Link copied!
Sign in / Sign up
15
Shares

পিঠ ও কোমরে মেদ দ্রুত কমানোর কার্যকরী উপায়


ভারতীয় মহিলাদের শারীরিক সৌন্দর্যে যেই জিনিসটি সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়ায় সেটি হল কোমরে ও পিঠে মেদ জমা। যদিও ভুরি হওয়াও একটি সাধারণ সমস্যার মধ্যে পরে, কিন্তু পিঠে পি কোমরে মেদ জমলে তা যেন একটু বেশিই অস্বস্তিকর লাগে, তাই নয় কি? এর জন্যে সকলেই প্রথম নিয়ন্ত্রণ ব্যবস্থা হিসেবে শুধুমাত্র খাবার নিয়ন্ত্রণ করে মেদ দূর করার কথা ভাবেন কিন্তু শুধু খাবার নিয়ন্ত্রণ করে সেটি সম্ভব নয়। পিঠ ও কোমরের মেদ ঝড়াতে নিয়মিত ব্যায়াম করতে হবে। তবে চিন্তা নেই, কারণ খুব বেশি কঠিন ব্যায়াম করতে হবে না। খুব সহজ কিছু ব্যায়াম রয়েছে যা নিয়মিত করলেই কাজ হবে এবং তার সাথে সুষম খাবার এবং পিঠের মেদের খেত্রে সঠিক ব্রা ব্যবহার করলে বাড়তি মেদ ঢেকে রাখতে সাহায্য করবে ।

একটু নিয়মিত ব্যায়াম করলেই খুব সহজেই পিঠের মেদ জনিত বিরক্তিকর সমস্যা থেকেও মুক্তি পাওয়া সম্ভব। আজকে পিঠের মেদ দূর করে নেওয়ার খুব সহজ ব্যায়ামগুলো শিখে ফেলুন।

ব্যায়াম ১

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এরপর বুকের উপর দু হাত ক্রস করে দুই কাঁধের কাছে হাতের কবজি রাখুন এবং দু’পা ফাঁক করে হাঁটু সামান্য বেন্ড করে দাঁড়ান। এভাবে দাঁড়িয়ে কোমর থেকে উপরের অংশ সামনের দিকে ঝুঁকে মেঝের সমান্তরালে আনুন। আবার সোজা হয়ে আগের পজিশনে ফেরত আসুন। চাইলে বুকের উপর ক্রস করে হাত না রেখে দুই হাত মাথার পেছনে ধরেও এই ব্যায়ামটি করতে পারেন। এভাবে ১৫ বার রিপিট করুন ব্যায়ামটি।

ব্যায়াম ২

মেঝেতে হাত ও পা ছড়িয়ে দিয়ে উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার বুকের ওপর ভর দিয়ে কাঁধ ও বুকের উপরের অংশ কিছুটা উপরে উঠানোর চেষ্টা করুন এবং ধরে হাত ছড়িয়ে পুরো দেহকে “Y” এর মতো আকার দিন। এভাবে  পজিশন ঠিক রেখেই হাত দু পাশে ছড়িয়ে দেহে “T” এর আকার দিন। এরপর দেহের পজিশন ঠিক রেখেই দুই হাত নামিয়ে দেহের দুই পাশে চেপে ধরুন এবং দেহকে “I” এর আকার দিন। এরপর একইভাবে হাত উঠিয়ে প্রথমে “T” ও পরে “Y” এর আকার করে একেবারে প্রথম পজিশনে আসুন। পুরোটা সময় হাতের কবজি খোলা রাখুন এভাবেও ১৫ বার রিপিট করুন ব্যায়ামটি।


ব্যায়াম ৩

হাঁটু ভেঙে দুইহাত সামনে মেঝেতে রেখে মুখ মেঝের দিকে করে রাখুন। এরপর বিপরীত দুই হাত পা উঁচু করে মেঝের সমান্তরালে তুলে সামনের দিকে ছড়িয়ে দিন। অর্থাৎ ডান হাত ও বাঁ পা আবার বাঁ হাত ও ডান পা। এভাবে ১৫ বার রিপিট করুন ব্যায়ামটি।

কিছুদিন এভাবে চালিয়ে গেলে খুব দ্রুত পিঠের ও কোমরের মেদ কমে যাবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon