Link copied!
Sign in / Sign up
0
Shares

নতুন মায়েদের চ্যালেঞ্জ সম্পর্কে ৭টি আলোচনা


আপনার বাচ্চার জন্মের পর সব কিছুই নতুন বলে মনে হয়। বিশেষত আপনার অগ্রাধিকার এই পর্যায়ে একটি মহিলার জীবনের শ্রেষ্ঠ সময় বলে মনে করা হয়। দুর্ভাগ্যবশত, এই পর্যায়ে নতুন মায়েদের জন্য উদ্বেগ, চাপ, এবং বিষণ্নতা যায়।

১. যখন শশুরবাড়ি থেকে মুক্তির জায়গায় চাপ বৃদ্ধি পায়

প্রত্যেক দাদু ঠাকুমার ইচ্ছে যে তার নাতি নাতনির মুখ দেখতে চাই, তাই ইচ্ছেটা থেকেই থাকে যেন তাদের জন্য সব কিছু করার। এটাই তাদেরকে শিশুটির মায়ের কথা ভুলিয়ে দেয়।এবং এটাও ভুলে যায় যে প্রতিটি মায়েদের তার শিশুর ওপর কিছু পরিকল্পনা থেকেই থাকে। এছাড়াও প্যাপারিং সাধারণত প্যারেন্টিং এর পিতা বা মাতা শৈলী উপায় আসে।

২. আধুনিক বনাম শিশুর যত্নের প্রথাগত পদ্ধতি

একটি শিশুর জন্মের পরেই সমস্যার শুরু হতে থাকে।এখান থেকেই মতামতের পার্থক্য শুরু হয়ে থাকে। মা আধুনিক পিতামাতার কৌশলগুলি বাস্তবায়ন করতে চায়, তার শাশুড়ী বা বাবা-মা ঐতিহ্যবাহী পদ্ধতিতে যেতে চায়। বাচ্চাদের পোশাকের জন্য শিশুর খাবার, সবকিছুই একটি বিতর্ক তৈরি করে।এইসব তর্ক বিতর্ক নতুন ধরণের মায়েদের আরো চিন্তিত করে তোলে।আরাম করুন! হৃদয় হারাবেন না এবং এই ধরনের তুচ্ছ বিষয় নিয়ে ঘুমোবেন না। বেশিরভাগ সমস্যা মিস কমিউনিকেশন এর কারণে উত্থাপিত হয়। একটি রোগীর আলোচনা একটি কার্যকর সমাধান এ পৌঁছতে সাহায্য করতে পারে যা শিশুর জন্য সর্বোত্তম।

৩. স্বামী, একটি প্রত্যাশিত তুলনায় অনেক বেশি চাপ

পিতা-মাতাকে নতুন বাবা-মাদের মধ্যে বন্ধন গড়ে তুলতে সাহায্য করে।তাদের সব রকম কারণ আছে আনন্দ উদ্যাপন করার। প্রতিদিন তারা নতুন আবেগএর মাধ্যমে যেতে পছন্দ করে। এই আবেগগুলি তাদের হাস্তে,কাঁদতে ও আবেগপ্রবণ হতে সাহায্য করে।সম্পর্ক গতিবিদ্যা পরিবর্তন অনেক কারণে এই পার্থক্য প্রভাবিত করতে পারে।

৪. একটি নতুন শিশু পুরানো শিশুর প্রতিস্থাপন

এমন সময় আসে যখন স্বামী তার স্ত্রীকে সর্বাধিক প্রয়োজন বোধ করে। তিনি তার পাশে থাকতে চান। নতুন মায়েদের জন্য অস্তিত্বের অবসান হয়। তার বাচ্চা দেয়, সে সবকিছু ভুলে যায়। ভাল স্বামী হিসাবে অনেক মানুষ এটি খেলাগতভাবে নিতে সক্ষম হয় না। তারা উপেক্ষিত হয়। ধীরে ধীরে, সম্পর্ক ছিন্ন করে মাতৃগর্ভে ছড়িয়ে পড়ে। খেয়াল করেছেন কি আপনি নয় মাস অপেক্ষা করেছেন, এই মুহূর্তের জন্য আপনি অপেক্ষা করেছিলেন, তাই আপনার শিশুটি আপনার কাছে অনেক গুরুত্বপূর্ণ ,সাথে আপনার স্বামীও।আপনার সুখের প্রতি যার বেশি অবদান সেই ব্যক্তিকে ভুলবেন না। একটু চেষ্টা করুন। তার সাথে কথা বলুন।

৫. রোমান্টিকতাবাদ প্রায় শেষের দিকে

একটি নতুন শিশু সব দম্পতিদের রোমান্টিক জীবনে একটু হলেও প্রভাবিত করে, এমনকি যদি স্বামীরা একটু রোমান্টিক হতে চাই, স্ত্রী হিসেবে সেই ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হয়। কিছু সময়ে, এটি একটি সম্পর্কের চাপে একটি অনুঘটক হিসাবে কাজ করে। বলার অপেক্ষা রাখে না, এটি মায়ের বিষন্নতা বাড়িয়ে তোলে।নীরবে থাকবেন না, এটি উভয়ের জন্যই খারাপ।আপনার সঙ্গীর সাথে পরিস্থিতিটি নিয়ে আলোচনা করুন। তিনি অবশ্যই বুঝতে পারবেন।

৬. ডাবল এক্সেল যাত্রা

গর্ভধারণের পরে একজন মহিলা শারীরিকভাবে অনেক পরিবর্তিত হয়ে থাকে। এটি তাদের আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। আয়না তার সবচেয়ে খারাপ শত্রু হয়ে থাকে। অধিকাংশ মা তাদের আকার এর উপর বিষণ্ণতা পেতে থাকে। আপনার শরীরকে ভালবাসা, আয়তনে শূন্যে ফিরে আসা এসবই আপনার হাতে।

৭. নতুন মায়েরা তাদের কিছুকে মিস করে থাকে

তারা এই সত্যের উপর জোর দেন যে তাদের জীবনে আর কিছু হতে পারে না। শিশুর জন্য তারা তাদের কর্মজীবন ছেড়ে দেয় আর্থিকভাবে অনিরাপদ মনে করে,তারা ব্যক্তিগতভাবে এবং পেশাগতভাবে উভয়ইকেই মিস করে থাকেন।

উৎসাহিত করুন! এসব পরিস্থিতি পুরোটাই অস্থায়ী। এবং এটা অন্য কিছু তুলনায় আরো সুন্দর হয়ে উঠবে। সবকিছু সময় বিশেষে ছেড়ে দিতে শিখুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon