Link copied!
Sign in / Sign up
38
Shares

কড়াইশুঁটিতে ভরা ১০টি প্রণালী


আপনিও বানাতে চান মটর শুঁটি দিয়ে ভিন্ন ধরণের রেসিপি, মটরশুঁটি দিয়ে চটজলদি বানানো যায় লোভনীয় কিছু রান্না যা আপনার নিজের মনের মতো করে বানিয়ে ফেলুন আজই।

১. মটরশুঁটির বরফি

উপকরণ: কড়াইশুঁটি ৪ কাপ, খোয়া ক্ষীর ২ কাপ (গুঁড়ো),চিনি ১ কাপ,কাজু ২ টেবিল চামচ,কিসমিস ১ টেবিল চামচ,এলাচগুঁড়ো ১ চা চামচ,গাওয়া ঘি ৪ টেবিল চামচ,

প্রণালী: কড়াইশুঁটি ধুয়ে, সামান্য জল দিয়ে মিক্সিতে পেস্ট করে নিন। খুব মিহি পেস্ট করবেন। কড়াইয়ে ৩ চামচ ঘি দিন। মটরশুঁটির পেস্ট দিয়ে নাড়ুন। এরপর চিনি ও খোয়া ক্ষীর মেশান। পাক করুন। দেখবেন চিনি যেন একদম মিশে যায়। কাজু কিসমিস মেশান, থালায় ঘি মাখান। ওই মন্ড চেপে চেপে সমান করুন। ছুরি দিয়ে বরফির আকারে কাটুন। প্রতিটি বরফিতে একটি করে কাজু গুঁজে দিন।

২. কড়াইশুঁটির কচুরি

উপকরণ: ময়দা-১ কাপ তেল-১ টেবিল চামচ গরম জল-১/৪ কাপ নুন-১/৪ চামচ

পুরের জন্য- কড়াইশুঁটি-১ কাপ লাললঙ্কা গুঁড়ো-১/৪ চা চামচ হলুদ গুঁড়ো-১/৪ চা চামচ ধনে গুঁড়ো-১/২ চা চামচ মৌরি গুঁড়ো-১/২ চা চামচ চাট মশলা-১/২ চা চামচ আমচুর গুঁড়ো-১/২ চা চামচ কাঁচালঙ্কা-১,২টো আদা-আধ ইঞ্চি গোটা জিরে-১/৪ চা চামচ তেল-২ টেবিল চামচ নুন-পরিমান মতো

ভাজার জন্য- তেল-২,৩ কাপ

প্রণালী: ময়দা, তেল ও নুন দিয়ে প্রথমে মেখে নিন। এরপর জল দিয়ে ভাল করে ঠেসে মেখে নিয়ে ময়দা মাখা ৩০ থেকে ৪৫ মিনিট চাপা দিয়ে রাখুন। গ্রাইন্ডারে প্রথমে কাঁচা লঙ্কা ও আদা রাখুন। এরপর কড়াইশুঁটি দিয়ে একসঙ্গে ভাল করে বেটে নিন। জল দেবেন না। এবারে একটা ফ্রাইং প্যানে তেল গরম করে গোটা জিরে ফোড়ন দিন। কিছুক্ষণ বাটা কড়াইশুটি দিয়ে দিন। নুন মিশিয়ে ভাল করে নেড়ে ঝুরঝুরে করে নিন। এর মধ্যে অল্প গুঁড়ো মশলা ও বেসন দিয়ে ভাল করে নেড়েচেড়ে নামিয়ে নিন। কড়াইশুঁটি থেকে হাতের চাপে গোল গোল বল তৈরি করে নিন। ময়দা মাখা থেকে ছোট ছোট লেচি গড়ে নিয়ে হাতের চাপে চ্যাপ্টা করে ভেতরে কড়াইশুঁটির পুর দিয়ে লেচির মুখ বন্ধ করে নিন। ছোট ছোট কচুরি বেলে নিয়ে ছাঁকা তেলে ভেজে তুলুন। ছোলার ডাল বা শুকনো আুর দমের সঙ্গে পরিবেশন করুন গরম গরম কড়াইশুঁটির কচুরি।

৩. কড়াইশুঁটির কোপ্তাকারি

উপকরন: কড়াইশুঁটি ১০০ গ্রাম, আলুসেদ্ধ মাঝারি ১ টা, কাঁচালঙ্কা ২ টি, চিনি ১ চামচ, নুন স্বাদমতো, ধনেপাতা কুচি ২ চামচ, গরম মশলা ১ চামচ, বেসন ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ চামচ, লেবুর রস ১ চামচ, সরষের তেল প্রয়োজনমতো, জিরে ১/২ চামচ, টমেটো বাটা ২ টেবিল চামচ, দই ২ চামচ, নুন স্বাদমতো, জিরে গুঁড়ো ১ চামচ, মৌরি গুঁড়ো ১ চামচ, আদা বাটা ১ চামচ, লল্কা গুঁড়ো ১ চামচ, তেজপাতা ২ টি, কাজু-পোস্ত বাটা ২ টেবিল চামচ, কচি কড়াইশুঁটি ১/২ কাপ, নারকেল দুধ ১/২ কাপ, ঘি ১ চামচ, গরম মশলা ১ চামচ, তেজপাতা ১ টি, ধনেপাতা কুচানো ১/২ কাপ

প্রণালী

কোপ্তা: কড়াইশুঁটি ২টো লঙ্কা দিয়ে বেটে নিন। আলু সেদ্ধ, নুন, ১ চিমটে চিনি, ধনেপাতা, গরম মশলা, লেবুর রস, বেসন ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মেখে ছোট ছোট বল তৈরি করে নিন। ননস্টিক প্যানে অল্প তেলে দু পিঠ ভালো করে ভেজে নিতে হবে।

গ্রেভি: এক টেবিল চামচ সরষের তেলে জিরে ও তেজপাতা ফোড়ন দিন। সঙ্গে সঙ্গে নুন, চিনি, লঙ্কা গুড়ো, দই, টমেটো বাটা দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। আদা বাটা, জিরে-মৌরি গুঁড়ো দিয়ে নেড়ে নিন। কাজু-পোস্ত বাটা দিয়ে একটু নেড়ে কড়াইশুঁটি, তেজপাতা আর পরিমানমতো জল দিয়ে ফোটাতে হবে। ঘন ভাব হলে নারকেল দুধ দিয়ে নেড়ে ঘি, ধনেপাতা কুচানো, গরম মশলা ছড়িয়ে আঁচ থেকে নামাতে হবে। কোপ্তাগুলো একটা থালায় সাজিয়ে গ্রেভিটা ওপরে ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ চাপা দিয়ে রেখে পরিবেশন করুন।

৪. মটরশুঁটির চপ

উপকরণ: ভাপানো মটরশুঁটি (আধা ভাঙা) ২ কাপ, ডিম ৪টি, সিদ্ধ আলু (আধা ভাঙা) ১টি, সয়াবিন তেল ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, কাঁচালঙ্কা কুচি ২ চা চামচ, আদা কুচি ২ চা চামচ, বেসন ২ টেবিল চামচ, নুন ১ চা চামচ।

প্রণালী : ডিম সিদ্ধ করে গ্রেট করে নিন। এবার এতে আধা ভাঙা আলু ও ভাপানো মটরশুঁটি মিশিয়ে নিন। পেঁয়াজ, কাঁচা লঙ্কা, আদা, ধনেপাতা কুচি ও নুন মিশিয়ে হাত দিয়ে কচলে নিন। এবার এতে তেল বাদে বাকী সব উপকরণ একসঙ্গে ভালো করে মেশান। প্যানে তেল গরম করে চপের আকৃতিতে ডুবোতেলে বাদামি করে ভেজে তুলুন।

৫. মটর পায়েস

উপকরণ: তরল দুধ আধা কেজি, মটরশুঁটি ২ কাপ, ঘি ১ টেবিল চামচ, কাজু বাদাম ৩ টেবিল চামচ, চিনাবাদাম বাটা ৩ টেবিল চামচ, চিনি ১ কাপ, এলাচ গুঁড়া এক চিমটি।

প্রণালী: দুধ জ্বাল দিয়ে ঘন করুন, যেন ১ কাপ পরিমাণ হয়। মটরশুঁটি সিদ্ধ করে বেটে নিন। কড়াইয়ে ঘি গরম করে বাটা মটরশুঁটি ও চিনাবাদাম বাটা দিয়ে নাড়তে থাকুন। ভাজা ভাজা হলে চিনি ও তরল দুধ দিয়ে নাড়তে থাকুন। পায়েস ঘন হয়ে এলে এলাচ গুঁড়া দিয়ে নামিয়ে রাখুন। পরিবেশন পাত্রে ঢেলে ওপরে কাজু বাদাম দিয়ে সাজান। স্বাভাবিক তামপাত্রায় এলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

৬. মটরশুঁটি দিয়ে মাছ

উপকরণ: রুই বা যেকোনো বড় মাছ ৬ পিচ, সিদ্ধ মটরশুঁটি বাটা ২ টেবিল চামচ, গোটা মটরশুঁটি আধা কাপ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, কাঁচা লঙ্কা কুচি ২ চা চামচ, নুন আধা চা চামচ, সয়াবিন তেল ৫ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লঙ্কা গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ।

প্রণালী :অল্প নুন ও হলুদ গুঁড়া দিয়ে মাছ মেখে গরম তেলে হালকা করে ভেজে তুলুন। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে সব বাটা মসলা, হলুদ ও লঙ্কা গুঁড়া দিয়ে ভালো করে কষান। মসলা কষানো হলে মাছ, মটরশুঁটি বাটা ও গোটা মটরশুঁটি দিয়ে পরিমাণমতো গরম জল দিয়ে ঢেকে দিন। ঝোল টেনে মাখা মাখা হয়ে এলে জিরা গুঁড়া ও কাঁচা লঙ্কা কুচি দিয়ে নামিয়ে নিন।

৭. মটরশুঁটি দিয়ে ডিম

উপকরন: ডিম -৪ টা (ভাল করে সিদ্ধ করে কুচি করে নিতে হবে), মটরশুঁটি - ১/২ কাপ, টমেটোকুচি- ২টা, পেঁয়াজকুচি - ১ টা মাঝারি আকারের, কাঁচালঙ্কা ৩টা, লাল লঙ্কা গুঁড়া- ১/২ চা চামচ, হলুদ গুঁড়া - ১/২ চা চামচ, জিরা গুঁড়া -১/২ চা চামচ, গরম মসলা গুঁড়া - ১/২ চা চামচ, আদা বাটা - ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, এলাচ - ২ টা, দারচিনি- ২ টা, তেজপাতা - ১ টা, তেল -আনুমানিক ৩ টেবিল চামচ, নুন - ৩/৪ চা চামচ বা স্বাদমত

প্রণালী: পাত্রে তেল গরম করে আস্ত গরম মসলাগুলো দিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করুন। তারপর পেঁয়াজকুচি দিয়ে নরম হওয়া পর্যন্ত ভাজুন। এবার নুন ও একে একে বাকি সব মসলা দিয়ে ১ মিনিট মত নাড়ুন। তারপর টমেটো ও মটরশুঁটি দিয়ে নাড়ুন। ১/২ কাপ জল দিয়ে ঢাকা দিয়ে দিন। জল কমে তেল ভেসে উঠলে কুচানো সিদ্ধ ডিম দিয়ে সাবধানে নেড়ে দিন। ৩-৪ মিনিট মাঝারি আঁচে রান্না করে চুলা বন্ধ করে দিন। গরম গরম ভাত, রুটি বা পরটার সাথে পরিবেশন করুন ডিম মটরশুঁটির তরকারি।

৮. স্টাফড ক্যাপসিকাম

উপকরণ: ক্যাপসিকাম ৩টি (আড়াআড়ি করে কাটা), মুরগির কিমা ১-২ কাপ, সবজি কুচি ১-২ কাপ, মটরশুটি সিদ্ধ ১ কাপ, লঙ্কা কুচি ২-৩টি, পেঁয়াজ কুচি ২টি, আদা পাউডার ১ চা চামচ, বিট লবণ ১ চা চামচ, সয়াবিন তেল আন্দাজমতো।

প্রণালী: তেলে পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভাজতে হবে। এখন কিমা সবজি কুচি আদা পাউডার লঙ্কা কুচি দিয়ে ৪-৫ মিনিট পর নামিয়ে নিতে হবে। ক্যাপসিকামের ভেতরটা পরিষ্কার করে ভেতরে এবং বাইরে তেল মেখে ওই মিশ্রণটা ক্যাপসিকামের ভেতরে দিয়ে ওপরে মটরশুটি সিদ্ধ দিয়ে অভেনে ৭-৮ মিনিট ১৪০ ডিগ্রিতে গ্রিল মোডে গ্রিল করতে হবে।

৯. কিমা মটর ঝাল কেক

উপকরণ: মুরগির মাংসের কিমা ১ কাপ, মটরশুঁটি সিদ্ধ ১ কাপ, ম্যাশড পটেটো ১-২ কাপ, লংকার গুঁড়া ১ চা চামচ, কাবাব মশলা ১ চা চামচ, সয়াবিন তেল আন্দাজমতো, নুন আন্দাজমতো।

প্রণালী: কিমা এবং ম্যাশড পটেটো ভালোভাবে মেখে নিতে হবে। লঙ্কা গুঁড়া কাবাব মশলা লবণ মিশাতে হবে। এখন কাপ কেকের মোল্ডে তেল মেখে সিদ্ধ মটরশুঁটি দিয়ে তার ওপর মাখানো কিমার মিশ্রণ চেপে চেপে বসিয়ে দিতে হবে। ৫ মিনিট অভেন ১২০ ডিগ্রিতে রেখে একটু ঠাণ্ডা হলে মোল্ড থেকে নামিয়ে পরিবেশন করতে হবে।

১০. আলু মটর কাবাব

উপকরণ: আলু ১/২ কেজি, কাঁচা লঙ্কা কুচি ১ টি, মটরশুঁটি খোসা ছাড়ানো ১ কাপ, ধনেপাতা কুচি, ডিম সিদ্ধ ১ টি, নুন, আদা বাটা ১/৪ চা চামচ, তেল ১ কাপ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, ডিম ২ টি, পেঁয়াজ কুচি ১ টে

প্রণালী : আলু সিদ্ধ করে কিছু নুন ও গোলমরিচ দিয়ে চটকে নাও । মটরশুঁটি সিদ্ধ করে কিমা কর। কড়াইয়ে ১ তেল দিয়ে পেঁয়াজ,মটরশুটি ভেজে গোলমরিচ, কাঁচালঙ্কা ,ও ধনেপাতা দিয়ে নামাও। ডিম কুচি করে মেশান। নুন দিয়ে আরেকটি ডিম সামান্য নুন দিয়ে ফেটিয়ে রাখুন। আলুর ভিতর মটরশুঁটির পুর দিয়ে গোলাকার চ্যাপ্টা কাবার তৈরি করে ফেটানো ডিমে ডুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে গড়িয়ে নাও। ডুবো তেলে ভাজুন।

 

আমাদের এই পোস্টটি পড়ার জন্যে ধন্যবাদ। 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon