Link copied!
Sign in / Sign up
6
Shares

মাসিকের সময় ঠিক কতবার প্যাড বদলানো উচিত জানেন কি?

মাসিক এমন একটি শারীরিক প্রক্রিয়া যা প্রতিটি মহিলাকে মুখোমুখি হতে হয়। এটির তারিক মনে রাখা আরও একটি কঠিন কাজ। এই দিনগুলিতে মহিলাদের অনেক ব্যাপারে নিজের দিকে বিশেষ খেয়াল রাখতে হয় যেমন কি কি খাওয়া উচিত, খাওয়া উচিত না, ইত্যাদি।

একই সময়ে, তাদের পরিষ্কার পরিচ্ছন্নতার দিকেও সম্পূর্ণ যত্ন নিতে হবে। তাদের জন্যে সব থেকে কঠিন হলো একটি সারা দিন কাটানো তাও পরিষ্কার ভাবে। পরিচ্ছন্নতার অভাবে UTI এর মত রোগ হওয়ারও সম্ভাবনা বেড়ে যায়

কিন্তু আপনি কি জানেন মাসিকের মধ্যে দিনে কত বার প্যাড পরিবর্তন করা উঁচিয়ে? যদি না জানেন তাহলে পড়ুন!

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সম্মত হন যে এই সময়ের মধ্যে, একজন মহিলাকে প্রতি ৪ ঘন্টা প্যাড পরিবর্তন করতে হবে। পাশাপাশি, যদি আপনি প্যাডের পরিবর্তে ট্যাম্পুন ব্যবহার করে থাকেন তাহলে এটি প্রতি ২ ঘন্টা পরিবর্তন করা উচিত। তবে প্যাড পরিবর্তন করার সময়টি আপনি কোন প্যাড ব্যবহার করছেন তার মানের উপরেও নির্ভর করে। কিছু মহিলাদের ভারী রক্ত ​​প্রবাহ হয়, তাই তাদের ক্ষেত্রে আরো কম সময়ের মধ্যে প্যাড পরিবর্তন করতে হতে পারে।

এই জিনিসগুলি মনে রাখুন

আপনার প্রয়োজন অনুযায়ী আপনি যদি প্যাড পরিবর্তন করতে চান, এবং যদি তাতে সামান্যতমও ত্রুটি থাকে এবং আপনি মনে করেন যে এই প্যাডটি দীর্ঘ সময় ধরে চলতে পারে, তাহলে আপনি ভুল করবেন। এটি খুব বেশি সময় ব্যবহার করবেন না কারণ প্যাড রক্তাক্তহওয়ার ফলে দূষিত হয়ে যায়। দীর্ঘমেয়াদী প্যাডের ব্যবহারে ভ্যসকুলার সংক্রমণের ঝুঁকি বাড়ে, ইউটিআই-এর সাথে ত্বকে জ্বালা ও চুলকানির মত সমস্যা দেখা দেয়।

একই পদ্ধতি গ্রহণ করুন

যখন কিছু মহিলাদের উচ্চ রক্তপ্রবাহ হয়, তখন তারা একযোগে ২টি প্যাড এবং একটি টুকরো কাপড় বা টেম্পন এবং স্যানিটারি ন্যাপকিন্সের মিশ্রণ ব্যবহার করে থাকেন। যদিও এই পদ্ধতিটি ভারী রক্তক্ষরণ এড়ানোর জন্যে সহায়ক হতে পারে কিন্তু এটি একটি ভাল বিকল্প নয়। স্যানিটেশন এর দুটি পদ্ধতি ব্যবহার করার কারণে, বার বার প্যাড পাল্টাতে চাইবেন না। এই কারণে, যোনি সংক্রমণ এবং ত্বকের চুলকুনি বৃদ্ধি হয়। একই সময়ে, আপনি ট্যাম্পুন ব্যবহার ব্যবহার করলে টক্সিক শক সিন্ড্রোম হতে পারে।

ক্রমাগত আপনার মাসিকের সময় প্যাড পরিবর্তন করুন

অনেক নারী দেখেছেন যে তাদের রক্ত ​​প্রবাহ প্রথম দুই বা তিন দিনের মধ্যে হালকা হয়ে পড়েছে কিন্তু এর মানে এই নয় যে যদি আপনার প্যাড রক্তাত্বনা হয় তবে আপনি প্যাড পরিবর্তন করবেন না। আপনার এই সময়েও প্যাড পরিবর্তন করা উচিত যাতে আপনার কোন স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা না হয়।

আমরা আশা করি এই ব্লগ আপনাকে সাহায্য করবে কারণ একটি ভাল স্বাস্থ্য আপনাকে একটি ভাল জীবন দেবে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon