Link copied!
Sign in / Sign up
1
Shares

বন্ধ নাকের জন্য ঘরোয়া প্রতিকার চাই?


নাক দিয়ে অবিরাম ক্ষরণ, পুরোনো মাথাব্যথা অথবা নিশ্বাসের কষ্টে নাজেহাল? আপনার বিরক্তিকর নাকে সর্দি জমার সমস্যার ( irritable nasal congestion symptoms) মূল কারণ আপনার বন্ধ নাক হতে পারে। সর্দিতে বন্ধ নাক একটি অসহ্য উপদ্রব, এবং আপনি নিশ্চয়ই নাসিকা পথ অবরুদ্ধ হলে যে হতাশা সৃষ্টি হয় সেই অভিজ্ঞতা অর্জন করতে চাইবেন না। যদিও আপনার পক্ষে এটাই ভাবা স্বাভাবিক আপনার বন্ধ নাকের কারণ নাসিকা পথে অতিরিক্ত শ্লেষ্মা জমা হওয়া, কিন্তু এর পেছনে আসল কারণ সাইনাসের রক্তবাহী নালিগুলির প্রদাহ বা ফুলে ওঠা হতেই পারে। ঠাণ্ডা লাগা, জ্বর, এলার্জি এমনকি সাইনাসের সংক্রমণও আপনার রক্তবাহী নালিগুলিকে উত্তেজিত করে তুলতে পারে।

আপনার বন্ধ নাকের সমস্যা যেভাবেই শেষ হয়ে থাকুক না কেন, আপনি জেনে খুশি হবেন রান্নাঘরে প্রতিদিনের ব্যবহারের জিনিস দিয়েই আপনি বন্ধ নাকের সমস্যার প্রতিকার করতে পারবেন! বন্ধ নাকের জন্য কার্যকরী ঘরোয়া প্রতিকারের একটি সূচি এখানে দেওয়া হলো:

গরম জলে স্নান করুন

আপনার যদি নাক বন্ধ থাকে, আপনি কি কখনো লক্ষ্য করেছেন গরম জলে স্নান করার পর নিশ্বাস নেওয়া সহজ হয়ে যায়? এটি ঘটে কারণ গরম জলের বাষ্প আপনার নাকে জমে থাকা শ্লেষ্মাকে তরল করে দেয়, এবং নাসিকা পথের প্রদাহ হ্রাস প্রাপ্ত হয়। আর অপেক্ষা করবেন না! চট করে গরম জলে স্নান করে নিন এবং আপনার শ্বাস প্রশ্বাসের স্বাভাবিকতা ফিরে পান, অন্তত কিছু সময়ের জন্য।


গরম সেঁক নিন

বদ্ধ নাক থেকে মুক্তি পাওয়ার একটি চিরাচরিত এবং কার্যকরী পদ্ধতি হলো ঈষদুষ্ণ জলের সেঁক নেওয়া। সেঁক আপনার অবরুদ্ধ নাসিকা পথ পরিষ্কার করে বদ্ধ নাক খুলতে সাহায্য করে। আপনাকে যা করতে হবে তা হচ্ছে , গরম জলে তোয়ালে ভিজিয়ে নিন ।এবার বাড়তি জলটি নিংড়ে নিয়ে কপাল এবং নাকের ওপর রাখুন। যদি কিছুক্ষণ অন্তর অন্তরই এই প্রক্রিয়াটি চালিয়ে যেতে পারেন তাহলে সবচেয়ে বেশি ভালো ফল পাবেন। ঈষদুষ্ণ জলের সেঁক বদ্ধ নাকের সমস্যা থেকে নিষ্কৃতি পাওয়ার সর্বজনীন এবং কার্যকরী একটি পদ্ধতি কারণ এটি আপনার নাসিকা পথের প্রদাহ হ্রাস করে ।


এপেল সিডার ভিনিগারে চুমুক দিন

আপনি হয়তো জানেন এপেল সিডার ভিনিগার রান্নাঘরের একটি অতি আবশ্যক নিত্য প্রয়োজনীয় বস্তু । কিন্তু আপনার এটা জেনে অবাক লাগবে এপেল সিডার ভিনিগার একটি অত্যন্ত কার্যকরী ঘরোয়া প্রতিকারও বটে। এপেল সিডার ভিনিগারে উপস্থিত পটাসিয়াম শ্লেষ্মা তরল করতে সাহায্য করে এবং এর এসিটিক এসিড ক্ষতিকারক জীবাণুর বৃদ্ধি রোধ করে, যেগুলো নাক বন্ধের একটি প্রধান কারণ । বদ্ধ নাক থেকে মুক্তি পাওয়ার একটি ঘরোয়া প্রতিকার হচ্ছে, এক কাপ ঈষদুষ্ণ জলে চায়ের চামচের দুই চামচ এপেল সিডার ভিনিগার মিশ্রিত করুন। সর্বাধিক ভালো ফলাফলের জন্য এই মিশ্রণটি দিনে অন্তত তিনবার পান করুন। আপনি এই মিশ্রণটির সাথে এক চামচ মধুও মিশিয়ে নিতে পারেন ।


টমেটো জুস পান করুন

টমেটোর একটি অবিশ্বাস্য ক্ষমতা আছে নাসিকা পথের প্রদাহ হ্রাস করে সাইনাসকে মুক্ত করার। বদ্ধ নাক থেকে মুক্তি পেতে, একটি টেবিল চামচ রসুন এবং এক চা চামচ নুন একটি মাগে টমেটো জুসের সাথে মেশান। বন্ধ নাক থেকে মুক্তি পেতে পুরো জুসটা দিনে অন্তত দুবার পান করুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon