Link copied!
Sign in / Sign up
14
Shares

পোস্ট পার্টাম বেলি বেল্টের গুরুত্ব কি?

 


১. শরীরের পূর্বাবস্থা ফিরিয়ে আনে

মাতৃত্বের পর মহিলাদের বিশেষ ধ্যান হল কিভাবে তার শরীরের পূর্ব গঠন ফিরিয়ে আনা যায় এবং এই বেল্টটি ব্যবহার করার ফলে শরীরের আসল গঠন ধীরে ধীরে ফিরতে শুরু করে। বর্তমানে দেখা গেছে যে বহু সংখ্যক নতুন মায়েরা এটি ব্যবহার করছেন এবং এর সুফল উপভোগ করছেন। বিশিষ্ট্য তারকারা যেমন জেসিকা আলবা এই বেল্টটি ব্যবহার করেছেন এবং এর উপকারিতা ও সৌন্দর্যের কথা উল্লেখ করেছেন।


২. শরীরকে সুগঠিত রাখতে সাহায্য করে

অনবদ্ধ  এই বেল্টটি বহু যুগ ধরে নানা নামে ব্যবহৃত হয়ে আসছে ও প্রতীকটি মহিলা এর বিশেষ বৈশিষ্ট্য সম্বন্ধে উল্লেখ করেছেন। মাতৃত্বের পর দেহকে যে শুধু পূর্বাবস্থায় ফিরিয়ে আনলেই যে শরীর সুগঠিত থাকে তা নয়, এমনকি সুগঠন ধরে রাখতেও সাহায্য করে এই বেল্ট।  শিশুকে কোলে নিয়ে নিজের শরীরের যত্ন করা অনেকসময়েই হয়ে ওঠেনা। এই বিশেষ বেল্ট হল তার প্রতিকার কারন এ ব্যবহার করা হল অত্যন্ত সহজ।

 

৩. কোমর ও পিঠের ব্যাথা থেকে মুক্তি পেতে সাহায্য করে

মাতৃত্বের পর নানা সমস্যার মধ্যে একটি বিশেষ সমস্যা হল কোমর ও পিঠের যন্ত্রনা। এই সমস্যার অনেক কারণ থাকতে পারে, কিন্তু একটি বিশেষ কারণ হল ভুল আকারে শোয়া ও বসা। এই বেল্টটি ব্যবহার করলে ভুল আকারে শোয়া বসা করা এড়িয়ে চলা যায় এবং কোমর ও পিঠে ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়। এমনকি যেসকল মহিলাদের শিরদাঁড়া যন্ত্রণার প্রবণতা আছে তাদের জন্যেও খুব উপকারজনক এই বেল্টটি।



৪. সি- সেকশানে ঘা হওয়া থেকে মুক্তি দেয়

আজকাল চিকিৎসকরাও মহিলাদের সি সেকশনের ফলে  হওয়া যন্ত্রনা থেকে মুক্তি পাওয়ার জন্যে এই বেল্টটির অনুমোদন করে থাকেন। শিশু যত্ন নিতে গিয়ে অনেক সময়েই মায়েরা তার সি সেকশন থেকে হয় যত্রনা বা পুঁজ বেরোলে তার দিকে নজর দিতে পারেন না এবং অসম্ভব যত্রণার শিকার হয়ে থাকেন। বিশেষ এই বেল্টটি ব্যবহার করলে যন্ত্রনা তো কমেই এমনকি পুঁজ বেরোলে তা ক্ষনিকের জন্যে রোধ করতেও সাহায্য করে। তবে, বিশেষ করে এই সমস্যার জন্যে বেল্টটি ব্যবহার করার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন কারণ ভুল কারণে ব্যবহার হলে বা বেল্টটি সঠিক ভাবে ব্যবহার না করলে ঘা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

উর্ধে উল্লেখ্য কারণগুলি ছাড়াও এর কিছু  বিশেষ উপকারিতা হল এই বেল্টটি ব্যবহার করা বা এটি পরতে খুবই সহজ, এমনকি এটি পরিষ্কার করাও সহজ, নিজের ইচ্ছেমতো এটিকে ছোট বড় করা যায় এবং এটি নানা রঙে উপলুব্ধ।

তবুও, এই বেল্টটি ব্যবহার করার পূর্বে অবশ্যই নিজের চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি  এবং জেনে নেওয়া প্রয়োজন কতদিন এটি ব্যবহার করা সঠিক হবে। কখনোই এটি বিনা কারণে ব্যবহার করা ঠিক নয়।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon