Link copied!
Sign in / Sign up
1
Shares

লিঙ্গ বিশেষে শিশুদের খেলনা কিনতে চান?

 


মেয়েশিশুদের জন্য বার্বি পুতুল, ছেলেদের জন্য গাড়ি এটা কীভাবে হয়, তাই না? কিন্তু যদি আপনার ছেলে ঘর এর উপর গাড়ির ক্র্যাশের খেলা উপভোগ করে, তাহলে আপনি কি তার হাতে পুতুলগুলি তুলে দেবেন না? আপনি সেটা কেনা বন্ধ করবেন না, কারণ শুধু এটি একটি নির্দিষ্ট লিঙ্গ ভূমিকা নিশ্চিত করে না? আপনি কি আপনার সন্তানের সুখকে লিঙ্গ ধর্মান্ধতার নামে বেঁধে দিতে চান? না। কারণ এটি শুধু মূর্খ মনে হয়। তারপর কেন খেলনা সঞ্চয় ছেলেদের এবং মেয়েদের জন্য পৃথক বিভাগ উপর এত জোর দিয়ে থাকে? আমরা মনে করি এর ৫টি অনন্য কারণ থাকতে পারে।

১. লিঙ্গ নির্দিষ্ট খেলনা একটি শিশুর অন্বেষণ করার ক্ষমতা সীমিত করে

এটা সত্য যে খেলনাগুলি শিশুদের শেখা এবং বৃদ্ধি করতে সক্ষম। যাইহোক, যে বৃদ্ধি একটি বার নির্বাণ এবং তাদের একটি নির্দিষ্ট দিক অন্বেষণ করতে অনুমতি দেয়, আসলে, তাদের সম্ভাব্য সীমা বাচ্চারা সৃজনশীল জন্মগ্রহণ করে কারণ তারা সেভাবেই তৈরী হয়ে থাকে। তারা এমনকি জানে না যদি না আপনি তাদের সৃজনশীলতার ভাসমান স্থান থেকে শারীরিকভাবে বাছাই করেন তবে তারা তাদের খেলার খেলাটিকে কেবল একটি নির্দিষ্ট ধরনের খেলনা দ্বারা সীমিত করে রাখে।

২. তার সম্ভাব্য শেখার সীমা

খেলনা প্রায়ই শিশুদের নির্দিষ্ট দক্ষতা শেখায়, তারা হিসাবে সূক্ষ্ম হতে পারে। গাড়ির, ট্রাক এবং বিল্ডিং ব্লকগুলির সাথে খেলা করা এসবই বিভিন্ন দক্ষতা, মোটর দক্ষতা এবং সমন্বয় এবং ভারসাম্য বিকাশের জন্য। অন্য দিকে, পুতুল একটি সন্তানের যত্ন এবং আন্তরিক ক্ষমতা বিকাশ, ভাষাগত এবং সামাজিক দক্ষতা পাশাপাশি তাদের জ্ঞানীয় দক্ষতা ত্বরান্বিত করে থাকে। এই সব দক্ষতাগুলি আমরা চাই যে আমাদের সন্তানরা তাদের লিঙ্গ নির্বিশেষে ভোগ করতে পারে। লিঙ্গ নিরপেক্ষ খেলা অনুমোদন একটি শিশু এর শেখার বক্ররেখা প্রসারিত এবং তাদের অন্বেষণ এবং তাদের শেখার সম্ভাবনা প্রসারিত করে।

৩. তারা বাছাই করার স্বাধীনতা কেড়ে নেয়

যখন আপনি আপনার শিশুকে বলেন সে এই নীল আকাশ এর মতো ছেলেদের ক্ষেত্রে বা গোলাপী পলায়ন মেয়েদের জন্য সেসব ক্ষেত্রে আপনি আসলে তাদের পছন্দ মত তাদের লুট করছেন। তাদের পছন্দ দূরে রাখা তাদের স্বার্থ থেকে তাদের দূরে টেনে আনতে চাইছেন। আপনার ছেলে যদি কর্মের পরিসংখ্যানগুলির অগ্রাধিকার প্রদর্শন করে, তবে এটি ঠিক আছে, তবে আপনার মেয়ে যদি কর্মের পরিপ্রেক্ষিতে একই পছন্দ দেখায় তবে এটি খুব ভাল।

৪. লিঙ্গ সমতা বাড়তে দেবেন না

যখন একটি মেয়ে তার গাড়ির সাথে খেলতে তার ভাইয়ের কাছে যায় তখন আপনি তাকে বলতে পারেন "তুমি ওর সাথে খেলা করতে পারবে না, কারণ তুমি একটি মেয়ে।" এখন, সে স্বতঃভাবে এটা শিখেনি, নাকি? তাদের খেলনা পৃথক করে বলে দেয় তাদের লিঙ্গের ভেদাভেদটা, আসলে খেলনা বিভাগগুলি শিশুদের আলাদা করে দেয়। পুরুষ শিশুদেরকে বলুন যে শুধুমাত্র ছেলেদের গাড়ি চালাতে যথেষ্ট সক্ষম এবং মেয়েদের শুধুমাত্র রান্নাঘরের সরঞ্জামগুলি পরিচালনা করা, এসবই একটি বিশাল ভেদাভেদ গঠন করে দেয়। তারা বিশ্বাস করতে পারে যে, নারীরা বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত সংক্রান্ত চাকরির ক্ষেত্রে সক্ষম নয়, বা তারা বিশ্বাস করে যে ছেলেদের সংবেদনশীলতার মত গুণাবলি থাকা উচিত নয় এবং নার্সিংয়ের ক্ষেত্রগুলি আবিষ্কার করার অনুমতি নেই বা তত্ত্বাবধায়ক নয়।

৫. এটি লিঙ্গ বৈষম্যের বড় সমস্যা বাড়িয়ে তোলে

লিঙ্গ বৈষম্য - আমরা এমন একটি মন্দ যা আমাদের নিজেদের পরিত্যাগ করার জন্য তীব্রভাবে চেষ্টা করে থাকি, তবে খুব অল্পভাবে খুব অল্প বয়সে ছড়িয়ে ছিটিয়ে থাকা মনের মধ্যে বীজ বপন করে থাকে। সত্যি সত্যি। যখন আপনি আপনার ছেলের হাত থেকে পুতুলটি ছিনিয়ে নেবেন এবং ডাইনোসরের সঙ্গে প্রতিস্থাপন করবেন, তখন আপনি তাকে একটি অলীক বার্তা পাঠিয়ে দিলেন যে পুতুল ভুল, পুতুল খারাপ।

নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ সমতার এই যুগে, আমরা কি করতে চাই এবং বিভাজক খাঁজকে গভীরভাবে খনন করতে চাই? আমাদের সমাজে জেন্ডার স্টেরিটাইপিং অত্যন্ত গভীরভাবে জড়িত, এটি সর্বত্রই। অতএব, অন্তত আমরা যা করতে পারি তা হলো তাদের থেকে শৈশব ছিনিয়ে না নিয়ে এসব ভেদাভেদ মিটিয়ে ফেলতে পারি।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon