Link copied!
Sign in / Sign up
1
Shares

মজার মাধ্যমে আপনার গর্ভধারণের সংবাদ প্রকাশ

এটা কি হতে যাচ্ছে? গর্ভধারণ সংবাদ দানের প্রচলিত কৌশল “বান ইন দ্যা অভেন” বা ভিতরে বাচ্চাদের মোজা আছে এমন একটি উপহারের বাক্স? মাতৃত্বে পৌঁছানো সত্যি খুব আকর্ষক এবং যখন আপনার চারিদিকে ঘিরে থাকা বন্ধু এবং আত্মীয়রা সংবাদটি নিয়ে বিস্ময়ের বাতাবরণ তৈরি করবে তখন এই মূহুর্তটিকে আপনার সুন্দর চিত্রগহণের উপযোগী করে তুলবে। আপনাকে মানতে হবে যে ফোনের মাধ্যমে আপনার গর্ভধারণের সংবাদ দেওয়া বা অন্যদের দ্বিতীয়বার আন্দাজ করতে দেওয়া বেশ বর্ণহীন ব্যাপার। বিষয়টি নিয়ে একটু রহস্য করার সুযোগ কি নেওয়া যায় না? পড়ে দেখুন এবং এখনে কিছু অভিনব পদ্ধতির কথা বলা হয়েছে যার সাহায্যে আপনি আপনার গর্ভধারনের সংবাদটিকে সারাজীবনের একটি উল্লাসিত বিস্ময়ের ঘটনায় পরিণত করতে পারেন।

নীচের আলোচনাগুলো বোঝার জন্য আপনার আরও একজনের সহায়তা দরকার, তাই গোপন কথাগুলি যাতে আপনার দুজনের মধ্যেই সীমাবদ্ধ থাকে সেটা নিশ্চিত করুন, নাহলে সমস্ত মজা মাঠে মারা যাবে। আপনার উদ্দেশ্য হল যতগুলি বীন দরকার শুধু সেইটুকু ছাড়ানো কিন্তু অন্যদের আন্দাজ করতে দিন কোন বীনসংগ্রহের উপর ভিত্তি করে আপনার শিশু জ্যাক বা জিল বাড়ি ফিরছে।

বান ইন দ্যা ওভেন (গর্ভধারণ)/ দুই জনের জন্য খাদ্যগ্রহণ

এগুলো ঐতিহ্যপূর্ণ, সময় পরিক্ষীত এবং অভিজাত ইংরেজদের পছন্দসই। এটি জনপ্রিয় প্রবচন এবং বিশ্বব্যাপী মা হতে চলেছেন এমন মেয়েরা এটি বলে থাকেন। এটি বেশ মৃদু ইঙ্গিতবাহী এবং শ্রোতাদের এর অর্থ গ্রহণ করতে দৃশ্যকল্পের সাহায্য নিতে হবে। বান ইন দ্যা ওভেন অন্তস্বত্তা অবস্থাকে বোঝায়। সরল এবং মৃদু, আপনার বন্ধুদের বলুন যে আপনি একটা কেক বানাতে চান এবং তাদেরকে একটি ছোট্ট পার্টিতে নিমন্ত্রন করুন। যদি আপনার ঠিকঠাক বেকিং সরঞ্জাম (বেকিং ওভেন) না থাকে একটি মাইক্রোওয়েভ ওভেন দিয়ে এইকাজ চলে যাবে। বান তৈরি করার একটা রন্ধনপ্রণালী সংগ্রহ করুন এবং কেকমন্ড প্রস্তুত করুন। পার্টি চলাকালীন কেউ কিছু বোঝার আগে এটি আভেনে বসিয়ে দিন, যেই মূহুর্তে বীপ আওয়াজ উঠবে সবাইকে সাহায্য করার জন্য রান্নাঘরে নিয়ে আসুন। মাইক্রোওয়েভের দরজা খুলুন যেন কেকটি আপনার দিকে মুখোমুখি থাকে এবং বুঝতে পারছেন না কী করবেন এমন একটা ভাব করুন। কেউ একজন নিশ্চিতভাবে জানতে চাইবে, কি বিপদ হল। আপনার উত্তর হবে, “বন্ধুরা দেখ কি ঘটেছে”, এবং ওভেনের মধ্যের বানের সম্পূর্ন দৃশ্যটি তাদেরকে দেখানো। অপেক্ষা করুন, দেখুন উপস্থিত অতিথিদের মধ্যে সবচেয়ে চালাক চতুর যিনি তিনি বিস্ময়ে আপনার দিকে তাকিয়ে আছেন। এরপর তাদের ভালবাসার উচ্ছ্বাস উপভোগ করুন।

“দুজনের জন্য খাওয়া” আরো বেশী সরল কথা। এর থেকে পরিস্কার করে আর কিছু বলা যায় না। যখন খাওয়ার টেবিলে পরিবারের সদস্যরা একসঙ্গে বসবেন আপনি সাধারাণভাবে যে পরিমাণ খাবার খান তার থেকে কম খেতে চেষ্টা করুন। খাওয়ার মাঝামাঝি সময়ে একটা নতুন থালা চেয়ে নিন। লক্ষ্য রাখুন যেন সবাই আপনার কথা শুনতে পান। কেউ নিশ্চয় আপনার কাছে জানতে চাইবেন, “কেন?” আপনি উত্তর দিন, “শিশু তার নিজের আলাদা থালা চাইছে”। এই বিষয়ে বলার মত আপনি কোন নতুন কিছুও ভেবে দেখতে পারেন, এটি আপনার পছন্দের উপর নির্ভর করে। এরপর আসা বিস্ময় এবং আনন্দ উপভোগ করুন।

কোডাক মুহুর্ত (স্মরণীয় মুহূর্ত)

আপনার বন্ধু পরিজন সবাইকে একসঙ্গে ডাকুন ও একটা পারিবারিক ছবি তুলতে বলুন। যখন সবাই রেডী হয়ে বসে আছেন এবং ক্যামেরার প্রস্তুতিপর্ব শুরু হয়েছে, “রেডী ৩,২,১”, তখন যতটা সম্ভব গলার জোরে হঠাৎ বলে উঠুন, “আমরা একটা শিশু পেতে চলেছি”, এবং সকলের মুখে যে বিস্ময় এবং প্রশ্ন চিহ্ন ফুটে উঠেছে সেই অবস্থায় ছবি তুলে নিন। এর পরে যে হাসির ফোয়ারা উঠবে তার স্মৃতি সারাজীবন আপনার সঙ্গে থাকবে।

শিশু সংবাদ প্রেরক

আপনার কি আগের কোন সন্তান আছে? তবে আপনার জন্য অন্য রকম রহস্য তৈরির সু্যোগ আছে! যদি আপানার সন্তানের স্কুলের কোন অনুষ্ঠানে অংশগ্রহণ করার কথা থাকে, বা কোন জন্মদিনের পার্টিতে যোগ দিতে হয় বা কোন পারিবারিক মিলন উৎসবের অনুষ্ঠানে যাওয়ার থাকে, তবে কিছু টি-সার্ট কিনে তাতে লেখা ছাপান। কোন নতুন পারিবারিক সদস্যের আনুমানিক আগমনের দিন যেন খবরটি এই ছাপার মাধ্যমে ঘোষিত হয়। আপনাকে এবং আপনার বাচ্চাকে যাঁরা চেনেন বা জানেন এমন সবার কাছ থেকে যেন শুভেচ্ছা আসতে পারে এমন আকাঙ্খা থাক। আমাদের পছন্দের কয়েকটি প্রবচনঃ

১। একমাত্র সন্তান প্রতিপালনের সুবিধা শেষ হয়ে যাচ্ছে জানুয়ারী, ২০১৭ তারিখ থেকে।

২। একটি কচি সহোদর আসছে।

৩। আর একটি অতিথির আবেদন মঞ্জুর হয়েছে। ঈশ্বরকে কৃতজ্ঞতা!

৪। সমস্ত খেলনা ২০১৭ সালের জন্য আগে থেকে বুক করে রাখা আছে। দুঃখিত বাচ্চারা, ছোটদের দাবী আগে মানতে হবে।

আপনি অন্য কোন বুদ্ধিদীপ্ত বাক্য-বন্ধন ব্যবহার করলে আমাদের সেটি জানাতে পারেন।

এতে কিছু বৈচিত্র্যও আনা যেতে পারে। আপনার বাচ্চাকে যে টি-সার্ট পরাবেন তার গায়ে আপনার কত নম্বর সন্তান সেটি লেখা থাকল এবং আপনি এমন একটি টি -সার্ট পরলেন যার পেটের কাছে পরবর্ত্তী সংখ্যাটি লেখা রইল। আপনার নিজের এবং আপনার এখনকার সন্তানের/সন্তানদের ছবি নিন একই ফ্রেমে এবং পোষ্টকার্ডে বা ই-মেলে পাঠিয়ে দিন। এরপর লক্ষ্য রাখুন যে আপনার ফোনে চার্জ ঠিক আছে কিনা, কেননা ফোনের লাইন লেগে যাবে। অর্থাৎ আপনার যদি একটি সন্তান থাকে তাকে ১ নম্বর লেখে টি-সার্ট পরান এবং আপনার টি-সার্টে লেখে থাক ২।

এর আর একটি বৈচিত্র্য কাজে আসতে পারে যদি আপনি পোষ্য ভালোবেসে থাকেন এবং আপনার একটি কুকুর থাকে। যখন পরিবারের সবাই একসঙ্গে হাজির আছেন, আপনি আপনার কুকুরকে নিয়ে পাশের ঘরে চলে যান এবং আপনার কুকুরের গলায় একটি সাইনবোর্ড দিয়ে তাকে বাসার ঘরে পাঠিয়ে দিন। আন্দাজ করে দেখুন তো এই সাইনবোর্ডে কি লেখা থাকতে পারে? আমাদের পছন্দের কয়েকটি প্রবচন এইরকম।

১। সদ্য জানতে পেরেছি ! মার্চ মাস নাগাদ একটা ছোট্ট মানব সন্তান পেতে চলেছি।

২। মা এবং বাবা আমাকে একটি মানব উপহার দিচ্ছেন!

৩। কাউকে আর একা থাকতে হবে না। পরিবারে এক চতুর্থ সদস্য আসছেন! (ধরে নেওয়া যেতে পারে যে আপনি, আপনার স্বামী এবং আপনাদের কুকুর পরিবারের তিন সদস্য।)

আপনি কি স্ক্র্যাবল গেম বা শব্দ গঠন খেলা পছন্দ করেন? আপনার স্বামীর সঙ্গে স্ক্র্যাবল গেম বা শব্দ গঠন খেলা খেলতে শুরু করুন এবং বাচ্চাদের সম্পর্কিত শব্দ গঠন করুন। যদি আপনার স্বামী ততটা বুদ্ধিদীপ্ত ও সপ্রতিভ হন যেমন আপনি ভাবছেন আপনি দেখে মজা পাবেন যে তার মুখের অবয়বে একটা মৃদু হাসির রেখা তৈরি হচ্ছে।

আপনি কিভাবে মজা করে আপনার গর্ভধারণের খবর অন্যের কাছে প্রকাশ করবেন তার জন্য অনেক বিভিন্ন পথ আছে। আপনার কল্পনাশক্তির সীমবদ্ধতা ছাড়া এতে আর কোন বাধা নেই। আপনি কি এই বিষয়ে আর কোন মজার আয়োজন জানেন যা আপনি বা আপনার বন্ধুরা ব্যবহার করেছেন? মতামতে সেগুলি আমাদের জানান।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon