Link copied!
Sign in / Sign up
4
Shares

নবজাতকের ওজন বোঝার উপায়


একজন মা বাবার সব থেকে সাধারণ প্রশ্ন হলো যে "আমার বাচ্চার ওজন স্বাভাবিক?" এবং এর উত্তর হ্যা বা না তে দেওয়া যে না। তাই, আমরা এটি সম্পর্কে আরো একটু বুঝতে চেষ্টা করব।

সর্বাধিক বাচ্চা যারা পূর্ণকাল সম্পন্ন (38-40 সপ্তাহের গর্ভাধান) জন্ম নেয় তারা 5-10 পাউন্ড (2.26 থেকে 5.43 কেজি) মধ্যে ওজন হয় । আপনার সন্তান যদি এই পরিসরের মধ্যে পড়ে তাহলে সম্ভবত তার / তার আকার সম্পর্কে উদ্বিগ্ন করার কোন কারণ নেই. প্রায়ই, একটি শিশু গড় চেয়ে বড় বা ছোট হয় , কিন্তু সুস্থ হয়। যদিও একটি শিশুর জন্মের সময় ছোট বা বড়,যাই হোক না কেন তবে এটি তার প্রাপ্তবয়স্ক এ প্রতিফলিত হয় না।

একটি বাচ্চা যদি সাধারণত ২.৫ কেজি র কম ওজনের হয়ে তাহলে তাকে কম ওজন বলে ধরা হয়. প্রায় সকল অর্ধেক যমজ এর 90% বাচ্চা 37 সপ্তাহের আগে অসময়ে জন্মগ্রহণ করে এবং 2.5 কেজি এর কম ওজন হয়।

যদি একটি শিশু জন্মের 4 কিলোগ্রাম (8.8 পাউণ্ড) বেশি হয়, তবে এটি ম্যাক্রোসোমিয়া হিসাবে উল্লেখ করা যেতে পারে, যার মানে শিশু স্বাভাবিকের চেয়ে বড়। এই শিশুদের জন্মের সময়ে প্রায়ই গর্ভবতী থাকা কালীন মা ডায়াবেটিক হয়.

নবজাতকের ওজনকে প্রভাবিত করে এমন কিছু বিষয় যা গর্ভাবস্থায় মায়েদের স্বাস্থ্য, পিতামাতার শারীরিক গঠন, জন্মতারিখ (প্রথম সন্তানগুলি পরবর্তী শিশুদের চেয়ে ছোট হতে পারে ), লিঙ্গ (মেয়েদের ছেলেদের চেয়ে ছোট হতে পারে ), একাধিক জন্ম এবং গর্ভাবস্থায় পুষ্টি এর উপর নির্ভর করে

আশা করা হয় যে নবজাতকের জীবনের প্রথম 5-7 দিনের মধ্যে কিছু ওজন কমবে । 5% ওজন হ্রাস নবজাতকের জন্য স্বাভাবিক বলে মনে করা হয়। একটি 7% -10% হ্রাস মায়ের দুধ খাওয়া শিশুদের জন্য স্বাভাবিক হিসাবে গণ্য করা হয়। আপনার বাচ্চার ওজন কমে যাবার জন্য অসন্তোষ অনুভব হতে পারে, কিন্তু চিন্তা করার কোনো কারণ নাই. এটি সম্পূর্ণ স্বাভাবিক, এবং একবার আপনার শিশুর নিয়মিত খেলে, সে ওজন বৃদ্ধি পেতে শুরু করবে।

বেশির ভাগ শিশুরাই ১০ থেকে ১৪ দিনের মধ্যে তাদের হারিয়ে যাওয়া ওজন ফায়ার পায়.যদি খুব লক্ষণীয় ভাবে শিশুর ওজন কমে যায় তাহলে সে অসুস্থ অথবা অসময়ে এ জন্ম হইয়াছে। সেই ক্ষেত্রে ৩ সপ্তাহ সময়ে শিশু তার ওজন বৃদ্ধি করে।

ইতিমধ্যে তাদের বয়স ৬ মাস হইয়া যায়। জন্মের সময়ের থেকে তাদের ওজন এই সময়ে এ দ্বিগুন বাড়ে ,তা তাৎপর্যপূর্ণ ভাবে বাড়ে। এর পর আপনার শিশুর বৃদ্ধি ধীরে ধীরে কমতে থাকে।

বিশেষ বিশেষ সময়ে এ আপনার শিশুর ওজন স্বাভাবিকের থেকে দ্রুত হরে বাড়তে বা কমতে পারে। এর কারণ কোলো গ্রোথ এর গ্রন্থি গুলোর বৃদ্ধি বা কোনো অসুস্থতা। শিশুর বিকাশের হার আংশিকভাবে তার শরীরের ধরন এবং বিপাকক্রিয়া , এবং আংশিকভাবে তার খাওয়ানো অভ্যাস, পরিবেশ এবং সাধারণ স্বাস্থ্যের উপর নির্ভর করে ।

আপনার চিকিত্সক এর সঙ্গে নিয়মিতভাবে আপনার শিশুর ওজন নিরীক্ষণ নিশ্চিত করুন এবং এটি অনুযায়ী প্রয়োজনীয় কর্ম গ্রহণ করুন ।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon