Link copied!
Sign in / Sign up
0
Shares

পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ হতে আপনার সন্তানকে ৭টি উপায় সেখান


আজকের দিনে পরিবেশ বান্ধব হওয়া আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। উপরন্তু, এটি বিশ্বের ভাল নাগরিক হতে সাহায্য করে। এবং শ্রেষ্ঠ অংশ হল যে আপনি পরিবেশগত বন্ধুত্বপূর্ণ সম্পর্কে শিশুদের শেখান যখন তারা আরও অনেক কিছু শিখতে চায়।

তাই এখানে ৭টি উপায় নিয়ে আলোচনা করা হলো যা আপনি আপনার সন্তানকে বন্ধুত্বপূর্ণ পরিবেশ গড়ে তুলতে সাহায্য করবে।

১. গাছ লাগানো বা বাগানে কিছু নিয়ে ব্যস্ত থাকা

এটি একটি মজাদার পরিবার কার্যকলাপ এবং আপনার সপ্তাহান্তে একসাথে ব্যয় করার একটি নিখুঁত উপায়। বৃক্ষরোপণ এবং বাগানে সাহায্য আপনার সন্তানদের প্রকৃতির চক্র এবং এর গুরুত্ব শেখাবে। গাছপালা এবং কীটপতঙ্গের নামগুলি শিখবে, পরিবেশে আগ্রহের সৃষ্টি করবে।

২. গাড়ী ছেড়ে যান

আপনার বাচ্চাদের তাদের বন্ধুর ঘরে বন্ধ করে দিচ্ছেন কারণ সে হাঁটতে পারবে না? তাদের পায়ে হেঁটে চলতে বলুন, যেটা আরও ভাল উপায় চক্র। এটি শুধু দূষণের ফলে পরিবেশ সংরক্ষণ করে না বরং আপনার শিশুকেও ফিট করে তোলে এবং তাকে একটি সুস্পষ্ট দিকনির্দেশনা দেয়, তাদের স্বাধীন করে তোলে।

৩. বাইরে সময় ব্যয় করা

যতদিন বাচ্চাদের বাইরে বাইরে রাখা হয়, তত বেশি তারা বিশ্বকে প্রশংসা করবে এবং এটি রক্ষা করতে চাইবে। আপনার বাচ্চাদের বাইরে সময় কাটানোর মাধ্যমে তাদের ভিটামিন ডি এবং তাদের ব্যায়ামের কিছু দৈনিক ডোজও দিতে হবে। এটি তাদের একটি স্বাস্থ্যকর জীবনযাত্রার সময় নির্ধারণ করবে এবং তারা তাদের চারপাশের পরিবেশের প্রতি সম্মান জানাতেও নিশ্চিত করবে।

৪. তাদের বলুন কেন এটি গুরুত্বপূর্ণ

সত্যিই একটি বন্ধুত্বপূর্ণ জীবনধারা আগ্রহী হওয়াতে শিশুদের গুরুত্বপূর্ণ পদ্ধতিগুলো শেখাতে হবে। তাদের তাত্ক্ষণিক পরিবেশে বিষয়গুলি সুস্পষ্ট করে দিন এবং সংবাদে পরিবেশ সম্পর্কে তাদের খবরও দেখান। আপনার সম্পর্কে পরিবেশ বন্ধুত্বপূর্ণ হতে আপনি প্রতিটি সুযোগ সম্পর্কে কথা বলুন।

৫. পুনর্ব্যবহার শুরু

পুনর্ব্যবহারযোগ্য একটি ক্ষুদ্র উপায় যা পরিবেশকে পুরোনো অবস্থায় ফিরিয়ে দিতে সবচেয়ে ভাল উপায়। কীভাবে প্লাস্টিকের বর্জন করা যায় এবং বাড়ির চারপাশের জিনিসগুলি পুনঃব্যবহার করা যায় তাও শেখান।আপনি নিজে একটি উদাহরণ স্থাপন করুন এবং আপনার সন্তানের মামলা অনুসরণ করাতে সেখান।

৬. একটি সঠিক উদাহরণ সেট করুন

শিশুরা সবসময় উদহারণ অনুসরণ করে থাকে।উদাহরণগুলি ভাল বা খারাপ কিনা বিশেষ করে ছোট শিশুরা আচরণ কপি করতে থাকে। সুতরাং, যা মনে রাখা দরকার, পরিবেশগত বন্ধুত্বপূর্ণ আচরণ গড়ে তুলতে সবচেয়ে ভাল উপায় হলো নিজেকে পরিবেশ বান্ধব হিসাবে তুলে ধরা। আপনার বাচ্চারা দাঁত ব্রাশ করার সময় আপনি যখন ট্যাপ চালাচ্ছেন, তখন ট্যাপটি বন্ধ করুন এবং জল সংরক্ষণের গুরুত্ব সেখান। তবে নিশ্চিত করুন যে আপনিও একই কাজ করছেন বা করবেন।

৭. আপনার শিক্ষা সীমিত করবেন না

শুধুমাত্র আপনার পরিবারের জন্য 'সবুজ' মনোভাব সীমিত করবেন না। আপনার বাচ্চাদের পরিবেশকে ভালোবাসতে শেখান,কোন ব্যাপার না যেখানে আপনি যান যদি আপনি পার্ক বা মাঠের বাইরে থাকেন, তবে আপনার বাচ্চাদের জিনিষগুলিকে কোষ্ঠবদ্ধ না করে সঠিক স্থানে আবর্জনা বিলি করার মতো শিক্ষা দিন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon