Link copied!
Sign in / Sign up
3
Shares

মাশরুম দিয়ে অন্য ধরণের কিছু রেসিপি


আমাদের দেশে দিন দিন মাশরুম খুব জনপ্রিয় হয়ে উঠছে। বিভিন্ন ধরণের মাশরুম পাওয়া যায়। মাশরুম অনেকেই পছন্দ করেন,তবে রান্না করার পদ্ধতি না জানার কারণে মাশরুম খেতে চাননা। তাদের জন্যে মাশরুমের সহজ কিছু রেসিপি। যারা মাংস খেতে চান, কিন্তু কোন কারণে খেতে পারেন না তারা এই মাশরুম দিয়ে তৈরি করে নিতে পারেন দারুন কিছু খাবার।

১. মাশরুম ফ্রাই

উপকরণ: মাশরুম ২০-২৫ টি (২০০ গ্রাম), ছোলার বেসন ২০০ গ্রাম, চালের গুঁড়ো ২ টেবিল চামচ, ডিম ২ টা, নুন পরিমানমত, সয়াবিন তেল পরিমানমত।

প্রণালী: একটি পাত্রে বেসন ও চালের গুঁড়ো পরিমানমত জল ও নুন দিয়ে মিশিয়ে নিন। ডিম ভেঙ্গে মিশ্রনের মধ্যে মিশিয়ে নিন। কড়াইতে সয়াবিন তেল গরম করে একটি করে মিশ্রনে ডুবিয়ে ভেজে নিন।

২. মাশরুম সবজি

উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, আলু ২০০ গ্রাম, বাঁধাকপি ২০০ গ্রাম, বরবটি ২০০ গ্রাম, ফুলকপি ২০০ গ্রাম, গাজর ১০০ গ্রাম, পিঁয়াজ ৫০ গ্রাম, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা ৫-৭ টা, নুন পরিমানমত, সয়াবিন তেল পরিমানমত

প্রণালী: মাশরুম ছিড়ে হালকা গরম জলে ৫ মিনিট ভিজিয়ে রাখুন। মাশরুমের জল ঝরিয়ে নিন। অন্যান্য সবজি গুলো টুকরো করে কেটে নুন দিয়ে হালকা করে সিদ্ধ করে নিন। অন্য একটি পাত্রে তেল গরম করে আদা রসুন বাটা দিয়ে মাশরুমগুলো দিয়ে কিছুক্ষন নাড়তে থাকুন। জল কমে গেলে তাতে সিদ্ধ করা সবজি গুলো দিয়ে নুন ও কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষন ঢেকে রাখুন। জল কমে গেলে নুন দেখে নামিয়ে নিন ও গরম গরম পরিবেশন করুন।

৩. মাশরুম সালাদ

উপকরণ: মাশরুম ১০০ গ্রাম, শসা ১০০ গ্রাম, মুগাংকুর ৫০গ্রাম, টমেটো ২০০ গ্রাম, গাজর ১০০ গ্রাম, পিঁয়াজ ৫০ গ্রাম, ঘি পরিমানমতো, পনির ৫০ গ্রাম, কাঁচালঙ্কা ৩-৪ টা

প্রণালী: প্রথমে মাশরুম টুকরো করে হালকা গরম জলে সিদ্ধ করে। নিন সিদ্ধ করা মাশরুম ও অনান্য সব্জিগুলো টুকরো করে মিশিয়ে নিন। তার সাথে পনির, ঘি, কাঁচালঙ্কা, নুন মিশিয়ে পরিবেশন করুন।

৪. চিংড়ি মাশরুম

উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, চিংড়ি ১০০ গ্রাম, পিঁয়াজ ৫০ গ্রাম, আদা, রসুন, জিরা বাটা ১ টে চামচ, কাঁচালঙ্কা ৫-৭ টা, নুন পরিমানমত, সয়াবিন তেল ৫০ গ্রাম।

প্রণালী: প্রথমে চিংড়ি মাছ পরিস্কার করে ধুয়ে নিন। মাশরুম টুকরা করে নিন। কড়াইতে তেল গরম করে পিঁয়াজ দিয়ে নাড়ুন

অন্যান্য মশলাগুলো দিয়ে নাড়ুন। মশলা কষানো হয়ে গেলে চিংড়ি মাছ দিয়ে নাড়ুন। মাছ সিদ্ধ হয়ে গেলে মাশরুমের টুকরাগুলো দিন। পরিমানমতো জল, নুন ও কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। জল কমে গেলে নামিয়ে পরিবেশন করুন।

৫. মাশরুমের চপ

উপকরণ: পরিমান মাশরুম ২০০ গ্রাম, আলু ১০০ গ্রাম, বাঁধাকপি ১০০ গ্রাম, ছোলার বেসন ২৫০ গ্রাম, গাজর ৫০ গ্রাম, পিঁয়াজ ৫০ গ্রাম, কাঁচালঙ্কা ৫-৭ টা, নুন পরিমানমত, সয়াবিন, তেল ৫০ গ্রাম

প্রণালী: আলু সিদ্ধ করে মিশিয়ে নিন। মাশরুম, বাঁধাকপি, গাজর কেটে নুন ,পিঁয়াজ, কাঁচালঙ্কা দিয়ে একসাথে মিশিয়ে নিন। আলুর সাথে মিশিয়ে বল তৈরী করুন। অন্য। পাত্রে বেসন গুলে নিন। ওভেনে কড়াই দিয়ে তেল ঢেলে গরম করুন। বলগুলো গরম তেলে ভেজে নিন ও পরিবেশন করুন

৬. মাশরুমের আচার

উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, রসুন ১০ গ্রাম, আদা ২০ গ্রাম, সরিষার গুঁড়ো ২০ গ্রাম, শুকনো লঙ্কা ৫ গ্রাম, লঙ্কার গুঁড়ো ২ গ্রাম, পিঁয়াজ ১০০ গ্রাম, ভিনিগার আধা কাপ, কাঁচালঙ্কা ৫-৭ টা, লবণ পরিমাণ মতো, সরিষার তেল ১০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম।

প্রণালী: মাশরুম টুকরো করে ৫-১০ মিনিট কুসুম গরম জলে ব্লানচিং করে নিন। কড়াইতে তেল গরম করে নিয়ে আদা রসুন ও পিঁয়াজ বাটা মিশিয়ে নাড়ুন। তাতে মাশরুম গুলো দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। তারপরে ভিনিগার, চিনি, শুকনো মশলা (লঙ্কা, নুন ও সরিষার গুঁড়ো) দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। ওভেন থেকে নামিয়ে ঠান্ডা করে জীবানুমুক্ত করে সংরক্ষন করুন।

৭. মাশরুম চিকেন স্যুপ

উপকরণ : মাশরুম ২৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২ টে চামচ, মুরগীর স্টক ৪ কাপ, টেস্টিং সল্ট ৫০ গ্রাম, ডিম (কুসুম ছাড়া) ২ টা, দুধ ১ কাপ, বাটার ৫০ গ্রাম, আদা ৫০ গ্রাম, নুন পরিমানমত।

প্রণালী: মুরগীর স্টক তৈরী করার জন্য ৫০০ গ্রাম ওজনের একটি মুরগীর গিলা, কলিজা, মাথা ও পা বাদে ২-২.৫ লি. জল দিয়ে আদা ও নুন দিয়ে সিদ্ধ করুন। সিদ্ধ হয়ে গেলে হাড় গুলো ছাড়িয়ে মাংসগুলো জলর সাথে মিশিয়ে নিন। মাশরুম হাতে ছিড়ে ব্লানচিং করে নিন। প্যানে বাটার গরম করে মাশরুম ভেজে নিন। মুরগীর স্টকে পরিমানমতো গরম জল মিশিয়ে (১০ জনের খাওয়ার মতো) ফুটিয়ে নিন। ভাজা মাশরুম গুলো এতে মিশিয়ে দিন। কর্ণ-ফ্লাওয়ার ঠান্ডা জলে গুলে দিয়ে দিন। ডিমের কুসুম আলাদা করে ফেটিয়ে নিন ও স্যুপের মধ্যে দিয়ে ভালো করে ঘুটে দিন। টেস্টিং সল্ট ও দুধ তাতে মিশিয়ে দিন, প্রয়োজনে সাধারন নুন দেওয়া যায়। নামিয়ে সস মিশিয়ে গরম গরম পরিবেশন করুন

৮. মাশরুমের কোপ্তা

উপকরণ: মাশরুম ২৫০ গ্রাম, বেসন ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, লবণ ১ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ

প্রণালি : মাশরুম পরিষ্কার করে ধুয়ে বেটে নিন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। প্রয়োজনে সামান্য জল দিন। ছোট ছোট বল বানিয়ে ডুবো তেলে ভেজে তুলুন। গরম গরম পরিবেশন করুন।

৯. মাশরুম বিরিয়ানি

উপকরণ : চাল ১৫০ গ্রাম, মাশরুম ১০০গ্রাম, গাজর ৫০গ্রাম, মটরশুটি ৫০ গ্রাম, ফুলকপি ৫০গ্রাম, পেঁয়াজ ১০০গ্রাম, ধনেপাতা ২৫গ্রাম, আদা ৫গ্রাম, লঙ্কা ৫গ্রাম, টক দই ৫০গ্রাম, তেল/মাখন ৫০ গ্রাম, নুন, জল।

প্রণালী: চাল ভালোভাবে ধুয়ে নিতে হবে। মসলা বেটে নিতে হবে। পেঁয়াজ সোনালী করে ভেজে রাখতে হবে। মাশরুম পরিষ্কার পানিতে ধুয়ে কুচি কুচি করে কেটে ভেজে রাখতে হবে। সবজি ধুয়ে কেটে সিদ্ধ করে নিতে হবে। চাল তেলে ভেজে সামান্য পানি দিয়ে প্রায় রান্না করার অবস্হায় নিয়ে আনতে হবে। দই ভাল করে ফেটে ধনে পাতা কুচির সাথে মিশিয়ে নিতে হবে। এরপর সিদ্ধ সবজি, মাশরুম, দই মিশাতে হবে। একটি পাত্রে আবার খানিকটা তেল/মাখন দিয়ে চুলায় দিতে হবে। এরপর সবজি, মাশরুম পেঁয়াজ এর মিশ্রণ দিয়ে একটু নাড়তে হবে এবং প্রায় সিদ্ধ পোলাউর চাল মিশিয়ে ১০ মিনিট হালকা আঁচে চুলায় রাখতে হবে। তুলে পোলাউর উপর ভাজা পেঁয়াজ, কাজু বাদাম ইত্যাদি মিশিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

১০. মাশরুম স্যান্ডউইচ

উপকরণ: মাশরুম ৫০ গ্রাম, বাটার ৫০ গ্রাম, পেঁয়াজ, লবণ পরিমাণ মত, ৪ পাউরুটি

প্রণালী: প্রথমে মাশরুমগুলো স্লাইস করে কেটে নিতে হবে। তারপর ফ্রাইপ্যানে বাটার/কর্ন অয়েল বা ভেজিটেবল ঘির মধ্যে পেঁয়াজ, লবণ দিয়ে মাশরুমগুলো হালকা করে ভেজে নিতে হবে। তারপর দুই পিস পাউরুটির ভিতর ভাজা মাশরুমগুলো সুন্দর করে স্প্রেড করে দিন। এরপর মিয়োনিজ, টমেটো, পেঁয়াজ দিয়ে পরিবেশন করতে হবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon