Link copied!
Sign in / Sign up
1
Shares

মশার কামড় থেকে আপনার শিশুকে রক্ষা করার জন্য চূড়ান্ত পথপ্রদর্শক

আপনার শিশুকে বিশেষ করে মশার কামড় থেকে এবং তাদের সাথে আক্রান্ত রোগীদের রক্ষা করার জন্য এটি অপরিহার্য। আমাদের দেশে মশা ডেঙ্গু, ম্যালেরিয়া ও চিকুনগুনিয়া সৃষ্টিকারী, যার সবগুলিই শুধুমাত্র একজনের ইমিউন সিস্টেমকে দুর্বল করে দেয় না বরং জীবনের ঝুঁকি বলে মনে করে। তারা উচ্চ জ্বর, চূর্ণবিচূর্ণ এবং ঠাণ্ডার সৃষ্টি করে, এবং শরীরকে দুর্বল করে দিতে পারে, যার ফলে রোগী সব সময় ক্লান্ত বোধ করে। কিন্তু সৌভাগ্যবশত আমাদের জন্য, মশা প্রায় সবসময় এড়ানো যায় এবং আমরা কেবলমাত্র আরো সতর্ক এবং অল্প পরিশ্রমের মাধ্যমে আমাদের তরুণদের রক্ষা করতে পারি। আমরা এই গ্রীষ্মে মশা থেকে আপনার শিশুকে রক্ষা করার চূড়ান্ত পথপ্রদর্শক আপনার কাছে আনছি!

১. প্রতিরক্ষামূলক পোশাক

 

মশার কামড়ের বিরুদ্ধে আপনার শিশুকে সুরক্ষিত রাখা আপনার প্রথম ধাপ। আপনার ত্বককে যতটা সম্ভব আপনি আবরণ করতে পারেন, ততটা পরিষ্কার করে রাখুন এবং আপনার সন্তানের আরামের মাত্রাটি বিবেচনা করুন। কম উন্মুক্ত চামড়া নাটকীয়ভাবে মশা বিরুদ্ধে সুরক্ষা সম্ভাবনা বৃদ্ধি হবে।

২. মশা তাড়ানোর ঔষধ

এর থেকে লাজুক হবে না! আপনার শিশুকে মশার কামড়ের হাত থেকে রক্ষা করার সর্বোত্তম ও নিরাপদ পদ্ধতি মশা বিতাড়ক। তাদের সম্পর্কে মহান অংশ হল যে আপনি আপনার সন্তানের চাহিদা এবং পছন্দ সেরা মাপসই, ব্যান্ড, স্প্রে, প্যাচ বা ক্রিম, নির্বাচন করতে পারেন।

৩. মশা প্রজনন করার স্থান পরিষ্কার রাখুন

মশা জমা জলের মধ্যে প্রজনন করে। গাছপালা, কুলার ইত্যাদির মধ্যে বা বাইরে আপনার জল সংগ্রহ করা উচিত না এবং সর্বদা নিশ্চিত যে জল ট্যাংক সবসময় আচ্ছাদিত করা হয়। এছাড়াও, নিয়মিতভাবে পাত্রের জল পরিবর্তন করুন যাতে মশা তাদের ডিম দিতে না পারে, তবে আপনি তাদের ডিম পাড়ার জন্য পর্যাপ্ত সময় দেবেন না। খোলা ড্রেনে কেরোসিন তেলের কয়েকটি ড্রপগুলিও মশার ডিম হারাতে সহায়ক হয়েছে। আপনার বাগানগুলিতে জল সংগ্রহ করবেন না যাতে আপনার বাড়ির এত ঘনিষ্ঠতা থাকা সত্ত্বেও ডিম পাড়ার কোনও সুযোগ না হয়।

৪. মশা বিকিরণ সুগন্ধি

আপনি সহজে মশার প্রজনন বিকিরণ ধূপ লাঠি এবং মোমবাতি যা তাদের মধ্যে অপরিহার্য তেল আছে খুঁজে পেতে সক্ষম হবে। তারা শুধুমাত্র মশা দূরে রাখবে না, আপনার বাড়িও সুগন্ধি করবে। কিন্তু প্রাকৃতিক বিষয়ের উপর পুরোপুরি নির্ভর করবেন না।

৫. মশারি এবং পর্দা

মশারি আপনার বাচ্চাদের বিছানায় বা চারপাশে স্থাপন করা উচিত। এই পদ্ধতি সম্পর্কে ভাল জিনিস যে কোন রাসায়নিক জড়িত নেই, এবং অতএব আপনি কোন পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে চিন্তা করতে হবে না। সঠিকভাবে প্রতিষ্ঠাপিত করা হলে, তারা মশা দূরে রাখার একটি কার্যকর পদ্ধতি। এছাড়াও, দরজা এবং জানালায় তারের জাল প্রতিষ্ঠাপিত করুন যাতে তাজা বাতাস ঘরটিতে প্রবেশ করতে পারে, তবে মশা নয়!

৬.সুগন্ধ পণ্য এড়িয়ে চলুন

আপনার সন্তানের সুবাসিত পণ্যগুলি ব্যবহার করা এড়িয়ে চলা যেমন সাবান, ক্রিম, পাউডার ইত্যাদি কারণ মশারা সুবাসে আকৃষ্ট হওয়ার জন্য পরিচিত। নিশ্চিত করুন যে আপনি আপনার বাচ্চাদের অসুভাসিত বা শুধুমাত্র হালকা সুগন্ধযুক্ত দ্রব্য ব্যবহার করছেন।

৭. ঘড়ির উপর আপনার চোখ রাখুন

এটি একটি সুস্পষ্ট সত্য যে সন্ধ্যা এবং ভোরবেলা মশা সবচেয়ে সক্রিয়। আপনার সন্তানের সেরা সুরক্ষা দিতে দিনের এই সময়ে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon