Link copied!
Sign in / Sign up
3
Shares

নতুন মা হয়েছেন এমন মহিলাদের ব্রেস্ট পাম্প কেনার নির্দেশিকা

অনেক মায়েদের কাছে ব্রেস্ট পাম্প একটি জীবন রক্ষকের মত। আপনি যদি কাজে যোগ দেওয়ার কথা বিবেচনা করেন বা আপনাকে স্বামীর কাছে বাচ্চাকে রেখে একা একা বেরোতে হয় তবে এটি সবথেকে সহজ উপায়। এছাড়াও এইরকম অবস্থাতে যখন আপনার বুকে নিয়মিত দুধ উৎপাদন হচ্ছে না, তখন ব্রেস্ট পাম্প খুব উপযোগী কেননা এটি মহিলাদের বুকে দুধ উৎপাদনের প্রক্রিয়াকে উত্তেজিত করে। এই সংক্রান্ত আমাদের নির্দেশিকা পড়ে দেখুন যা আপনাকে উপযোগী ব্রেস্ট পাম্প কিনতে সাহায্য করবে।

১। বিভিন্ন ধরণের ব্রেস্ট পাম্প

ব্রেস্ট পাম্প প্রধানতঃ দুটি প্রকারের হয়ে থাকে – বৈদ্যুতিক/ ব্যাটারি চালিত বা সাধারণ যেগুলি সম্পূর্ণত হাতে চালনা করতে হয়। এছাড়াও বিভিন্ন উপশ্রেণীর ব্রেস্ট পাম্প পাওয়া যায় যার মধ্যে থেকে আপনাকে পছন্দ করতে হবে যেমন –

হসপিটাল গ্রেড - এগুলি ওজনে ২ থেকে ৫ কেজির মধ্যে হয় এবং আকৃতিতে গাড়ির ব্যাটারির মত হয়। এগুলি সাধারণতঃ হাসপাতাল, ডাক্তারখানাতে ব্যবহৃত হয় বা ভাড়াতে দেওয়া হয়। তবুও এগুলি অন্যান্য ব্রেস্ট পাম্প থেকে অপেক্ষাকৃত হালকা। কিন্তু এগুলি কোন প্যাকিং ছাড়া থাকে তাই সাবধানে বহন করা ঝঞ্ঝাটের কাজ হয়। যে সমস্ত মায়েদের স্তন্যপান করানোতে অসুবিধা হচ্ছে তাদের পক্ষে এগুলি সবথেকে উপযোগী।

উচ্চমানের বৈদ্যুতিক পাম্প - এই স্বয়ংক্রিয় ব্রেস্ট পাম্প সেই সমস্ত মায়েদের জন্য সবথেকে উপযোগী যাদের একবারের বেশী বুকের দুধ পাম্প করে বের করে দিতে হয়।এগুলির আকৃতি প্রায় একটা ব্রীফকেসের মত এবং ওজন সাড়ে তিন কেজি বা তার চেয়ে কম হয়। এই পাম্প খুব দ্রুততার সঙ্গে ব্যবহার করা যায় এবং প্যাকিংসহ সহজে সঙ্গে নিয়ে চলা ফেরা করা যায়।

হাতে চালানো পাম্প- এগুলি সেইসব মায়েদের জন্য ভাল যারা কখনো সখনো বাচ্চাকে ঘরে রেখে বাইরে বেরোতে চান বা এক আধ দিন কাজ থকে ছুটি চান। এগুলি সাধারণতঃ একবারে একটি স্তন থেকে দুধ নিস্কাশণ করার কাজে ব্যবহৃত হতে পারে কিন্তু এরকম হাতে চালানো পাম্পও পাওয়া যায় যা উভয় স্তনকে একসঙ্গে উত্তেজিত করে দুধ নিস্কাশণ করাতে পারে। ভালো ফল পেতে চাইলে এই পাম্পের অপেক্ষাকৃত নতুন, কম কষ্টদায়ক মডেলকে পছন্দ করুন।

হ্যান্ডস-ফ্রী - যদি আপনি একসঙ্গে অনেক কাজ করতে অভ্যস্ত থাকেন আপনি এই প্রকারের পাম্প পছন্দ করতে পারেন। এটি আপনাকে বাচ্চার জন্য দুধ পাম্প করার সঙ্গে সঙ্গে একই সময়ে আপনাকে অন্য কাজ করতে সুযোগ করে দেবে। কিন্তু এই পাম্প সঠিকভাবে লাগানো কঠিন হবে যদি আপনি ক্লান্ত থাকেন বা যদি আপনার উপযুক্ত পরিমাণ ঘুমের ব্যাঘাত হয়ে থাকে। আপনি সেইসমস্ত বন্ধু বা আত্মীয় পরিজনের কাছ থেকে পরামর্শ নিতে পারেন যাঁরা এই বিষয়ে অভিজ্ঞ।

২। বৈশিষ্ঠ্য

ব্যাটারি - আপনাকে একটি ন্যূনতম ব্যাটারি শক্তি দেখে নিতে হবে কেননা আপনি যখন বাইরে ভ্রমণ করবেন বা অন্য কারণে বাইরে থাকবেন তখন সবসময় ব্যাটারি চার্জ করার সুবিধা আপনি নাও পেতে পারেন।

প্যাকিং ব্যবস্থা - এই রকম পাম্প পছন্দ করুন যার প্যাকিং ব্যবস্থা ভাল, অর্থাৎ আপনি বাইরে যেতে হলে এটি সুরক্ষিতভাবে বাক্সবন্দী করা যায় বা অন্য কোন প্যাকে ভরতে অসুবিধা হয় না।

পাম্পের কাজকর্ম সংক্রান্ত নিশ্চয়তা(ওয়ারেন্টী) - কোম্পানির একটি লম্বা সময়ের কাজকর্ম সংক্রান্ত নিশ্চয়তা বিক্রীত দ্রব্যের মান এবং তার স্থায়ীত্ব নির্দেশ করে। এই কারণে আপনার এমন পাম্প কেনা উচিত যার অন্তত এক বছরের ওয়ারেন্টী আছে।

নিস্কাশণ ব্যবস্থা - এমন পাম্প পছন্দ করুন যার দুধ নিস্কাশণ ব্যবস্থা ভাল, বাচ্চার মায়ের কষ্ট কমাতে যে পাম্পের দুধ নিস্কাশন গতির সঙ্গে বাচ্চার স্তন্যপানের ছন্দের ও গতির সাযুজ্য আছে।

ওজন - যদি আপনি সবসময় কাজ করেন, বা বার বার আপনাকে বাইরে যেতে হয় তবে আপনাকে এমন পাম্প কিনতে হবে যেটি বেশী ভারী নয়, যাতে আপনার বোঝা না বেড়ে যায়।

৩। সুরক্ষামূলক ব্যবস্থা

• স্বাস্থ্য বিধি মেনে প্রতিবার ব্যবহারের পর পাম্পটিকে সঠিকভাবে পরিস্কার করুন

• একই পাম্প দুটি আলাদা শিশুর জন্য ব্যবহার করবেন না বা আগে অন্য শিশুর ব্যবহৃত পুরনো পাম্প কিনবেন না কেননা সবসময়ই সংক্রমণের ভয় রয়ে যায়, যদি আপনাকে পুরনো পাম্প কিনতেই হয় তবে সেটি খুব ভালোভাবে পরিস্কার করে নিন এবং নলগুলি বদলে নিন।

• নলগুলি পরিস্কার করা থেকে বিরত থাকুন যদি না দুধ এর মধ্যে ঢুকে গিয়ে সেগুলিকে পাম্পে পুনরায় লাগানোর আগে সম্পূর্ণ শুকিয়ে গিয়ে থেকে। এইসব কাজ করার আগে ম্যানুয়ালের সাহায্য নিন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon