Link copied!
Sign in / Sign up
0
Shares

নতুন মায়েদের জন্য আয়ুর্বেদের ৩ টি পাঠ


আয়ুর্বেদ একটি ৫০০০ হাজার বছর পুরানো সর্বাত্মক স্বাস্থ্য সেবা। এটা ভারতে উন্নত এবং মা ও শিশুর জন্য প্রসবোত্তর যত্ন একটি বিশেষ পদ্ধতি । আয়ুর্বেদ শরীরের জীবন শক্তির খাদ্য ও বয়সের প্রোটোকলের মাধ্যমে ভারসাম্য বজায় রাখার উপর ভিত্তি করে তৈরি। আয়ুর্বেদ মতে, জীবনের যে কোনো পর্যায়ে ভাল স্বাস্থ্য তিনটি জীবন শক্তির বা ডোজগুলির ভারসাম্য বজায় রাখে - ভাতা, পিত্ত ও কাফা। এই ভারসাম্য প্রতিটি ব্যক্তির জন্য অনন্য।

১. নতুন মায়ের জন্য খাদ্য

প্রায়ই, মায়েরা যাদের সাম্প্রতিককালে বিতরণ করা হয় তাদের উদ্বেগ, মানসিক অসহিষ্ণুতা, শুষ্কতা, ঘুম, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। এই সমস্ত বাটা ধোসা একটি ভারসাম্যহীনতা দ্বারা সৃষ্ট হয়।

আয়ুর্বেদিক চিকিত্সক খাদ্য, বিশ্রাম, ম্যাসেজ এবং ভেষজ প্রস্তুতির মাধ্যমে এই ভারসাম্যহীনতাকে উপভোগ করে। নতুন মা এর ভারসাম্য আনতে, আয়ুর্বেদ স্বাস্থ্যকর, তাজা, এবং তৈলাক্ত যে খাবারের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এছাড়াও, মিষ্টি, খরা এবং খাঁটি স্বাদযুক্ত খাদ্যগুলি সুপারিশ করা হয়। আয়ুর্বেদের 'মিষ্টি' শব্দটিকে সংক্ষেপিত শর্করা উল্লেখ করা হয় না, তবে মধু, চাল এবং তাজা ফলের মতো খাবারের জন্য নয়। ঠান্ডা খাবার যা বরফের জলের মত, তা হজম করা কঠিন বলে মনে করা হয়। উষ্ণ জল বা কম তাপমাত্রায় জল ভাল বলে মনে করা হয়। একইভাবে, কাঁচা সবজি, আইসক্রিম, স্যালাড, ভারী খাবার এবং সরাসরি রেফ্রিজারেটর থেকে খাবার গ্রহণ করা উচিত নয়, কারণ এগুলি শরীর থেকে জল বের করে দেয় এবং গ্যাস ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার সৃষ্টি করতে পারে। একটি নতুন মায়ের খাবার খাওয়া উচিত যা হজম, পুনরূদ্ধার এবং দুধ খাওয়া সমর্থন করে।

শুকনো ফলের মধ্যে বাদাম খেতে পারেন। বাদামের চামড়া সরানো উচিত কারণ এটি শুকিয়ে থাকে এবং তৈলাক্ত তুষের মধ্যে পোড়ানো হয়। সহায়ক যে প্রোটিনগুলি রয়েছে মুগ ডাল, লাল লেবু, বাদাম, হাঁসএর মাংস এবং মাছ। হজম করার সময় শরীরের বাইরে আর্দ্রতা এড়াতে পোল্ট্রি এবং মাছকে অতিরিক্ত জল দিয়ে ভালভাবে রান্না করা হয়। যেমন বিট, গাজর, সবুজ মটরশুটি, স্কোয়াশ, এবং সবুজ শাক এইসব ভালভাবে রান্না করা উচিত। অন্যান্য উপকারী খাবারগুলি হল ঘি, জলপাই তেল, তিল তেল, দই, স্যুপ, এবং দুগ্ধজাত খাদ্য।

২. উভয় মায়ের এবং শিশুদের জন্য ম্যাসেজ সুবিধা

আউউওয়াড নামক উষ্ণ তেলের ম্যাসেজে আয়ুর্বেদ অনেক গুরুত্ব দেয়, এবং বিশেষ করে নতুন মায়ের জন্য এটি ডিজাইন করা হয় হয়ে থাকে। এটি একটি গভীর টিস্যু ম্যাসেজ নয়, বরং খুব শিথিল, শান্ত এবং পুনরাবৃত্তিমূলক ৯০ মিনিটের ম্যাসেজ যা বাড়িতেও করা যেতে পারে। আয়ুর্বেদ প্রস্তাব দেয় যে প্রতিদিন এই কাজ করা হয় এবং পুরো ম্যাসেজ করা সম্ভব হয় না এমন দিনগুলির জন্য, একটি দৈনন্দিন সংস্করণ সুপারিশ করা হয়। শরীরের স্থানান্তর টিস্যু এবং পেশী, যা বিশেষ করে নতুন মায়ের জন্য বিশেষ করে গুরুত্বপূর্ণ যে তারা সক্রিয় হিসাবে না হয়ে বর্জ্য সংরক্ষণ করতে সাহায্য করে। এটি শিথিলকরণ এবং ল্যাক্টশন প্রচার করে।

একটি গরম উষ্ণ পদ্ধতিতে শিশুরা প্রায় ১৫ মিনিটের জন্য এই তেল ম্যাসেজ করা উচিত। তারা তাদের স্নান এর পরে অধিকাংশ মায়েরা তাদের শিশুদের জন্য এই ম্যাসেজ প্রদান করে থাকেন। শিশু ম্যাসেজ পিতামাতার সঙ্গে একটি বন্ধন তৈরি করতে সাহায্য করে যা গ্যাস,উদ্বিগ্ন, আবদ্ধ এবং বিশ্রামহীন শিশুদের জন্য মহান হিসেবে বিবেচিত হয়।

৩. পেট মোড়ানো

পেট মোড়ানো একটি ঐতিহ্যগত আয়ুর্বেদিক কৌশল যা শরীরকে খালি জায়গাগুলিতে ভরাট করতে সাহায্য করে এবং অঙ্গ এবং পেশীগুলিকে যথোপযুক্ত স্থানে পুনরুদ্ধার করতে সহায়তা করে। এখানে, সূক্ষ্ম সুতি কাপড় একটি দীর্ঘ টুকরা আবৃত এলাকা কাছাকাছি একটি নির্দিষ্ট পদ্ধতিতে (শক্তভাবে না) আবৃত করা হয়। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon