Link copied!
Sign in / Sign up
10
Shares

মহিলারা জেনে রাখুন, আপনার সিঁথিতে সিন্দুর আপনি যতটা মনে করেন ততটা নিরাপদ নাও হতে পারে!


নতুন গবেষণায় আবিষ্কৃত হয়েছে যে সিন্ধুরের লাল রঙ আসলে এমন একটি সম্প্রদায়ের জন্য নিরাপদ নয় যারা এটি সংস্কৃতিগতভাবে গুরুত্বপূর্ণ প্রতীক হিসাবে পরিধান করে।

নারীএবং কিছু পুরুষ দ্বারা ব্যবহৃত পাউডার তাদের কপালের মধ্যে টিপ্ বা লাল বিন্দু হিসাবে ব্যবহার করা হয়, যার মধ্যে রয়েছে লেড টেট্রাসাইড, যা নির্মাতাদের দ্বারা ব্যবহৃত হয় তার উজ্জ্বল লাল রঙের জন্য।

নিউ জার্সি, মুম্বাই ও দিল্লিতে পরিচালিত গবেষণা ১১৮ টি নমুনা পরীক্ষা করে এটি পেয়েছে যে প্রায় ৮০% নমুনার মধ্যে কিছু পরিমাণ লেড ছিল এবং তাদের মধ্যে ৩৩% এর মধ্যে সামান্য কিছু পদার্থে লেডের পরিমান নিরাপদ বলে প্রমান হয়েছে।

ডাঃ শেনডেলের দল দেখেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতীয় নমুনার প্রায় ৮৩% এবং ৭৮% কমপক্ষে ১ মাইক্রোগ্রাম (এমসিজি) লেড / ১ গ্রাম গুঁড়া ছিল। এটি, পরীক্ষা করলে দেখায় যে মানুষের শরীরের কোন স্তর লেড ই হল ক্ষতিকারক।

গবেষণায় দেখা গেছে যে ১৯% মার্কিন নমুনা এবং ৪৩% ভারতীয় মানুষ এফডিএ-র ২০ মিলিগ্রাম প্রতি গ্রামের সীমার অতিক্রম করেছে।

জনসাধারণকে এই স্বাস্থ্যের ঝুঁকি সম্পর্কে সচেতন করা উচিত, বলেন গবেষকরা। ১৯৭৮ সাল থেকে সীসা ভিত্তিক পেইন্টের তৈরি বাড়িগুলিতে যারা শিশুদের রাখেন তাদের স্ক্রিন ব্যবহার করা উচিত বলে ঘোষিত হয়েছিল।

এটা বিরক্তিকর যে আমরা এমন পণ্যগুলিকে ব্যবহার করি যা তাদের মধ্যে এত সীসা সামগ্রী রয়েছে, যে তাদের নজরদারি করা হয়না। আমরা অবশ্যই পরিবারের এবং তাদের বিশ্বাসকে শ্রদ্ধা করি, কিন্তু তাদের চর্চা অনুসরণ করার অনুমতি দেওয়া উচিত। তাই আমাদের অনুশীলনগুলিকে তাদের সমস্ত স্বাস্থ্য বা বিপদের সংকেত সম্পর্কে সচেতন হতে হবে।

স্বাস্থ্য সবকিছুর উপরে আসে। আমাদের স্বাস্থ্য মান অনুসরণ করা প্রয়োজন, এবং প্রত্যেককে সতর্ক করা আবশ্যক। এই পণ্যগুলি বিক্রি করে এমন কোম্পানিকে অবশ্যই তাদের পঁয়গায় সম্পর্কে উদ্বিগ্ন হতে হবে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এই পোস্টটি, সকলের সাথে শেয়ার করুন ও সতর্ক করুন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon