Link copied!
Sign in / Sign up
1
Shares

শিশুকে মাশরুম খাওয়ানোর উপকারিতা

শরীর সুস্থ রাখতে মেনুতে যদি মাশরুম থাকে তবে তো কথাই নেই। অনেক ক্ষেত্রে মাংসের বদলেও মাশরুম রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। এর ফলে ক্ষুধা মেটানো থেকে শুরু করে একাধিক ফল মিলবে। মাশরুম খাওয়ার উপকারিতা কম নয়। বরং অন্যান্য খাবারের থেকে বেশি।

মাংসের পরিবর্তে বদল করে মাশরুম রাখলেও খুব ক্ষতি হবে না। তাতে পুষ্টিগত ফলও মিলবে, অন্যদিকে খাওয়ায় পূর্ণতা বা তৃপ্তির ভাবও আসে বেশি। ফলে বারবার খেয়ে অতিরিক্ত ক্যালরি ওর্জন না করার সম্ভাবনা বেশি থাকে। তাই ব্রেকফাস্টে মাশরুম যুক্ত খাবার রাখার পরামর্শ দিচ্ছেন ডায়েটিশিয়ানরা।

 

 

মাশরুম খেয়ে পূর্ণতা কতটা আসে, তা নিয়েই চালানো হয়েছিল সমীক্ষা। খাদ্যে পাওয়া প্রোটিনের নিরিখে মাংস ও মাশরুম তুল্যমূল্য একই জায়গায়। তাই এই দুটি খাবারকেই বেছে নেওযা হয়। এক শ্রেণিকে দেওয়া মাশরুম যুক্ত ব্রেকফাস্ট। অন্যদের দেওয়া হয় মাংস যুক্ত খাবার। প্রোটিন গ্রহণের হিসাবের দিক দিয়ে দুটো ক্ষেত্রে বিশেষ কোনও ফারাক থাকার কথা নয়। কিন্তু কার্যত দেখা যায়, বেশ ভালই পার্থক্য দেখা দিচ্ছে। দিন দশ পরে মাশরুম যুক্ত ব্রেকফাস্ট যাঁরা খেয়েছেন, তাদের থেকেই ভাল রিপোর্ট পাওয়া গেছে। পূর্ণতার বা তৃপ্তিতে তারাই এগিয়ে। মাশরুম যুক্ত ব্রেকফাস্ট খাওয়ায় ক্ষুধা তো মিটেইছে। অন্যদিকে তৃপ্তিও বেশি। এই সমীক্ষা থেকেই বিশেষজ্ঞদের পরামর্শ, অনেক খাবারের ক্ষেত্রেই মাংসের বদলে মাশরুম রাখা যেতে পারে।

ওজন নিয়ন্ত্রণ

ওজন নিয়ন্ত্রণে রাখতে মাশরুম উপযুক্ত খাবার। মাশরুম পুষ্টি জোগানোর পাশাপাশি অনেক ক্ষণ পেট ভরে রাখতে সাহায্য করে। যার ফলে সারা দিন আমাদের খিদে নিয়ন্ত্রণে থাকে ও ক্যালোরি খাওয়ার প্রবণতা কমে।

পেট ভরা রাখতে ও শরীরের ঘাটতি মেটাতে সবচেয়ে উপকারী উপাদান প্রোটিন। সকাল বেলা অন্যান্য প্রোটিন শরীরের জন্য ভারী হলেও মাশরুম অনেক সহজপাচ্য। অথচ পুষ্টিগুণ প্রাণীজ প্রোটিনের থেকে বেশি। গবেষকরা ১০ দিন ব্রেকফাস্টে প্রাণীজ প্রোটিন ও হোয়াইট বাটন মাশরুম রেখে পুষ্টিগুণ তুলনা করে দেখেছেন প্রাণীজ প্রোটিন থেকে যেখানে শরীর ২৮ গ্রাম সুষম প্রোটিন পেয়ে থাকে, মাশরুম থেকে সেখানে শরীর পায় ২২৬ গ্রাম সুষম প্রোটিন। ব্রেকফাস্টে মাশরুম খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকছে ও খিদে কম পাবে।

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon