Link copied!
Sign in / Sign up
0
Shares

নুচল ট্রান্সলোসেন্সি স্ক্যান কি?

 


একটি নুচল স্ক্যান বা নুচল ট্রান্সলোসিএন (এনটি) স্ক্যান একটি ভ্রূণে কার্ডিওভাসকুলার অস্বাভাবিকতার সনাক্তকরণের জন্য একটি প্রবীণ স্ক্যানিং স্ক্যান (আল্ট্রাসাউন্ড) স্ক্যান করে।ক্রোমোজোমাল অস্বাভাবিকতা হ্রাস কার্ডিওভাসকুলার উন্নয়ন হতে পারে। এই অস্বাভাবিকতা স্ক্রীনিং খুব গুরুত্বপূর্ণ। এনটি স্ক্যানটি ডাউন সিন্ড্রোমের মত অবস্থার জন্য ডায়গনিস্টিক টুলের পরিবর্তে একটি স্ক্রীনিং টুল হিসেবে ব্যবহৃত হয়। ১১ থেকে ১৩ সপ্তাহে গর্ভাবস্থায় স্ক্যান করা হয় এবং ভ্রূণের ঘড়ের ভেতরে তরল সংগ্রহের পরিমাণ নির্ধারণ করে। দুটি স্বতন্ত্র পরিমাপ আছে। প্রথমটি হচ্ছে নুচল ট্রান্সলোসেন্সি, যা প্রথম ত্রৈমাসিকের শেষে গর্ভাবস্থায় আগে মাপা হয় যার জন্য বাড়তি ব্যাসের জন্য নিম্ন মাত্রা থাকে। দ্বিতীয়টি, নুচল ভাঁজ, যা দ্বিতীয় ত্রৈমাসিকের শেষে পরিমাপ করা হয়। স্ক্যানটি গর্ভাবস্থার তারিখ এবং ভ্রূণের কার্যকারিতা উভয়ের নির্ভুলতা নিশ্চিত করতেও সহায়তা করে। নুচল ট্রান্সলোসেন্সি আকার বৃদ্ধি পায়, একটি ক্রোমোজোম অস্বাভাবিকতা এবং মৃত্যুহার বৃদ্ধি হওয়ার সম্ভাবনা; বৃহত্তম ট্রান্সলুসেন্সিস এর ৬৫% (> ৬.৫ মিমি) ক্রোমোসোমাল অস্বাভাবিকতার কারণে, ১৯% যখন এই আকারে মারাত্মকতা হয়।

 

নুচল স্ক্যান ১১ থেকে ১৪ সপ্তাহের মধ্যে গর্ভাধানে সঞ্চালিত হয়, কারণ এই সময়ের মধ্যে নির্ভুলতা সেরা। ভ্রূণের সাথে সংগত অংশের মধ্যে ভ্রূণের মাধ্যমে স্ক্যান করা হয় এবং ভ্রূণের মাথার একটি নিরপেক্ষ অবস্থান (উচ্চতর flexed বা বর্ধিত নাও হতে পারে, যার ফলে নুচল ট্রান্সলোসিএন বেধকে প্রভাবিত করতে পারে)। ভ্রূণ চিত্র পর্দার ৭৫% পূরণ করতে বৃহত্তর হয়, এবং সর্বাধিক বেধ পরিমাপ থেকে প্রান্ত পর্যন্ত পরিমাপ করা হয়। অন্তর্নিহিত অ্যামনিয়োটিক ঝিল্লি থেকে নচেৎ উজ্জ্বলতা আলাদা করা গুরুত্বপূর্ণ। স্বাভাবিক বেধ ভ্রূণের মুকুট-চক্রের দৈর্ঘ্য (সিআরএল) উপর নির্ভর করে। যাদের ভ্রূণে নুতল ট্রান্সলোসিসিটি স্বাভাবিক মূল্য ছাড়িয়ে গেছে, তাদের মধ্যে উল্লেখযোগ্য অস্বাভাবিকতার তুলনায় অপেক্ষাকৃত উচ্চ ঝুঁকি রয়েছে।

 

প্রকৃত অঙ্গবিন্যাস গঠন যার তরলটি ট্রান্সলোসেন্সি হিসাবে দেখা হয়, ঘাড়ের পিছনে স্বাভাবিক ত্বক হতে পারে, যা পরিবর্তিত স্বাভাবিক ভ্রূণজনিত সংযোগগুলির কারণে ফুসফুসযুক্ত লোমফ্যাটিক কেশ তরল পদার্থ দ্বারা পূর্ণ হয়ে যায়।

 

গর্ভস্থ লমফ্যাটিক পদ্ধতিটি যখন বিকশিত হচ্ছে তখন গর্ভাশয়ে ১১ থেকে ১৪ সপ্তাহের মধ্যেই পারস্পরিক আংশিক পরিমাপযোগ্য এলাকা (নুচল ট্রান্সলোসিসিটি) ব্যবহার করা যায়। ১৪ সপ্তাহ পর, লিম্ফ্যাটিক সিস্টেমে অতিরিক্ত পরিমাণে তরল অপসারণের জন্য পর্যাপ্তরূপে উন্নত হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই সময় পরে, তরল সঞ্চালন ঘটাচ্ছে কোন অস্বাভাবিকতা নিজেদেরকে সঠিক বলে মনে হতে পারে এবং এইভাবে নুচল স্ক্যানিং দ্বারা দেখা যেতে পারে। তৈরি হওয়া তরল আটকে যাওয়ার কারণে ভ্রূণের লিম্ফ্যাটিক সিস্টেমে তরল বাধা সৃষ্টি হয়। ১১ থেকে ১৪ সপ্তাহের পরিমাপের সময় মধ্যপ্রাচ্য প্রসারণের প্রগতিশীল বৃদ্ধি এইভাবে জন্মগত লিমপেডেমের নির্দেশক।

কেন এনটি স্ক্যান করা গুরুত্বপূর্ণ?

এনটি স্ক্যান ক্রোমোজোম অস্বাভাবিকতা সনাক্ত করার জন্য দরকারী। ক্রোমোসোমাল অস্বাভাবিকতাগুলি ডাউন সিন্ড্রোম, টার্নার্স সিন্ড্রোম ইত্যাদির মতো অনেক জিনগত রোগের দিকে নিয়ে যায়, যা গুরুতর স্বাস্থ্যগত সমস্যার দিকে পরিচালিত করে। অতএব, প্রক্রিয়ার মাধ্যমে যাওয়া গুরুত্বপূর্ণ। ভ্রুণের ক্রোমোসোমাল নাম্বারের কোন অস্বাভাবিকতা থাকলে প্রস্তুত করা। এন.টি. স্ক্যান এছাড়াও অসুখযুক্ত কার্ডিওভাসকুলার উন্নয়ন সনাক্তকরণে সাহায্য করে যা ক্রোমোসোমাল অস্বাভাবিকতার কারণেও ঘটে।

ফলাফল সব ক্ষেত্রে সঠিক নাও হতে পারে তবে স্পষ্টতা বেশ উচ্চ। নিরাপদ পার্শ্বে থাকা ভাল। অস্বাভাবিকতার প্রাথমিক স্ক্রীনিং নির্ণয় ও চিকিত্সার ক্ষেত্রে সাহায্য করবে, যদি না থাকে।

 

বিশদে জানতে এখানে দেখুন অ্যানোমালি স্ক্যান এবং জেনেটিক স্ক্রীনিং

 

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon