Link copied!
Sign in / Sign up
12
Shares

মাইগ্রেন নিয়ে সমস্যা? জানতে চান কিছু টিপস?


মাইগ্রেন হলো খুব বাজে একপ্রকার মাথা যন্ত্রনা যা যখন তখন মানুষের পারে। এই যন্ত্রনা কখনো কখনো ঘন্টার পর ঘন্টা হতে পারে আবার কখনো কমে বা বাড়ে এই রকম ও হতে পারে। এই ব্যাথা শুরু হওয়ার ক্ষেত্রে সবসময় একটি সূচক থাকবে শিশুকে সামলানোর যন্ত্রণার থেকেও এই যন্ত্রনা মা দেড় ক বেশি কষ্ট দেয়। কিন্তু চিন্তা করবেন না আমাদের কাছে এমন কিছু টিপস আছে যেগুলি এই যন্ত্রণার সময় আপনার কাজে লাগতে পারে।

১. কিছু ওষুধ আপনার কাছে সংরক্ষণ করুন

যে কোনো অসুস্থতা বিশেষ করে মাইগ্রেন এর সাথে মোকাবিলা করার জন্য অত্যন্ত গুরুত্ব পূর্ণ হলো পর্যাপ্ত ওষুধ তার জন্য রাখা। এটি হলে আপনাকে অবশ্যই ওষুধ খেতে হবে এবং অতিরিক্ত ব্যাথা শুরু হওয়ার আগে অবশ্যই ওষুধ খেতে হবে। কিন্তু খুব সতর্ক থাকুন যে বেশি ওষুধ খেলেও তা সমস্যার কারণ হতে পারে। তাই আপনি আপনার ডাক্তারের কাছে যান এবং আপনার অবস্থা অনুসারে ওষুধ খান।


২ খুঁজুন কোন জিনিসের জন্য এই ব্যাথার আক্রমণ

অন্য গুরুত্বপূর্ন বিষয় টি হলো কোন জিনিসের জন্য এই ব্যাথার আক্রমণ হচ্ছে তা খুঁজে বার করা এবং তার থেকে সাবধানে থাকা। এর সংকেতটি যা কিছু হতে পারে যেমন জোর শব্দ ,যা রোজ শুনে আপনি অভ্যস্ত নন। যতক্ষণ না পর্যন্ত আপনি এই সংকেতটি খুঁজে বার করছেন ততক্ষন পর্যন্ত এর আক্রমণের হাত থেকে আপনি বাঁচতে পারবেন না। এবং দিনের পর দিন আপনি আক্রান্ত হবেন। সুতরাং এটি খুব এ গুরুত্বপূর্ণ যে এই সংকেত খুঁজে বার করুন এবং এর থেকে সতর্ক থাকুন। যাই এই সংকেতটি আপনার আওতায় চলে আসবে তখনই নিজের থেকে এ এই ব্যাথা আপনার আওতায় আসবে।

৩. আগে থেকে পরিকল্পনা করুন এবং মাইগ্রেন ব্যাগ সাথে রাখুন

মাইগ্রেন ব্যাগ এ সাধারণত ওষুধ ,বরফের প্যাকেট আর কিছু খাবার থাকে। এই রকম একটি ব্যাগ আপনার কাছে রাখুন যাতে মাইগ্রেন র ব্যাথা হলে আপনি সেটা সমর্থ থাকেন যাতে তার গভীরতা বেড়ে গিয়া সমস্যা না হয়ে যায়। হতে ই পারে যখন আপনি বাইরে বেরোলেন তখন সমস্যা হল তাই সাবধানতা জন্য সবসময়ে এই ব্যাগ টি কাছে রাখুন।


৪. আপনার জীবনযাত্রায় পরিবর্তন আনুন

বেশিরভাগ সমস্যা হলো যে সাধারণের থেকে আমরা অধিক সময়ে কাজ করি আমাদের রোজকার জীবনে। তাই এটি খুব গুরুত্বপূর্ণ যে সঠিক জীবনযাত্রা পালন করা এবং সঠিক সময় এ চিকিৎসা করানো। অন্য দিকে যদি আপনি আপনার জীবনযাত্রায় পরিবর্তন না আনেন তাহলে খুব তাড়াতাড়ি এটি বিশাল আকার ধারণ করবে।

৫. বিকল্প পথ খুজুন

অধিক পরিমানে ওষুধ খাওয়া মোটেও ভালো কাজ না। এবং সেইজন্য এটি খুব গুরুত্বপূর্ণ যে বিকল্প পথ গুলি খুঁজে বার করা যাতে মাইগ্রেন এর ব্যাথা র সাথে মোকাবিলা করা যায়। মাথা যন্ত্রনা তথা সমগ্র সাস্থের পক্ষে উপকারী এবং কার্যকরী হলো যোগ। প্রতিদিন সকালে ৩০ মিনিট করে যোগ করলে সারা দিন মাইগ্রেন এর যন্ত্রনা থেকে যাবে।


Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon