ রাখছেন।

৬ টি লক্ষণ প্রসবকালীন শ্রম বেদনার:

১. পিঠব্যথা

এই ব্যথা একটি দীর্ঘ সময়ের জন্য স্থায়ীভাবে অব্যাহত থাকবে। বিশেষ করে পিছনের দিকে এই ব্যাথা বেশি অনুভব হয়।

২. বর্ধিত যোনি স্রাব

অকালে প্রসবের সময় যোনি রক্তপাত বৃদ্ধি হবে। হালকা রক্তপাত হলেও অবশ্যই ডাক্তারের কাছে রিপোর্ট করা উচিত, কারণ এটি সাধারণত অকাল গর্ভাবস্থার একটি গুপ্তচর চিহ্নিতকারী এবং এটি সামলানো যায়।

৩. বাড়তি চাপ

আপনি আপনার পেলভিক অঞ্চলে বাড়তি চাপ অনুভব করবেন, এবং যোনি ব্যথা একটি চিহ্ন।

৪. বমি বমি ভাব, এবং অন্যান্য ইনফ্লুয়েঁজা সম্পর্কিত লক্ষণ

আপনি যদি ইনফ্লুয়েঁজার মতো কোনও উপসর্গ দেখতে পান, এমনকি যদি একটি হালকা ডিগ্রি পর্যন্তও যায়, আপনার ডাক্তারকে অবশ্যই দেখানো উচিত। উপসর্গ পরিসীমা হিসেবে বমি থেকে ডায়রিয়া এবং বার বার বমি হতে পারে। এমনকি যদি আপনার লক্ষণগুলি যেমন ৮ ঘণ্টার বেশি সময় ধরে চলে, সময় নষ্ট না করে তাড়াতাড়ি ডাক্তারের কাছে যান।

৫. হ্রাসপ্রাপ্তি

প্রতি দশ মিনিটের একটি ব্যবধানে সাধারণত আপনি সংকোচন বোধ করেন। আবার, এই ঘটনায়, ডাক্তারের কাছে যান।

৬. টান লাগা

যদি আপনি আপনার নিম্ন পেটে মাসিকের মত স্থূলতা দেখতে পান, তবে এটি একটি নিশ্চিত লক্ষণ এবং প্রসবকালীন শ্রম ব্যথা এর উপসর্গ। সুতরাং, ডাক্তারের কাছে রিপোর্ট করুন

অকাল প্রসবকালীন সমাধান

১. সংকোচনের জন্য পরীক্ষা করুন, কারণ এটি একটি প্রাথমিক চাবিকাঠি যা কিনা প্রথম ব্যাথা ঘটেছে কিনা। আপনার পেটে আপনার নখদর্পনে রাখুন, এবং যদি আপনার জরায়ুতে আঁচড়ান এবং চুক্তি মনে করতে পারেন, এটি একটি সংকোচন। এছাড়াও, সংকোচনের সময়কাল মনে রাখবেন এটা গুরুত্বপূর্ণ। এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি তাদের ঘটতে বন্ধ করার চেষ্টা করবেন। চারপাশে ঘুরবে বা বিশ্রাম, কিন্তু বিভিন্ন জিনিসের মধ্যে বিকল্প রাখা, এবং এটি সাধারণত ক্রমাগত ঘটমান থেকে সংকোচন বন্ধ করার একটি উপায়। যাইহোক, এখানে উল্লেখ্য গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যে সংকোচন ক্রমাগতভাবে ঘটতে থাকে বা যদি লক্ষণগুলি খারাপ হয় তবে আপনাকে ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।

২. আপনি হাসপাতালে যান যখন আপনার মেডিকেল ইতিহাস সব শ্রেণীকরণ এবং প্রস্তুত আছে তা নিশ্চিত করুন। এটি যদি ভাল হয় যে আপনি একজন ডাক্তারকে দেখান যে শুরু থেকে জানেন, যাতে পদ্ধতিটি ব্যক্তিগতকৃত হতে পারে এবং আপনার অভিজ্ঞতাটি স্বচ্ছন্দ করা হয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon