Link copied!
Sign in / Sign up
0
Shares

৫টি বৈজ্ঞানিক কারণ যেটা আপনার কেনাকাটাকে খুশি করবে

বেশিরভাগ সময় যখন আমরা একটি নির্দিষ্ট বিষয়সূচি ছাড়াই জিনিস কিনতে চলে যাই, আমরা তাদের লেবেল ঝোঁক বা সোপাহেলিকস হিসাবে বলে থাকি। কিন্তু শপিং বা কেনার জন্য যেসব জিনিসগুলি বাছাই এবং পছন্দের নয়, সেটা ক্রয়ের যে সহজ পদ্ধতির তুলনায় একটু বেশি। টিএনেস দ্বারা এইবেটস ডট কম এর পক্ষে পরিচালিত জরিপের উপর ভিত্তি করে এটি প্রমাণিত হয় যে কেনাকাটাটি অনেকের জন্য খুচরো থেরাপি হিসেবে কাজ করে। এটি দেখায় যে আমেরিকান জনসংখ্যার অর্ধেক (৬৪% নারী) সচেতনভাবে তাদের মেজাজ উত্তোলন, চাপ উপশম করার জন্য খুচরো থেরাপি আত্মসমর্পণ করে, এবং এই প্রক্রিয়াটি আত্মবিশ্বাস বৃদ্ধি করে।

১. একটি শখ হিসাবে কেনাকাটা আইন

এমন ব্যক্তিরা আছেন যারা মনে করেন যে শপিং হলো একটি আরামদায়ক জীবন যা জোগানোর জন্য আপনার মূল প্রয়োজনীয় জিনিসগুলি কিনতে সাহায্য করে। অন্য কোন কার্যকলাপ এর মত কেনাকাটা অনেক এর জন্য শখ হয়ে থাকে বা বেশিরভাগ লোকই কিনতে চায় কারণ তারা কিনতে পছন্দ করে, তাই এটা নয় যে তারা এসব জিনিসের প্রয়োজন মনে করেন কিন্তু এখনও তারা কেনাকাটা করবে কারণ গায়ক, নাচ, অঙ্কন এর মত কেনাকাটা অনেকের জন্য একটি শখ। বেশিরভাগ মেয়েরা নিজেদের মনোরঞ্জন নীতিমালার অনুগ্রহ করে কেনাকাটা করার জন্য নিজেকে প্রস্তুত করে, যা তাদেরকে অনেক সুখী করে তোলে।

২. কেনাকাটা আইন একটি চাপ মুক্তি

একটি গবেষণায় বলেন, "নিজেকে ছোট রাখার জন্য একটি ইতিবাচক ফলাফল মনে করা হয়; একজন ভাল বোধ করেন" অফিস ডেস্কে বসার একটি দীর্ঘ দিন পরে আপনার মস্তিষ্কের উপর ক্লিক করে, কেনাকাটা শুধু একমাত্র রূপালী আস্তরণের বাম! কিন্তু আপনি যদি প্রায়ই জিনিসগুলি কিনতে না পান তবে লাইব্রেরিগুলিতে বই প্রেমীদের মতো আপনার পছন্দের স্টোরের মধ্যে যান এবং ব্রাউজ করে দেখুন। নতুন জিনিসগুলির গন্ধ এবং নৈমিত্তিক সুখী পরিবেশ একটি তাত্ক্ষণিক মেজাজ তৈরী করবে।

৩. আপনি বলুন যে কেনাকাটা একটি অন্য উপায়

কেনাকাটা হচ্ছে ব্যক্তিগত ছাড়াও একটি সামাজিক কাজ। আমরা যখন জায়গাগুলো ঘুরে দেখি, তখন আমরা আমাদের কাছের এবং প্রিয়জনদের জন্য প্রেমের টোকেন এবং একটি স্মারক হিসাবে জিনিষ কিনতে পছন্দ করি। এটি একটি ধরনের কেনাকাটা যা আমাদেরকে খুশি করে তোলে কারণ আমরা লোকেদের ভালোবাসি যা আমরা ভালবাসি। কেনাকাটা শুধু নিজেকে আনন্দদায়ক করে না বরং প্রেম প্রকাশ করার এমন একটি উপায় যা আপনাকে খুশি করে তোলে।

৪. কেনাকাটা কঠিন সময় সহজ করে তোলে

বিখ্যাত সান ফ্রান্সিসকো থেরাপিস্ট পেগি ওয়েন এই থেরাপির প্রশংসা করেছেন, "আমরা একটু খুচরা চিকিত্সা উপভোগ করি, তারপর সামান্য নিয়মিত ডোজ দিয়ে এটি আত্মাকে প্রশমিত করতে পারে।" এটা অনেকবার ঘটেছে যে জিনিসগুলি আমরা তাদের চেয়ে বেশি পছন্দ করি না এবং যার ফলে আমরা বিরক্ত হয়েছি। আমাদের দিনব্যাপী ব্যস্ত জীবনে সম্ভব অনেক উপায়ে আমাদের মোকাবিলা করতে ব্যর্থতা আছে। কিন্তু সব ব্যর্থতা এবং ব্যাকলগগুলির মধ্যে নিজেদেরকে খুশি এবং চিত্তাকর্ষক রাখা আমাদের দায়িত্ব। এই যেখানে কেনাকাটা বিপদ থেকে উদ্ধার করে থাকে। হয়তো এই সব এর জন্য বা এই কারণ এর জন্য সবাই এই বিশ্বাস করে থাকি, কিন্তু এটি একটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত সত্য যে কেনাকাটা আপনাকে সময়ে সময়ে ভাল বোধ করায় যখন সবকিছু ভুল হচ্ছে এটি একটি নিরাময়কারী হিসাবে কাজ করে, ভিতরে আপনার জখমের জন্য একটি প্রাকৃতিক প্রতিকারক।

৫. কেনাকাটা আপনার বাস্তব আত্মা প্রতিফলিত এবং আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে

যখন আপনি পোশাক পরেন, এটি অজানাভাবে আপনার সত্যস্বকে প্রতিফলিত করে, কারণ আপনার পোশাকটি আপনার অভ্যন্তরীণ স্বচ্ছতার মূলরূপটি তুলে ধরে এবং আপনি সেখানে নিজেকে খুঁজে পেতে পারেন। তাই কেনাকাটা আপনার নিজের ব্যক্তিত্ব প্রতিফলিত এবং আপনি একটি সুখীস্ব হতে নিজেকে আচরণ করার একটি উপায়। 

তাদের দৈনন্দিন চাপ এবং মন জাগরণ এর জন্য একটি প্রতিকার হিসাবে খুচরো থেরাপিকে মনে করা হয়। স্পষ্টতই এই থেরাপি আগে তৈরি একটি গবেষণামূলক বিশেষ। "জার্নাল অফ সাইকোলজি অ্যান্ড মার্কেটিং" থেকে জানা যায় যে ক্রেতাদের অর্ধেকেরও বেশি (৬২%) কিছু না কিছু কিনেই থাকে,সেটা অন্যকে খুশি করতে বা দেখাতে বা শুধু নিজেকে খুশি করার জন্য।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon