Link copied!
Sign in / Sign up
0
Shares

কম খরচে কিভাবে সাজাবেন আপনার নিজের সুন্দর বাসস্থানটি

ঘরের অন্দরমহলটা  মনের মতো সাজাতে চাইছেন?অনেক দিন ধরে ঘরের সেই একই চেহারা। ভাবছেন কী করা যায়,কি ভাবে সব জিনিষ দিয়ে সাজানো যায় আপনার প্রিয় ঘরখানা? কোন জিনিষ নিয়ে কেমনভাবে সাজাতে পারেন,কি করতে পারেন আপনার ঘরের সাজের আয়োজনে, ভাবছেন, বিরাট খরচের কাজ এটা। এতো বেশি খরচ করতে পারবেন না ঘর সাজানোর জন্য।

আপনি ভাবছেন খরচ অনেক বেশি কিন্তু না আপনি কম করছে নিজের মনের মতো করে সাজাতে পারেন বিভিন্ন উপায়ে। এমন অনেক উপায় আছে আপনার মনের মতো ঘর কে সাজানোর জন্য। 

আপনার সমুপর্ণ ঘর সুন্দর করে পাল্টে ফেলার জন্য কিছু মাস সময় তো লাগবেই। আপনি এখন থেকেই কিছু করে টাকা জমাতে থাকুন। তার পর বানিয়ে ফেলুন তালিকা। কোথায় কোন জিনিস কিনে সাজাবেন তার করে ফেলুন প্ল্যান। এমন করলে আপনার কাজের সুবিধা হবে। 

ঘর সাজানোর জন্য আয়না ব্যবহার করতে পারেন। আয়না লাগানোর জন্য প্রথমেই বেছে নিন কোনো ফাঁকা বড় দেওয়াল। আর যদি উল্টো পাল্টা ভাবে ঘরে আয়না সাজিয়ে রাখেন তবে ঘরে আলো ভালোভাবে খেলবে। এমন ভাবে সাজালে ঘরের অন্য ধরণের পরিবর্তন আসবে। কাজে লাগান এই অন্য ধরণের কৌশল।

পর্দা আমাদের ঘর সাজানোর জন্য কম খরচে অন্য ধরণের সৌন্দর্য। আপনি আপনার প্রতিটা ঘরের জন্য ভিন্ন ধরণে পর্দা কিন্তু পারেন। একই ধরণের পর্দা যদি সব জায়গাতে লাগান তবে কিন্তু একঘেয়েমি তৈরি হয়। বসার ঘরে, শোবার ঘরে থাকুক সম্পূর্ণ ভিন্ন ধরণের পর্দা। এর ফলে ঘরের সাজে আসবে বৈচিত্র। আপনার ঘরের দেওয়ালের রঙের সাথে পছন্দ করে লাগাতে পারেন পর্দা। 

আপনি যদি ঘরে আলো ভালোবসেন তবে টেবিলে রাখা রঙিন শেডের একটা ল্যাম্প বা ঝোলানো একটা ঝাড়বাতি, ঘরে নতুন সৌন্দর্য এনে দেবে সহজেই। বসার ঘরে বা সোফার পাশে মেঝেতে দাঁড়িয়ে থাকা ল্যাম্পশেডটা হোক আপনার মনের মতো। রাতের আড্ডা হোক বা হোক ভালোবাসা মৃদু আলো দেয়ার পাশাপাশি আপনাদের ঘরের শোভা বাড়িয়ে দেবে। এছাড়া ছোট ছোট কাঁচের পাত্রে প্রদীপ জ্বেলে ঘর সাজালে তা দারুণ দেখাবে।

আপনার কি উইন্ড চাইম পছন্দ? তবে অনায়াসে দরজা বা জানলাটা লাগাতে পারেন। টুংটাং আওয়াজ তুলে দুলুক ঘন্টা, আওয়াজটা কিন্তু ভীষণ মিষ্টি শোনায় এবং  বারান্দার দরজা, বিভিন্ন ঘরের দরজা আর জানালায় একটু উপরের দিকে ঝুলিয়ে রাখুন অমন কয়েকটি ঘন্টা। আওয়াজে কখনো খুব অসুবিধা হলে কাগজের তৈরী এমন ধরণের জিনিস ব্যবহার করতে পারেন। 

ভাড়া বাড়িতে থাকলে  দেয়ালে রঙ নিজেদের ইচ্ছে মতন করা যায় না, কিন্তু দেয়ালটা  সাজাতে আছে করে থাকে। কাগজের প্রজাপতি, ফুল, চাঁদ বা তারা যা খুশি লাগিয়ে  দিন দেয়ালে। নিজের হাতে বানিয়ে নিতে পারেন এসব। পছন্দ মতন জিনিষ কিনতেও পারেন বাজার থেকে।

দেয়ালে সাজিয়ে রাখার কয়টা নতুন জিনিষ কিনলেন। আগে থেকে দেয়ালে কিছু না থাকলে তো খুব ভালো, তবে ঝুলিয়ে দিন কিছু ফুলের ঝাড়, বা ফ্রেমে আটকানো নিজেদের কয়েকটি ছবি। হালকা উপাদানে তৈরি দারুণ সব ফটোফ্রেম পাওয়া যায় বাজারে, তার মধ্যে নিজেদের ছবি লাগিয়ে ঝুলিয়ে দিন। 

এখন জনপ্রিয় চল হলো ওয়াল স্টিকার যা দেয়ালের গায়ে সেঁটে দিলে আপনার ঘরের চেহারা পাল্টে যাবে। আপনি কেমন ছবি চান দেয়ালে? ফুলের নকশা, পাখি বা প্রজাপতি, গাছ, সব পাবেন এই স্টিকারে।পছন্দ করে বেছে নিন কেবল নিজের ঘরের জন্য।

 

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon