Link copied!
Sign in / Sign up
6
Shares

মধু কি শিশুদের জন্য ক্ষতিকারক ?

আপনি হয়তো মনে করে থাকেন যে সামান্য একটু মধু আপনার ছোট্ট সোনার কি বা ক্ষতি করতে পারে। এটি একটি প্রাকৃতিক মিষ্টি উপাদান,ইটা কি আবার ক্ষতি করতে পারে?মধু এক ধরণের ব্যাকটেরিয়া থাকে যাকে ক্লোসট্রিডিয়াম ব্লুটিনাম বলে যা ছোট্ট শিশুর শরীরে মরণ রজার সৃষ্টি করতে পারে। আমরা আগের লেখাতে এটি দিয়েছিলাম কিন্তু এই বার সময় এসে গেছে এই বিষয় এর উপর আরো জোর দিয়া আলোচনা করার যে শিশু কে মধু পান করানো এবং কেন তা ক্ষতিকারক ?

যদিও এই ধরণের ব্যাকটেরিয়া বোড়োদের জন্য এবং ১২ মাস বয়সী শিশুর জন্য ক্ষতিকারক নয় ,১২ মাসের কম বয়সী শিশুদের জন্য এটি ক্ষতিকারক যখন ধীরে ধীরে তারা পরিণত হয়ে ওঠে তখন তাদের হজম প্রক্রিয়া শক্তিশালী হয় এই সময়ে তারা খুব সহজে এই ব্যাকটেরিয়া হজম করতে পারে। কিন্তু যখন তারা ধীরে ধীরে আরো বোরো হয়ে তখন তাদের শরীরে এই ধরণের জিনিসের সাথে সামঞ্জস্য বজায় রাখতে অসুবিধা হয়!

কি ঘটে যখন শিশুরা মধু খায় ?

আগেই বলা হয়েছে যে মধু এক ধরণের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দ্বারা গঠিত হয়। যদি একটি শিশু মধু পান করে তাহলে সে তার সাথে মধু তে থাকা ব্যাকটেরিয়া ও পান করে। সেই ব্যাকটেরিয়া গুলি নিজেরাই শিশুর হজম প্রক্রিয়ায় অংশঘ্যং করবে আর ছোট্ট শিশুর পরিপাকতন্ত্র অধিক উন্নত থাকে না যা ওই গুলির সাথে লড়তে পারবে। ওই ব্যাকটেরিয়া গুলি যখন শিশুর খাদ্যনালীতে অবস্থান করবে তখন শিশু অসুস্থ হবে।

এই কারণের জন্য আপনি আপনার শিশু ক মধু পান করানো থেকে অবসসই দূরে থাকবে যতদিন না তার এক বছর বয়স হচ্ছে। শুধু মাত্র মধু ই না মধু দিয়ে তৈরী কোনো খাবার ও তাকে দেবেন না। রান্না করার পর ও কিছু কণা তাতে থেকে যায় ,তাই ভালো হয়ে যদি মধুর কোনো জিনিস ই আপনি আপনার শিশু ক না খাওয়ান ,অল্প পরিমাণেও না। তৈরী কোনো খাবার যেমন বিস্কুট বা সেরেলাক যা মধু দিয়া তৈরী তা পরিত্যাগ করুন।

এই বার খেয়াল করতে হবে যে বটুলিজম শুধু মধুর জন্যই হয়ে না।,কোন্টামিনেটেড খাবারের জন্য ও এটি হতে পারে। কিছু জন জানিয়েছে যে ভুট্টার রস (গারো বা পাতলা ) কখনো কখনো এই ধরণের ব্যাকটেরিয়া দ্বারা তৈরী হয়। সেই জন্যই ডাক্তার যে খাবার গুলো সুরক্ষিত বলবে ঠিক ওগুলোই দিন শিশু কে। নিরাপত্তা বজায় রাখার পর ও আপনার শিশু মধু খেয়ে নিতে পারে অজান্তে যেমন ভুট্টার রস ও কন্টামিনেটেড খাদ্যের দ্বারা। কখনো কখনো কোনো অতিথিও এগুলি দিতে পারে। এটি এক বছরের বেশি বয়সের শিশুদের জন্য ও কখনো কখনো এটি খারাপ হতে পারে। খুব ভালো হয়ে যদি আপনি এর লক্ষণ গুলি সম্পর্কে সচেতন থাকেন।

শিশুদের বটুলিজম এর উপসর্গগুলি হলো

১.শিশুর হজম এর ক্ষেত্রে অসুবিধা হবে -কোষ্টকাঠিন্য ,মাথাঘোরা,বমি

২.পিটের তলদেশে ব্যাথা

৩.চোখ পিট্ পিট্ করা বা বড় চোখ করা

৪.মুখ শুকনো হওয়া

৫.গিলতে কষ্ট হওয়া

৬.ঝিমুনি ভাব ও অলসতা

৭.খিদা না হওয়া

পিত মাতা রা অনেক সময় জেনে বুঝে শিশুর খাদ্যে টেস্ট আর ফ্লেভার আনার জন্য মধু দিয়া থাকে। শিশুর খাদ্যে স্বাদ আনার জন্য তাতে চটকানো বা কাটা ফল দিন। অবশ্যই আপনি শিশুর খাদের মধ্যে ফলের স্মোথদী বা মিষ্টি করার জন্য মধু জাতীয় জিনিস বর্জন করুন। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon