Link copied!
Sign in / Sign up
2
Shares

নেল পালিশ, যা সরাসরি ত্বকে লাগেনা, নখের মত মৃত কোষের ওপর লাগানো হয়, তা ক্যান্সারের কিভাবে?


নেল পালিশ! প্রত্যেকটি মহিলার সব থেকে প্রিয় কসমেটিক। এমন মেয়ে পাওয়া খুব মুশকিল যে নেল পালিশ লাগায়না। নানা রঙের পোশাকের সাথে মিলিয়ে, কখনো পাঁচ আঙুলে পাঁচ রং পরে, আবার নেল আর্ট করে, কতরকম ভাবে পরতে ভালোবাসেন আপনি এটি। কিন্তু দুঃখের বিষয় হল, আপনি এই নেল পালিশের জন্যে কিন্তু ধীরে ধীরে ডুবে যাচ্ছেন ক্যান্সারের মত চরম মারণাত্মক রোগে! কিভাবে? সত্যিই তো, নেল পালিশ তো পরা হয় নখে যা মৃত কোষ, তাহলে রোগাক্রান্ত হওয়ার সম্ভাবনা কোই?

গবেষকদের মতে, নেল পালিশ স্বাস্থ্যের জন্যে মটেও ভালো না। এতে বহু পরিমান টলুইন , ফর্মালডিহাইড এবং ডিবিউটিল থালেট (dibutyl phthalate) -এর মত টক্সিক রাসায়নিক থাকে যা গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। নেল পালিশ পড়ার সময় আপনার নাকের ভেতর সেটির গন্ধ অর্থাৎ বাতাস প্রবেশ করে। আপনি তখন সরাসরি টক্সিক রসায়নগুলি শরীরে প্রবেশ করাচ্ছেন যা ভবিষ্যতে আপনার উর্বরতার সমস্যা থেকে শুরু করে ক্যান্সারের কারণও হতে পারে!

শুধু নেল পালিশ না, নখের অন্য পণ্যগুলি অর্থাৎ রিমুভার, লাল আর্ট, ইত্যাদি খুব ক্ষারীয় এবং বিভিন্নরকম ক্ষতিকর উপাদানে সমৃদ্ধ। এগুলো কোনটাই আপনার ত্বকের জন্যে ভালো না। হয়তো আপনি সঙ্গে সঙ্গে এগুলোর ক্ষতির প্রভাব দেখতে পাচ্ছেন না, কিন্তু দীর্ঘ সময় ধরে ধীরে ধীরে এগুলো বয়ে আনতে পারে আপনার জীবনের অসম্ভব ঝুঁকি।

টলুইন হল এক প্রকারের সলভেন্ট যা বিশেষ করে পেট্রলে ব্যবহার করা হয় ও এটি নেইলপলিশে ব্যবহার করলে তার রঙ ঠিক থাকে। এই সলভেন্ট আপনার সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকেও ক্ষতি করে দিতে পারে। যেসব মহিলারা পার্লারের মত জায়গায় কাজ করেন তাদের এই পনি থেকে ঝুঁকির সম্ভাবনা বেশি যেহেতু তারা ক্রমাগত এসবের মধ্যে ঘাটাঘাটি করে থাকেন। আপনি হয়তো বুঝতেই পারছেন সেন্ট্রাল নার্ভাস সিস্টেমে ক্ষতি মানে তা স্মৃতিশক্তি হ্রাস পাওয়ার মত সমস্যাকেও ডেকে আনে।

রূপের ও দেহের সৌন্দর্য্যই সব নয়, স্বাস্থ সুন্দর হওয়া সবার আগে। নেল পালিশ পরতে তা বলে বন্ধ করতে হবে ঠিক তা নয়, আপনি যদি ঘরোয়া উপায় প্রাকৃতিক ভাবে নিজেই সেটি তৈরী করে পরতে পারেন তবে তা ক্ষতি করবে অনেক কম বা হয়তো করবেই না। আপনি হয়তো ভাবছেন দামি ব্র্যান্ডের পণ্যে এই ঝুঁকি থাকে না, কিন্তু সেটিও ভুল। টক্সিক পদার্থ সব ব্র্যান্ডেই থাকে এবং সেকথা প্রমাণিত। তাই সুন্দর থাকুন কিন্তু তার আগে সুস্থ থাকুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon