Link copied!
Sign in / Sign up
2
Shares

নতুন মা হয়েছেন যাঁরা তাদের ডায়পার কেনার জন্য কয়েকটি জরুরী জ্ঞাতব্য বিষয়

 

নতুন মা হওয়ার পর বাচ্চার প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে গেলেও আপনাকে কিছুটা ওয়াকিবহাল হতে হবে। ডায়াপার একটি এমন প্রয়োজনীয় সামগ্রী যে আপনার শিশুর স্বস্তির কথা ভেবে আপনি না কিনে থাকতে পারবেন না। আপনি যদি বাচ্চার জন্য সঠিক ডায়পার কিনতে পারেন তাহলে হয়ত আপনাকে বাচ্চার নোংরা করা প্যান্ট পরিস্কার করতে হবে না।

বাচ্চার জন্য সঠিক ডায়পার কিনতে হলে আপনাকে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।যখন আপনার শিশু বয়সে বড় হতে থাকে বছরে বছরে বা এমনকি মাসে মাসে তার ব্যবহারযোগ্য ডায়পারও পাল্টাতে থাকে। মা হিসাবে আপনার এই পরিবর্তনগুলি লক্ষ্য রাখা দরকার এবং সেইভাবে কেনেকাটা করা দরকার। আবার শিশুর প্রাত্যাহিক জীবনে কোন স্থায়ী পরিবর্তন বলে কিছু নেই, সুতরাং বাচ্চাকে শেখানো পটি ট্রেনিং-এর উপর আপনাকে নজর রাখতে হবে।

এইখানে, ডায়পার কেনার আগে কি দেখবেন সেই বিষয়ে কয়েকটি কথা বলা হয়েছে।

 

১। মাপ

ডায়পারের মাপ শিশুর বয়সের সঙ্গে সঙ্গে পাল্টাতে থাকে এবং বিভিন্ন ব্রান্ডের ক্ষেত্রে বিভিন্ন হয়। প্রথম কয়েক সপ্তাহের জন্য আপনি নিশ্চিত করুন যে আপনার কাছে সদ্যজাত শিশুর ব্যবহারের জন্য যথেষ্ট সংখ্যায় ডায়পার আছে কি না। কয়েক সপ্তাহ পরে ১ নম্বর সাইজ দিয়ে শুরু করুন। আপনার বাচ্চার ডায়পারের মাপ বাড়তে থাকবে তার বৃদ্ধির সঙ্গে সঙ্গে। ডায়পারে ছিদ্র আছে কিনা বা সেটি ভিজে যাচ্ছে কিনা সেদিকে লক্ষ্য রাখুন। এগুলি ঘটতে পারে যদি ডায়পারটি বাচ্চার ঠিক মাপের না হয় বা ঠিকমত ফিট না করে। বাচ্চার ডায়পারের মাপ ফিট করছে কি না তার উপরে ততটা নির্ভর করে না যতটা নির্ভর করে বিভিন্ন বয়সের শিশুর প্রয়োজন অনুসারে শোষণ করার ক্ষমতার উপরে। শিশুর বেড়ে ওঠার সাথে সাথে তার প্রয়োজন অনুসারে ডায়পারের মাপ পাল্টাতে থাকুন।

 

২। ধরণ

ডায়পারের বিভিন্ন বৈশিষ্ঠ্য আছে। কিছু কিছু ডায়পারের মধ্যে সব প্রয়োজনীয় বৈশিষ্ঠ্যগুলি আছে, আবার কয়েকটিতে কিছু কিছু খামতি আছে। আপনার শিশু বড় হওয়ার সাথে সাথে তার ডায়পারের মাপ এবং ধরণ পাল্টানো দরকার। সদ্যোজাতদের জন্য তৈরি করা ডায়পার বাচ্চার ব্যবহারের উপযোগী করার জন্য কোমল রাখা হয় এবং আপনি নিশ্চয় এই বিষয়ে কোন কার্পণ্য করতে চাইবেন না যতদিন না আপনি কাপড়ের ডায়াপার ব্যবহার করতে আগ্রহী হচ্ছেন।

কাপড়ের ডায়পার, আগে থেকে ভাঁজ করা ডায়পার, ভাঁজ না করা ডায়পার, একবার মাত্র ব্যবহার করার মত ডায়পার, এবং পুনরায় ব্যবহার করার মত ডায়পার এগুলি সবথেকে প্রচলিত ধরণের ডায়পার।

 

১। কাপড়ের ডায়পার

যদি আপনি কাপড়ের ডায়পার ব্যবহার করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, শিশুর ত্বকে গুটি হওয়ার সম্ভাবনা কম থাকে, অতএব আপনি ঠিক সিদ্ধান্তই নিয়েছেন। কাপড়ের ডায়পার শুধু আরামদায়কই নয় এটি পরিবেশকে প্লাস্টিক দূষণ থেকেও বাঁচায়।

 

২। আগে থেকে ভাঁজ করা ডায়পার

আগে থেকে ভাঁজ করা ডায়পার আপনার কাজকে সহজ করে দেয়। আপনাকে শুধু ডায়পারটি অন্তর্বাস-এর মত করে শিশুকে পরিয়ে দিতে হয় এবং ভাঁজ দুটিকে বেঁধে দিতে হয়।

 

৩। ভাঁজ না করা ডায়পার

এগুলিকে হাতে ভাঁজ করে ডায়পারের মত আকৃতির করে নিতে হয়। আগে থেকে করে রাখা চিহ্ন দেখে ভাঁজ করে নিন এবং সহজেই আপনার বাচ্চাকে পরিয়ে দিন।

 

৪। একবার মাত্র ব্যবহার করার মত ডায়পার

এই ডায়পার ব্যবহার করলে ব্যবহৃত ডায়পার সময়ে সময়ে পরিস্কার করার হাত থেকে মুক্তি পাওয়া যায়। এই ডায়পারগুলি সস্তা উপাদান দিয়ে তৈরি করা হয় যার জন্য বাচ্চার ত্বকে গুটি ও জ্বালা হওয়ার সম্ভাবনা বেশী থাকে।

 

৫। পুনরায় ব্যবহার করার মত ডায়পার

এই ডায়পারগুলি তৈরি করা হয় এগুলির উপযোগিতাকে মাথায় রেখে এবং নষ্ট না করে দীর্ঘ সময় ব্যবহার করার উদ্দেশ্যে। এইগুলি বেশীর ভাগ সময়ই ভাল উপাদান দিয়েই তৈরি করা হয়, বেশ টেকসই হয় এবং বেশ আকর্ষক রঙেও পাওয়া যায়। আপনাকে এগুলি নিত্য পরিস্কার করার জন্য তৈরি থাকতে হবে, সুতরাং আপনার হাতকে নোংরা করার থেকে রেহাই পাবেন না।

 

৩। বিভিন্ন ব্র্যান্ড

বাজারে বিভিন্ন কোম্পানীর ডায়পার পাওয়া যায়, কিন্তু সঠিক এবং উপযোগী একটিকে খুঁজে বের করা দরকার। যেহেতু আপনার শিশুর ত্বক সংবেদনশীল, আপনাকে সাবধানতা অবলম্বন করতে হবে। একটু যাচাই করে দেখুন, কিন্তু সতর্কতার সঙ্গে, যাতে আপনার শিশুর কোন ক্ষতি না হয়। প্রথম সপ্তাহের জন্য বিভিন্ন ব্র্যান্ডের জিনিস ব্যবহার করে দেখুন কোনটি সবথেকে সুবিধাজনক মনে হয়। যদি আপনি একটি নির্দিষ্ট ব্র‍্যান্ড পছন্দ করে থাকেন, সেই ব্র্যান্ডটিই ব্যবহার করতে থাকুন।

কোন কোন মা ব্র্যান্ড নিয়ে বেশী খুঁতখুঁতে থাকেন, আবার কেউ কেউ তেমন হন না। আপনাকে এও বুঝতে হবে যে সব নামী ব্র্যান্ড সবসময় সবচেয়ে ভাল ডায়পার তৈরি করে না। কোন একটি পছন্দ করার আগে সব ধরণের জিনিস ব্যবহার করে দেখুন।

ডাইপার ব্যাগে কি কি রাখা প্রয়োজনীয় জানতে এখানে ক্লিক করুন

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon