Link copied!
Sign in / Sign up
1
Shares

মাতৃ দুগ্ধ খাওয়ানোর সময় ঘটা শিশুদের মুখের রোগঃ কারন, লক্ষণ এবং চিকিত্সা

গর্ভবতী মহিলারা অনেক সময় স্তন আর স্তনবৃন্তের ব্যাথার জন্য প্রস্তুত থাকেন না। এটি এমন একটি বিষয় যা একটি নতুন মা হওয়ার সাথে আসে এবং এটি সাধারণত হরমোন দ্বারা প্রভাবিত হয়। আপনার স্তনের স্তনবৃন্ত শক্ত হয় এবং আপনার শিশুকে ক্রমাগত দুধ খাওয়াতে হয়। কিন্তু যদি আপনার স্তনের স্তনবৃন্ত শুকনো হয়, ব্যাথা হয় অনেক তাহলে এটি অন্য কিছুর লক্ষণ হতে পারে

 

 

লক্ষণ

আপনি যা করতে পারেন তা হল আপনার বাচ্চার মুখের একটি পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা। যদি তাদের একটি ইষ্ট সংক্রমণ (মৌখিক thrush) থাকে তাহলে তাদের জিহ্বা একটি সাদা স্তর দিয়ে প্রলিপ্ত হতে পারে। এই বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য, তাদের মুখ ভাল করে পরিস্কার করুন তারপর দেখুন। এটি যদি এখনও সাদা দেখায়, এটি মৌখিক ছিদ্র হতে পারে। এমনকি ডায়াপার এলাকায় ,তাদের মুখে(ভিতর ঠোঁট ও গালে) সাদা দাগ থাকতে পারে।

 

আপনি পরবর্তী যা করতে পারেন তা হল আপনার নিজের শরীরের লক্ষণ সম্পর্কে জানা। যদি আপনার স্তনবৃন্তে খিঁচুনি থাকে, বুকের দুধ খাওয়ানোর সময় ব্যাথা হয় এবং অল্প বিস্তর ফাটা ফাটা হয়ে যায়, তাহলে আপনার ইষ্ট সংক্রমণ থাকতে পারে। মনে রাখবেন যে সংক্রমণের তীব্রতার উপর নির্ভর করে ব্যথা কতখানি ভিন্ন হতে পারে। আপনি কেবলমাত্র একটি হালকা অস্বস্তি বা একটি অসহ্য ব্যথা অনুভব করতে পারেন স্তনবৃন্তে স্পর্শ হওয়ার সাথে সাথে। আপনার সন্তানের মুখ চেক করে একমাত্র উপায় যাতে আপনি নিশ্চিত হতে পারেন।

 

কারণ

candida fungus এর কারণে এই রোগটি ঘটে যা শিশু ও পুরাতন মানুষকে একইভাবে প্রভাবিত করে। এটি ত্বক এবং শ্বাসপ্রশ্বাসের ক্ষতি করে এবং দুর্বল করে প্রতিষেধক সিস্টেম কে। একটি স্বাভাবিক কার্যকরী ইমিউন সিস্টেমের সাহায্যে, এই ছত্রাকের বৃদ্ধি সীমাবদ্ধ এবং নিয়ন্ত্রিত হয়।

 

একটি শিশুর জন্মের সময় একটি ইষ্ট সংক্রমণের মুখোমুখি হতে পারে যদি সেই সময়ে মা যোনির ইষ্ট সংক্রমণের সম্মুখীন হয়। ইষ্ট সংক্রমণের একটি সাধারণ কারণ শরীরের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করা যা অ্যান্টিবায়োটিক গ্রহণ এর ফলে হয়। সুতরাং, গর্ভাবস্থায় বা বুকের দুধ খাওয়ানোর সময় এন্টিবায়োটিকগুলি গ্রহণ করা শিশুটির মুখে ঘা এর সৃষ্টি করে এবং পরিণামে, আপনার স্তনের স্তরে একটি ইষ্ট সংক্রমণ।

 

 

চিকিৎসা

যদি সংক্রমণটি মুক্ত না হয়, তবে এটি আপনার এবং আপনার বাচ্চার মধ্যে বারবার সংক্রমিত হতে পারে। সুতরাং, যদি আপনার বা আপনার বাচ্চার একটি ইষ্ট সংক্রমন থাকে তাহলে তাড়াতাড়ি এর চিকিৎসা করান।

ডাক্তার একটি ক্রিম, একটি পিল বা তরল দিতে পারে্ন। আপনাকে স্তনে ও স্তনবৃন্তে এই এন্টিফাঙ্গাল ঔষধ প্রয়োগ করতে বলা হতে পারে। আপনার ব্যথার জন্যও একটি ঔষধ দেওয়া হতে পারে।

 

এই ছাড়াও, আপনার গরম জল এবং সাবান দিয়ে আপনার কাপড় নিয়মিত ধোয়া উচিত। আপনি প্রতি দিন একবার ব্যবহার যোগ্য নার্সিং প্যাড ব্যবহার করতে পারেন যাতে আপনার স্তন ও আপনার কাপড় সরাসরি যোগাযোগ না থাকে।

আপনার শিশুর জন্য, উষ্ণ পানিতে প্রতিদিন প্রতিপালনকারী এবং খাবারের বোতল পরিষ্কার করতে ভুলবেন না। এগুলি প্রতি সপ্তাহে প্রতিস্থাপিত করা উচিত। তাদের খেলনা সাবান এবং গরম জল দিয়ে ধোয়া উচিত। ডাক্তারের পরামর্শ অনুযায়ী নির্ধারিত ঔষধ প্রয়োগের সাথে এই রোগ দূর করা যেতে পারে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon