Link copied!
Sign in / Sign up
1
Shares

উৎসবে আল্পনার নতুন আঙ্গিকে সাজান কুন্দন রঙ্গোলি!

আল্পনা বা রঙ্গোলি খুব সাধারণভাবেই উত্সবের সময় দেখা যায় এবং ঐতিহ্যগত দিক থেকে এটি দারুন শোভা বয়ে আনছে। সাধারণত আল্পনা দেখা যায় সাদা কড়ি মাটি বা চালের গুঁড়ো দিয়ে আঁকা যেতে যা পুরোপুরি সাদা বা বিভিন্ন রং মিশিয়ে করা হয়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এর নিদর্শনের মধ্যে নানা পরিবর্তন এসেক্সহে যার মধ্যে একটি হল কুন্দন অর্থাৎ কানের দুল দিয়ে আল্পনা বা কুন্দন রঙ্গোলি।

কুন্দন রঙ্গোলিতে বিভিন্ন ডিজাইনের কুন্দন যার ওপর বড় বড় রঙিন পাথর খচিত থাকে তা সমান ভাবে সুন্দর করে সাজিয়ে দরজার বাইরে বা ঘরের বিভিন্ন জায়গায় করা হয়। যেকোনো পুজোয় আপনি এই রঙ্গোলি করতে পারেন, এতে আল্পনায় একটি নতুনত্বও আসবে, ও আপনার বাড়ির সভায় বাড়বে।

১. এটি মুক্তো, নীল চকচকে কাঁচ এবং ছোট সোনালী বলের সাহায্যে করা একটি সুন্দর আল্পনার নকশা। বর্গক্ষেত্রের মাঝের আকারটি চারপাশে অর্ধবৃত্তাকার আকৃতি দ্বারা ঘিরে থাকে। বিপরীতে রং এবং সুবর্ণ বল এবং চকচকে পাথর। এই নকশা আপনার বাড়িতে করলে খুব আকর্ষণীয় দেখতে লাগবে।

২. এই নকশায় একটি ফুল প্যাটার্ন ব্যবহার করা হয়। উজ্জ্বল সবুজ বৃত্তাকার পাথর এই নকশা করতে ব্যবহার করা হয়। সীমানা নির্ধারণের পাশাপাশি জটিল ডিজাইন এবং সোনালী ঝলকানির ও লাল চিক্চিক টিউবগুলিও আমরা দেখতে পাই। মাঝখানে ফুলের প্যাটার্নের প্রত্যেকটি অংশে, লাল রঙের পাঁচটি জলধর আকারের একটি ফুলের আকৃতি তৈরি করা হয়। নকশা বেশ অনন্য এবং অবশ্যই আপনার বাড়ির শোভায় গুরুত্ব বাড়াবে।

৩. এই নকশাটি রঙিন রাইনস্টোন, মুক্তো এবং জপমালার সঙ্গে সজ্জিত আম এর আকৃতির টুকরো দিয়ে প্রদর্শিত। এই নকশাটিতে কুণ্ডনের নকশা তৈরি করতে উজ্জ্বল নীল এবং বিপরীতে লাল রঙের টুকরো ব্যবহার করা হয়েছে। এই ডিজাইনগুলিতে একাধিক 'আম' আকৃতির টুকরা ব্যবহার করে তৈরি করা যেতে পারে।

৪. সমস্ত কুন্দনের রঙিন নকশার মধ্যে এই নকশাটি একটি সুন্দর পদ্ধতিতে আয়োজিত জলের ফোটা আকার এবং আমের আকৃতির টুকরাগুলির একটি বিকল্প মিশ্রণ দিয়ে তৈরী। গোলাপী ও সবুজ রঙের বৈপরীত্যের রঙের ব্যবহার তাদের চেহারা আরও আকর্ষণীয় করে তুলছে। এছাড়াও সাদা, লাল এবং চকচকে সবুজের ব্যবহার ডিজাইনটিকে নতুন মাত্রা দিয়েছে। 

৫. এটি মূলত জ্যামিতিক আকৃতি যেমন কিউব এবং ত্রিভুজের মতো কুন্দনের রঙিন সংগ্রহের একটি অনন্য নকশা। আমরা রাঙ্গলী নকশায় এমনিই  উজ্জ্বল কমলা রং  ব্যবহার করতে ভালবাসি। তার সাথে যদি সীমানা সোনালী বর্ডার থাকে এবং ছোট মুক্ত থাকে তাহলে আরো মার্জিত রূপ ফুটে ওঠে। 

৬. এটি বিভিন্ন আকৃতিতে ব্যবহার করা সবুজ এবং বেগুনি জপমালাগুলির সঙ্গে একটি ফুলের নকশা। নকশা ছাড়াও বিভিন্ন আকারের নীল গোলাপী এবং হলুদ জপমালা দিয়ে সজ্জিত করা হয়েছে। কিছু মুক্তো টায়ার্ড্রাপও পুরো রঙ্গোলি সজ্জিত করতে ব্যবহৃত হয়।

৭. এই সুন্দর কুন্দন রাঙলী নকশা বিশেষ অনুষ্ঠানের জন্য খুব উপযুক্ত। ভাসমান কুন্দন ও স্বাভাবিক কুন্দন উভয়েই এতে ব্যবহার করা হয়। ফ্লোটিং অংশগুলি ময়ুরের পালক ও বহুবর্ণের মাপের জন্য ব্যবহৃত হয়।

৮. এই স্পন্দনশীল লাল কুন্দনের রঙ্গোলি উজ্জ্বল লাল ছায়াছবির মত সুন্দর। ফুলের আকার এবং জ্যামিতিক আকৃতির নকশাটি সোনালি ও এবং লাল চকচকে পাথর দিয়ে করা হয়েছে।

৯. এটি একটি সুন্দর সবুজ কুন্দন রাঙ্গলী। এখানে ব্যবহার করা হয়েছে সবুজ রাইনস্টোন।

১০. এটি একটি উজ্জ্বল নীল কুন্দন রঙ্গোলি যাতে গোলাপি এবং হলুদ এর ছোঁয়া রয়েছে। আরও সাজানোরর জন্য নকশা হিসাবে সুবর্ণ এবং সবুজ মুক্তো ব্যবহার করা যেতে পারে।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon