Link copied!
Sign in / Sign up
10
Shares

নারকেল তেল শিশুর সবচেয়ে ভাল বন্ধু


তার অ্যান্টি-ব্যাকটেরিয়াল, এন্টি-ফিঙ্গাল এবং অ্যান্টিভাইরাল প্রোপার্টি অনুযায়ী, নারকেল তেল বিশ্বজুড়ে একটি সুপার অয়েল হিসাবে প্রেরণা অর্জন করছে। সব প্রাকৃতিক হচ্ছে, না শুধুমাত্র এটি খরচ কমায়, এটা রাসায়নিক এবং অন্যান্য ক্ষতিকারক উপাদানগুলি থেকে মুক্ত। সুতরাং, আসুন আমরা এই জাদুকর সমস্ত নিরাময় তেলের সুবিধা গ্রহণ করি কারণ আপনার শিশুর পক্ষে অনেকগুলি সমস্যা হতে পারে সহজেই কিছু নারকেল তেল দিয়ে সমাধান করা যায়।

১. শৈশবাবস্থা টুপি

শৈশবাবস্থার টুপি একটি শর্ত যেখানে শিশুর মাথার খুলি শুকনো এবং পচা চামড়া বিকশিত। এটি ড্যান্ড্রাফের মত দেখতে এবং জন্মের প্রথম সপ্তাহে জন্মগ্রহণ করে। এই অবস্থার সবচেয়ে প্রধানত জাগ্রত স্পর্শ যে মাথা অঞ্চলের সবচেয়ে ঘটে। বালিশ বা বিছানা পট্টবস্ত্র উপর শিশুর ধ্রুব ঘর্ষণ তাদের মাথা ক্র্যাশ ক্যাপ হতে পারে। এটি সেৱরহেইকে ডার্মাটাইটিস বা সেবর্হি নামেও পরিচিত। কিভাবে ব্যবহার করবেন: ম্যাসেজ আপনার বাচ্চার মাথার উপর তেল, বিশেষ করে ক্ষতিগ্রস্থ এলাকায়। ২০ মিনিটের জন্য তেল ছেড়ে দিন এবং তারপর শিশুর ব্রাশ ব্যবহার করে আঁইশ উঠছে। একবার আঁইশ ব্রাশ দিয়ে পরিস্কার হয়ে যায়, আপনার বাচ্চার চুল উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

২.ডায়পার রাশ

ঘন ঘন প্রস্রাব অথবা ডায়াপারের কারণে ডায়াপারের দাগটি দেখা দিতে পারে। প্রায় সব শিশুরই এইরকম কোনও উপায়ে ক্ষতিগ্রস্থ হয়, আপনি কতটা সতর্কতা গ্রহণ করেন তাও কোন ব্যাপার না। নাম থেকে স্পষ্ট দেখা যায়, এটি একটি রাশ যা শিশুর গহ্বরের এলাকায় ঘটে। এটি লাল রঙের দাগ যা অন্য এলাকায় ছড়িয়ে পড়তে পারে যদি না ছেড়ে যায়। নারকেল তেল একটি বাধা হিসাবে কাজ করে এবং আরও জ্বালা প্রতিরোধ করে। এটি চামড়া উদ্দীপ্ত আচরণ থেকে রক্ষা করে। কীভাবে ব্যবহার করবেন: প্রতিদিনের স্নান সময় পরে প্রভাবিত এলাকাটিতে নারকেল তেলের একটি স্তর প্রয়োগ করুন এবং ঘন ঘন বিকল্প ডায়াপার পরিবর্তনের পরে। ক্ষতিগ্রস্ত এলাকায় এবং বিশেষত ত্বক এর ভাঁজ মধ্যে মালিশ করুন।

৩. চুল মসৃণকরণ

কিছুক্ষণের পরে, আপনার শিশু এর নরম এবং রেশমী চুল শুষ্ক এবং অসমর্থনীয় হতে পারে। এটা আপনার পক্ষে কঠিন আপনার বাচ্চাকে চিরুনি দেওয়া। নারকেল তেল চুল ধোয়া এবং সুস্থ করতে সাহায্য করে। কিভাবে ব্যবহার করতে হবে: আপনার শিশুর ভেজা চুলে অল্প পরিমান নারকেল তেল দিন। আপনি রাতে আপনার শিশুর চুল নারকেল তেল মালিশ করতে পারেন এবং সকালে এটা ধুতে পারেন।

৪. পোকা কামড়ন

বাচ্চারা প্রাপ্তবয়স্কদের তুলনায় পোকামাকড়ের কামড়ের প্রবণতা বেশি। একটি শিশু এর ত্বক খুব নরম হিসাবে, এটি লাল এবং ফুলে যেতে পারে। এছাড়াও, একটি সম্ভাবনা আছে যে পোকামাকড় কামড় একটি সংক্রমণ চালু করতে পারে। নারকেল তেল এই পরিস্থিতিতে খুব সহায়ক। এটি প্রাকৃতিক অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-প্রদাহজনক বৈশিষ্ট্য। এটি সংক্রমনের ঝুঁকি কমাবে এবং ফুলটা কমতে সাহায্য করবে। কিভাবে ব্যবহার করতে হবে: কিছু নারকেল তেল নিয়ে নিন এবং এটি আপনার হাতের করতলের মধ্যে ঘষুন। তারপর, প্রভাবিত এলাকার আলতো করে এটি প্রয়োগ করুন। নিশ্চিত করুন যে আপনি জোরে ঘষবেন না, যে আপনার বাচ্চার আরো ক্ষতি হতে পারে

৫. উকুন

যখন একটি শিশু তাদের চুলের উকুন পায়, তখন উকুন মুছে ফেলা কঠিন হতে পারে। যদি উকুন থেকে যায় এবং মাথায় বড় হয় তা হলে তা বাচ্চার মাথার ক্ষতি করে। বাচ্চারা তাদের কান ও চোখের মধ্যে ক্ষতির ঝুঁকি বাড়ায়, যদি বড় উকুন হয়। এই উকুন শিশুদের জন্য অনেক অস্বস্তি এবং একটি উত্তেজনা অনুভব করে। নারকেল তেল জীবাণু এবং এন্টিফাঙ্গাল বৈশিষ্ট্য যে উষ্ণ প্রস্ফুটিত প্রতিরোধ এবং কোনও নতুন উপদ্রব থেকে সাহায্য করে। কিভাবে ব্যবহার করতে হবে: আপনার বাচ্চার চুল ধুয়ে ফেলার জন্য একটু ভিনেগার ব্যবহার করে। এটা স্বাভাবিকভাবেই শুকাতে দিন শুকিয়ে গেলে, কিছু নারকেল তেল যোগ করুন। যদি সম্ভব হয়, একটি শাওয়ার ক্যাপ সঙ্গে আপনার শিশুর মাথা আবরণ করুন। যদি এটি সম্ভব না হয়, যতটা সম্ভব ততটা নারকেল তেল মাথায় থাকতে দিন।

৬. শিশুর ব্রণ

শিশুরা সংবেদনশীল ত্বক হিসাবে, তাদের জন্য সহজেই ব্রেকআউট থেকে কষ্ট পেতে পারে যা লাল এবং ফুলে যেতে পারে। এটি শিশুর জন্য অনেক অস্বস্তির কারণ হয়ে ওঠে এবং যদি স্পর্শ করে তাহলে তারা সংক্রমণের কারণ হতে পারে। নারকেল তেল পরিস্থিতি সহজে কিভাবে ব্যবহার করুন: আপনার হাতের করতলের মধ্যে সামান্য নারকেল তেল গরম করুন তারপর আপনার শিশুর এর ব্রণ উপর এটি প্রয়োগ করুন এবং এটি কিছু সময় বসতে দিন। এরপর গরম জল দিয়ে ধুয়ে দিন বা শুধু এটা হতে দাও

৭. শরীরে মাখার লোশন

নারকেল তেল নিখুঁত প্রাকৃতিক ময়েশ্চারাইজার হয়। এটিতে যে ফ্যাট এবং ভিটামিন আছে শুষ্ক ত্বকে সাহায্য করে। কীভাবে ব্যবহার করা যায়: আপনার হাতের করতলের মধ্যে নারকেল তেল লাগিয়ে নিন এবং জায়গাগুলিতে ঘষে ফেলুন যা আর্দ্রতার প্রয়োজন। পরবর্তী স্নান সময় পর্যন্ত এটি ছেড়ে দিন।

৮. দাঁতে তীব্র যন্ত্রণা

শিশুর অনেক ব্যথা মাধ্যমে যায়, এটি উদ্বেগজনক কারণ এবং তাদের খাওয়ানো চক্র বন্ধ হতে পারে। নারকেল তেল আপনার শিশুকে ব্যথা এবং অস্বস্তির কারণ হিসাবে প্রদাহ হ্রাস করে। এটি ব্যথা থেকে প্রাকৃতিক ত্রাণ নিশ্চিত কীভাবে ব্যবহার করবেন: আপনার আঙ্গুলের উপর একটি ছোট পরিমাণে নারকেল তেল নিন এবং আপনার শিশুর গন্ধে ধীরে ধীরে চাপুন। আপনার শিশুর এর খেলনা একটি সামান্য বিট নাটক তেল প্রয়োগ করুন যেহেতু এটি জীবাণুযুক্ত বৈশিষ্ট্য আছে, যা আপনার শিশুর ব্যাথা উপশমে সাহায্য করে এবং যার কোনো সংক্রমণ ছড়ানোর ভয় নাই

৯. আরোগ্য

বিশুদ্ধ নারকেল তেল ব্যবহার করে আপনি কার্যকরভাবে কাটা,পোড়া এবং ব্যাথা বিপণন করতে সাহায্য করতে পারেন। তেলের এন্টিমাইক্রোবিয়াল সম্পত্তি নিরাময় প্রক্রিয়া দ্রুততর করতে সাহায্য করে। বাড়ির প্রতিকার সঙ্গে এগিয়ে যাওয়ার আগে চিকিৎসা উপদেশ নেয়াও যুক্তিযুক্ত। কীভাবে ব্যবহার করবেন: অল্প পরিমাণে নারকেল তেল নিন এবং ক্ষতে প্রয়োগ করুন।

১০. শিশুর নরম স্থান শক্ত হয়ে যাওয়া

একটি শিশু এর নরম স্পট বা ফন্টানেলে আক্ষরিক খুব নরম হয়। বয়স্কদের তুলনায় তাদের নরম স্পট হাড়ের সংখ্যা বেশি। নারকেল তেল প্রয়োগ করে এই হাড়কে শক্তিশালী করা যায়। তবে প্রয়োগ করার সময় মৃদু হও! সাবধানতা: বিরল, যদিও নারকেল এলার্জি বিদ্যমান। প্রথমবারের মতো আপনার সন্তানকে এগুলি ব্যবহার করার আগে এটি আপনার বাচ্চার কাছে নেই তা নিশ্চিত করুন। অ্যালার্জি অকারণে তাদের অস্বস্তি এবং ব্যথা যোগ করতে পারেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
100%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon