Link copied!
Sign in / Sign up
2
Shares

মাসিক চলাকালীন কি গর্ভবতী হওয়া সম্ভব


মাসিক নিয়ে মহিলাদের বেশ কয়েকটি চিন্তা থাকে। তার মধ্যে একটি প্রশ্ন হল, মাসিকের সময় গর্ভবতী হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে কি নাএই প্রশ্নের উত্তর দিতে, আসুন একটি মহিলার শরীরের কি ঘটছে তার ওপর নজর দেওয়া যাক।

প্রতিটি মহিলার মাসিকের সময় একটি ডিম্বাণু ছাড়া পায়, যা গর্ভাধানের জন্য প্রস্তুত। একে ডিম্বস্ফোটন বা ওভিউলেশন বলা হয। এটি সাধারণত ১২ - মাসিকের শুরু হওয়ার ১৬ দিন আগে ঘটে। সাধারণত মাসিক চক্র ২৮ দিন, তবে কিছু ক্ষেত্রে এটি হতে পারে ২০ থেকে ৩৬ দিন। ডিম্বস্ফোটন প্রারম্ভে বা স্থানান্তরিত করা যেতে পারে, যা বেশ স্বাভাবিক হিসাবে গণ্য করা হয়। সমগ্র চক্রের জন্য, শুধুমাত্র এক নয়, তবে বেশ কিছু ডিম তৈরি করা যেতে পারে। এটি সব থেকে স্পষ্ট যে প্রতি মহিলার মাসিকের ধরণ পৃথক এবং স্থিতিশীল নয়.

আপনার সঙ্গীর বৈশিষ্ট্য এবং শুক্রাণু কার্যকলাপকে বিবেচনা করাও জরুরি। কিছু লোকের মধ্যে, তিনি সাত বা ততোধিক দিনগুলিতে চিরকাল বেঁচে থাকতে পারেন।

আপনার ক্রমাগত মাসিক চক্র ক্রমবর্ধমান হয়ে আসলে সতর্ক হতে হবে। এটি বিভিন্ন কারণের জন্য ঘটতে পারে উদাহরণস্বরূপ, দরিদ্র পুষ্টি, অ্যালকোহল ব্যবহার, ধূমপান, পাশাপাশি প্যাসিভ সেক্স জীবনের কারণে।

সুতরাং, আপনার শরীরের উপর নির্ভর করে চক্রের যে কোনও সময়ে গর্ভপাত হতে পারে। অতএব, যদি গর্ভাবস্থা এখনও অনুপযুক্ত না হয়, তবে এই ধরনের দিনগুলিতে সুরক্ষিত হওয়া উচিত। কারণ উত্তর হল আপনি মাসিকের সময়ও গর্ববতী হয়ে যেতে পারেন।

যদিও সম্ভাবনা খুব বড় নয়। স্বাভাবিক ডাক্তারি মতে, মাসিক যদি ১ ম থেকে ৫ ম দিনে ঘটে তাহলে গর্ভাধান - ১৪ তারিখে। সুতরাং মাসিকের সময় গর্ভাধান হওয়া উচিত না। তবে ১০০ জনের মধ্যে ৭ জনের ক্ষেত্রেও কিন্তু মাসিকের সময় গর্ভাবস্থার রিপোর্ট পাওয়া গেছে।

মাসিকের সময় গর্ভাবস্থার কারন

এটা খুব বিরল যে একজন মহিলা এক ডিম্বাণু উত্পন্ন করে না, তবে দুজনই সরাসরি ফলিত হতে পারে। পরিপক্কতা একই সময়ে বা একটি ছোট পরিমাণ সময় ঘটে। এই জন্য, কয়েকটি করুন আছে কেন মাসিকের সময় গর্ভবতী হয়ে পড়া সম্ভব হতে পারে:

১. মহিলাদের যৌন জীবন 

২. জেনেটিক সমস্যা

৩. সংক্রামিত হরমোনের ব্যাকগ্রাউন্ড

৪. বিরল, শক্তিশালী প্রচণ্ড উত্তেজনা

অতএব, আপনার যদি মাসিক চক্রের সময় শারীরিক সম্পর্ক করলে কন্ডোম ব্যাবহার অবহেলা করবেন না। উপরন্তু, মনে রাখবেন যে ঋতুস্রাবের সময় গর্ভবস্থারয় বিশেষ প্রবনতা থাকে। যদি মহিলার অনিয়মিত চক্র থাকে তবে এটি শরীরের হরমোনীয় পটভূমি প্রভাবিত করে। 

নিঃসন্তান গর্ভনিরোধকগুলিও গর্ভধারণের কারণ। যদি আপনি গর্ভনিরোধক গ্রহণ করেন তবে হঠাৎ করে এই কাজটি করা বন্ধ করে দেন, কয়েকদিনের মধ্যে কয়েক মাস (একই দিনে) আপনাকে একই সময়ে যৌন মিলন ঘটলে অপ্রত্যাশিত গর্ভাবস্থা ঘটতে পারে। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon