Link copied!
Sign in / Sign up
1
Shares

পার্টির জন্যে বাড়িতেই বানিয়ে ফেলুন ৭ রকমের ককটেল


কে বলে, ককটেল খুব মহার্ঘ বস্তু? বাড়িতে বানালে আচ্ছা আচ্ছা নামী-দামি ককটেলও বিলকুল সহজলভ্য। সব উপকরণ পেয়ে যাবেন স্পেনসার্স-এ। বড়সড় ওয়াইন শপগুলোতেও খোঁজ করতে পারেন। বাড়িতে ককটেল বানাতে গেলে অবশ্যই কিনতে হবে ককটেল শেকার আর মেজার গ্লাস। এইগুলিও পেয়ে যাবেন স্পেনসার্স, নিউ মার্কেট অথবা গড়িয়াহাটে। রেসিপিতে যা মাপ দেওয়া আছে, হুবহু সেই মাপই দিতে হবে। তাই মেজার গ্লাস থাকা জরুরি। আর সবক’টি রেসিপিই এক গ্লাসের জন্য।   

হাইবল

রেসিপি: ২ আউন্স হুইস্কি এবং জিনজার এল। হাইবল গ্লাসে বরফ ভরতি করে প্রথমে ঢালুন হুইস্কি। তার পর জিনজার এল। ব্যস্, ককটেল রেডি।

জিন রিকি

রেসিপি: ২ আউন্স জিন, ১টি পাতিলেবুর রস, ক্লাব সোডা। একটি হাইবল গ্লাসে বরফ দিয়ে ভর্তি করুন। তার উপরেই ঢেলে দিন জিন, পাতিলেবুর রস এবং সব শেষে সোডা। ককটেল রেডি।

ক্যুবা লিব্রে

রেসিপি: হাইবল গ্লাসে একটি পাতিলেবু রস দিন। চিপে নেওয়া কোয়া দু’টি ফেলে দিন গ্লাসের ভিতর। এবার গ্লাসের ১/৩ অংশ বরফ ভর্তি করে তাতে ২ আউন্স ডার্ক রাম ঢেলে দিন। তার উপরে দিন কোকা কোলা। চুমুক দেওয়ার আগে হালকা স্টার করুন।

মসকো মিউল

রেসিপি: এই ককটেল সার্ভ করতে হয় তামার গ্লাসে। না থাকলে, এমনি গ্লাসই সই। অর্ধেক পাতিলেবুর গ্লাসে দিন আগে। এর পর কোয়াটি ফেলে দিন গ্লাসের ভিতর। গ্লাসে বরফ ভর্তি করে ২ আউন্স ভদকা দিন। তার উপরে ঢালুন ৪ থেকে ৬ আউন্স চিল্‌ড জিঞ্জার বিয়ার। ককটেল রেডি।

নেগ্রোনি

রেসিপি: নেগ্রোনি সার্ভ করা যায় দু’ভাবে, অন দ্য রক্‌স অথবা স্ট্রেট আপ। অন দ্য রক্‌স খেলে একটি ককটেল শেকারে ১ আউন্স জিন, ১ আউন্স ক্যাম্পারি এবং ১ আউন্স সুইট ভারমুথ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। অন দ্য রক্‌স ঢেলে পাতলা করে কাটা একটি কমলালেবুর স্লাইস দিয়ে গার্নিশ করুন। স্ট্রেট আপ সার্ভ করতে সব উপকরণ একটি মিক্সিং গ্লাসে ঢেলে ভাল করে মিশিয়ে নিন। তাতে বরফ দিন। ২০ সেকেন্ড ভাল করে স্টারার দিয়ে নাড়িয়ে ঢেলে ঢেলে দিন একটি চিল্‌ড ককটেল গ্লাসে। কমলালেবুর স্লাইস দিয়ে গার্নিশ করুন।

গোল্ড রাশ

রেসিপি: ২ আউন্স বারবান হুইস্কি, ৩/৪ আউন্স ফ্রেশ লেমন জুস, ৩/৪ আউন্স হানি সিরাপ একটি বরফ ভর্তি ককটেল শেকারে ঢেলে প্রায় ১০ সেকেন্ড শেক করুন। তার পর ঢেলে দিন বরফ দেওয়া হুইস্কি গ্লাসে। এক কাপ মধু আর এক কাপ জল একটি সসপ্যানে মাঝারি আঁচে ভাল করে ফুটিয়ে নিলেই তৈরি হানি সিরাপ। এর পর এটি ফ্রিজে রেখে ঠান্ডা করে তবেই ককটেলে ব্যবহার করুন। এই সিরাপটি ফ্রিজে পাঁচদিন পর্যন্ত থাকবে।

ক্লাসিক মার্টিনি

রেসিপি: ১ আউন্স ড্রাই জিন, ১ আউন্স ড্রাই ভারমুথ এবং ১ ফোঁটা অরেঞ্জ বিটার্স একটি মিক্সিং গ্লাসে দিয়ে তাতে বরফ ভর্তি করুন। স্টার করুন আর তার পর একটি চিল্‌ড ককটেল গ্লাসে ঢেলে দিন। এক স্লাইস লেমন সাজিয়ে দিন গ্লাসের প্রান্তে অথবা একটি অলিভ স্টারারে বিঁধে ডুবিয়ে দিন গ্লাসে। যদি জেমস বন্ড স্টাইলে খেতে চান এই ককটেল, তবে স্টার না করে শেক করুন। সেই বিখ্যাত সংলাপটি মনে আছে তো—‘‘শেকেন নট স্টার্‌ড’’।

মনে রাখা উচিত:

আমাদের এই পোস্টটি শুধুমাত্র আপনাদের নতুন বছরের মনোরঞ্জন ও পার্টি জনিত আনন্দের জন্যে দেওয়া হল। গর্ভবতী নারী বা সদ্য মা হওয়া মহিলারা যাঁরা এখনো স্তন্যপান করাচ্ছেন অথবা যাঁরা মা হওয়ার পরিকল্পনা করছেন তাঁরা এটি গ্রহণ করবেন না।

আমাদের এই পোস্টটি পড়ার জন্যে ধন্যবাদ। 

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon