Link copied!
Sign in / Sign up
0
Shares

মায়েদের জন্য স্তন্যদান এর উপকারিতা


স্তনের দুধ খাওয়ানো একটি মায়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং উপকারী এছাড়াও এটি সব শিশুদের জন্য প্রয়োজন। যাইহোক, বেশিরভাগ সময়ই স্তনের দুধ খাওয়ানোর ফলে শারীরিকভাবে কর্মরত মায়েদের সমস্যা হয়, যেহেতু তারা সবসময় তাদের শিশুদের জন্য উপলব্ধ হতে পারে না। তাই এভাবেই বিভ্রান্তি আসে। স্তন চর্চা কেবলমাত্র আপনার শিশুর সরাসরি আপনার স্তন থেকে দুধ খাওয়া নয় ,এটি আপনার সম্পূর্ণ প্রক্রিয়াটি স্তন দুধ পাম্প করে এবং স্তন থেকে দুধ পেতে শিশুকে আরো অন্তর্ভুক্ত করে। এর জন্য, আপনাকে সবসময় শিশুর কাছাকাছি উপস্থিত থাকতে হবে না। শুধু একটি স্তন পাম্প ব্যবহার করে দুধ বার করে এবং তাকে একটি বোতল এর মধ্যে দিয়ে আপনার শিশুকে খাওয়াতে পারেন।

স্তন্যপান প্রত্যেক শিশুদের জন্য সবসময় উপকারী, কিন্তু প্রকৃতপক্ষে এটি মায়ের জন্য অত্যন্ত উপকারী। মায়ের জন্য বুকের দুধ খাওয়ানোর কিছু সুবিধা এখানে রয়েছে।

১. স্তন ও ডিম্বাশয় ক্যান্সার প্রতিরোধ করা

আপনার শিশুর বুকের দুধ খাওয়া মায়েদের জন্য স্তন ক্যান্সার ও ডিম্বাশয় ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। আপনার শিশুর একটি দীর্ঘকালীন সময়ের জন্য স্তন ক্যান্সার সৃষ্টিকারী উপাদানকে দমন করে এবং এইভাবে, ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

২. ক্যালোরি বার্ন

এক ঘণ্টার বেশি সময় আপনি আপনার বাচ্চার বুকের দুধ খাওয়ান, আপনি অনেক বেশি ক্যালোরি বার্ন করতে পারেন। স্টাডিজে দেখায় যে, একটি মা ৪ ঘন্টা ব্যবধানে তার বাচ্চাকে বুকের দুধ খাওয়ান প্রতিদিন অন্তত ৪০০ ক্যালরি পোড়াতে পারে। এটা সম্ভব যে এটি আপনার প্রাক গর্ভাবস্থার আকৃতি ফিরে পেতে সাহায্য করতে পারে যে কোন সময়।

৩. গর্ভাবস্থা চুক্তি

একটি রাসায়নিক, অক্সিটোকিন, প্রতিবছর শিশুর বুকের দুধ খাওয়ানো হয়, যা গর্ভাবস্থা চুক্তিতে সাহায্য করে এবং প্রসব-পরবর্তী পর্যায়ে ফিরে আসে, এবং প্রসবোত্তর রক্তপাত হ্রাস করে। রাসায়নিক শরীরের মধ্যে হরমোনীয় স্তরের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

৪. কনডম ব্যবহার হ্রাস

ক্রমাগত বুকের দুধ খাওয়ানো বিলম্বিত ডিম্বাশয়কে সাহায্য করে, যা শিশুর জন্মের পরে অবিলম্বে গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। যতদিন মায়ের বুকের দুধ খাওয়াবেন ততদিন পর্যন্ত ডিম্বাশয় প্রতিরোধ করবে যা ভাল পরিবার পরিকল্পনা মধ্যে সাহায্য করে থাকে।

৫. ভালো হরমোন বেরোনো

স্তন্যপান প্রোল্যাক্টিন এবং অক্সিটোসিন মত হরমোন উত্পাদন করে, যা মায়ের মধ্যে একটি শান্তিপূর্ণ ও যত্নশীল সংবেদন তৈরি করে, এবং প্রেম এবং সংযুক্তি একটি শক্তিশালী অর্থে প্রচার করে থাকে। এই হরমোন প্রসবোত্তর উদ্বেগ প্রতিরোধ করে এবং মায়েদের সুখ স্তরের বৃদ্ধি করতে সাহায্য করে।

আপনার শিশু এবং আপনার সন্তানের জন্য বেশিরভাগ স্বাস্থ্যের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে, তবে আপনার মেজাজ বাড়ানো এবং আপনার সন্তানের জন্য একটি ক্রমবর্ধমান স্নেহ আনতে সহায়তা করে। সুতরাং, এই বুকের দুধ খাওয়ানো আপনার সন্তানের এবং নিজেকে ও আপনার শিশুকে সুস্থ ও সুখী রাখার জন্য অঙ্গীকার করা হয়ে থাকে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon