Link copied!
Sign in / Sign up
18
Shares

কোন মাসে শিশুর জন্ম হলে কি কি সুবিধা এবং তাদের চারিত্রিক ও দৈহিক বৈশিষ্ট

মানুষের জন্মকালের সাথে তাদের শারীরিক অনেক সম্পর্ক রয়েছে।  শীত, গ্রীষ্ম, বসন্ত কোন সময় সন্তান ধারণ করবেন এই নিয়ে বাবা মায়েরা সন্তান জন্ম হওয়ার আগে থেকেই বিভিন্ন রকম পরিকল্পনা করতে থাকে। যদিও পরিকল্পনা করে সন্তান জন্ম দেয়া যায় না, তারপরেও সন্তান কোন মাসে জন্মালে তাঁদের কি কি সুবিধা, সন্তানের জন্মের শুভ দিন এই ধরণে সবটাই আগে থেকে ছক করতে থাকেন অনেক দম্পতি। বিভিন্ন সময় জ্যোতিষীরা মানুষের জন্মের সময়, তারিখ, মাস ও অন্যান্য অনুসঙ্গিক বিষয় নিয়ে গবেষণা করে ভবিষ্যতের বিষয়ে কাহিনীবলে থাকে। সম্প্রতি  বিজ্ঞানীরা মানুষের জন্মমাস নিয়ে গবেষণা করেছেন।

আপনার জন্য এটি জানা প্রয়োজন। যে সকল শিশুরা জুন, জুলাই ও আগস্ট মাসে জন্ম নেয় তারা গড়ে অন্যান্য শিশুদের তুলনায় উচ্চতায় বড় হয়। যেখানে শীত কালে জন্মানো শিশুদের ওজন কম হয় এবং পরিণত বয়সে তাদের উচ্চতাও কম হয়। যে সকল মেয়েরা গরমের ঋতুতে জন্মগ্রহণ করে সে সকল মেয়েদের উচ্চতা পরিণত বয়সে বেশি হয়। বিজ্ঞানীরা মনে করেন, গর্ভকালীন অবস্থায় মায়েদের রোদের আলোতে থেকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি নেয়া উচিৎ। এতে শিশুদের শরীরে ভাল প্রভাব পরে। তবে এছাড়াও আরও কিছু কাজ করতে হবে বলে তারা জানিয়েছেন। জন্মের সময়ের সাথে অনেক কিছুর প্রভাব বিদ্যামান। তবে পরিবেশের সাথে ও স্বাস্থ্যসূচির সাথে শারীরিক বৈশিষ্ট্যর মিল বিদ্যামান।

কিন্তু জানেন কি কোন মাসে জন্মানো আপনার সন্তানের পক্ষে সবচেয়ে ভালো ?
১। গরম কাল

 

যদি আপনার সন্তান জন্মায় গরমকালে তাহলে আপনার বাচ্চার ওজন বাড়ে তাড়াতাড়ি। গরমে বাচ্চা একটু বেশি কষ্ট পায় ঠিকই, তবে এই সময় ঠাণ্ডা লাগার ভয় থাকে কম। রোগের সম্ভাবনাও থাকে কম। আর বাচ্চার ফ্যশনের জন্য এই সময় আদর্শ। সোয়েটারের চিন্তা নেই। মনের সুখে যে কোনো পোশাকে বাচ্চাকে সাজান।

২। বর্ষা

বর্ষাকালে আপনার সন্তান জন্মালে ভয় থাকে ঠাণ্ডা লাগার। বাচ্চার পেটের সমস্যাও হতে পারে। তাই বর্ষাকাল আপনার শিশু জন্মালে তাকে খুব সাবধানে রাখা উ়চিৎ।

৩। শরৎ

শরৎকালের আবহাওয়া বেশ মনোরম হওয়া সত্ত্বেও প্রাক-শীতের এই সময়ে বাচ্চা জন্মালে রোগ হওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি।

৪। শীত

শীতকালে যদি আপনার শিশু জন্মায় তাহলে গরমে কষ্ট পাওয়ার ভয় মোটেই থাকে না। তবে এই সময়ের শিশুরা উষ্ণতা ভালোবাসে। সব সময় কোলে থাকতে চায়। শীতকালে সন্তান হলে তাঁকে বেশি স্তনদুগ্ধ পান করানো উচিৎ মায়ের। এতে শিশুর শরীর গরম থাকে।

৫। বসন্ত

বসন্তকালে যদি আপনার ঘরে আসে নতুন অতিথি তাহলে সব দিক থেকেই তা ভালো। এই সময় পরিবেশ থাকে নাতিশীতোষ্ণ। তাই শিশুকে বেশি গরমে বা কনকনে ঠাণ্ডায় কষ্ট পেতে হয় না। আর শিশু এই সময় জন্মালে তাঁর স্কুলে অ্যাডমিশন পাওয়া সহজ হয়। তবে এই সময়েই রোগের প্রকোপ থাকে তুলনামূলক বেশি। তাই বাচ্চার যত্ন নিন।

Click here for the best in baby advice
What do you think?
50%
Wow!
50%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon