Link copied!
Sign in / Sign up
245
Shares

নিখুঁত কর্ড স্টেম কোষের ব্যাপারে আপনি যা জানেন না

প্রতিটি স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে নাড়ি থাকে এবং এটি ভ্রূণ এবং প্লাকেন্টাকে গর্ভাবস্থার সময় সংযোগ তৈরি করে এবং গর্ভাবস্থার হরমোন তৈরী করতে সাহায্য করে। এই কর্ডের মধ্যে ৩টি নালী বাহু গঠিত হয়। এটির গুরুত্ব সম্প্রতি পর্যন্ত জানা যায়নি। গর্ভধারণের সময়, নাবিক কর্ড পুষ্টির ধারক ও বাহক হিসেবে কাজ করে, অক্সিজেনযুক্ত রক্তের সৃষ্টি করে ও ডেওক্সিজেনেটেড রক্তকে প্রতিরোধ করতে সাহায্য করে।

নালী কড়িকা স্টেম সেলগুলিতে সমৃদ্ধ, যা যে কোনো ধরনের কোষ বিকাশ করতে পারে এবং তাদের ধরনের আরও উত্পাদন করতে ও বিভক্ত করতে পারে সাহায্য করে। প্রাণীর মধ্যে তাদের উচ্চতর অবস্থায় পাওয়া যায়। ২ ধরণের স্টেম কোষ দুই ধরনের আছে - কর্ড রক্ত ​​স্টেম সেল এবং কর্ড টিস্যু স্টেম সেল। সাম্প্রতিক বছরগুলিতে, কর্ড ব্যাঙ্কিংয়ের বিজ্ঞান মাধ্যমে, উভয় স্টেম সেল সংরক্ষণ করা হয়। বিশেষ করে কোষগুলির বিকাশের জন্য তারা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়। বাচ্চা জন্মের পর, কর্ড ব্যাংকগুলিতে নালী ভাঁজ সংরক্ষণ এবং সংরক্ষন করা খুবই গুরুত্বপূর্ণ, কারণ ভবিষ্যতে আপনার সন্তানের জন্য এটি খুব ভাল ব্যবহার হতে পারে।

কর্ড রক্ত ​​স্টেম কোষ

গর্ভের রক্ত ​​বাচ্চা জন্মের পরে ভঙ্গুর কর্ডে রক্ত ​​জমায়েত হয়। কর্ড রক্ত ​​হল যুগ্ম স্টেম সেল যা নিজেদের পুনর্নবীকরণ করতে পারে। তারা আমাদের অনাক্রম্য সিস্টেমের সাথে জড়িত কোষসহ রক্তে পাওয়া এবং অন্যান্য সমস্ত কোষগুলি তৈরি করতে পারে। পরবর্তীতে, স্টেম কোষের ট্রান্সপ্ল্যান্টগুলি যেকোন রক্তের রোগ যেমন লিউকেমিয়া, লিম্ফোমা, এসসিআইডি, অ্যানিমিয়া, টিউমার এবং অন্যান্য রোগের চিকিৎসা করতে ব্যবহার করা যেতে পারে।

নালী ভাঁজে পাওয়া স্টেম সেলগুলি হাড়ের মেষের মধ্যে পাওয়া স্টেম সেলগুলির অনুরূপ। যাইহোক, নালী নখ থেকে স্টেম সেলগুলির তুলনায় অস্থি মজ্জা পাওয়া সেল আরো দরকারী বলে প্রমাণিত হয়েছে।

কর্ড টিস্যু স্টেম সেল

কর্ড টিস্যু হল নাবিক কর্ডের আস্তরণের ঝিল্লি। এটি অ্যামিনীয় ঝিল্লির সেই অংশটি যা প্লাসেন্টা জুড়ে বিস্তৃত। কর্ড টিস্যু স্টেম সেলগুলির দুটি স্ট্রেনের সমৃদ্ধ। উপরিভাগের স্টেম সেলগুলি অ্যামনিয়োটিক লেয়ার এবং উপ-অ্যামনিয়োটিক লেয়ার থেকে মেসেন্চিমাল স্টেম সেলগুলি উদ্ভূত হয়।

এই স্টেম সেলগুলির প্রয়োজনীয়তা ছাড়াও জৈব পারিবারিক সদস্যদের মধ্যে প্রসারিত। কর্ড টিস্যু স্টেম সেলগুলির এমন এলাকাতে প্রতিস্থাপন পদ্ধতি সংশোধন করার ক্ষমতা রয়েছে যেখানে এটি ক্ষতিগ্রস্ত হয়না। এই কোষগুলির সাহায্যে ডাক্তাররা ফুসফুসের ক্যান্সার, পারকিনসন্স রোগ এবং রিউমাটয়েড আর্থ্রাইটিসের মত রোগের চিকিত্সা করতে পারে।

স্টেম সেলগুলির সুবিধার সম্পর্কে আরও জানতে এবং কর্ড লাইফ থেকে বিনামূল্যে  ডেমো পেতে এখানে নিবন্ধন করুন।

Click here for the best in baby advice
What do you think?
100%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon