Link copied!
Sign in / Sign up
0
Shares

কলা খেলে কি আপনার ওজন বেড়ে যায় ?


পৃথিবীতে এমন ব্যক্তি হয়ত খুব কম পাওয়া যাবে, যারা কলা খেতে ভালোবাসেন না । আমাদের অনেকেরই, সকালের ব্রেকফাস্ট বা দুপুরের লাঞ্চ কলা ছাড়া অসম্পূর্ণ থেকে যায় । কিন্তু এমন বহু মানুষ রয়েছেন যারা ওজন কমাতে কলা কে এড়িয়ে চলেন, তারা বিশ্বাস করেন কলা খেলে তাদের ওজন বেড়ে যেতে পারে । এটা কি শুধুই একটি মিথ, নাকি এর পিছনে কোন বিজ্ঞানসম্মত কারন রয়েছে ? আসুন জেনে নিই –

একটি ছোট আকৃতির কলায় প্রায় ৯০ ক্যালোরি থাকে, এবং বড় আকৃতির কলায় প্রায় ১৫০ ক্যালোরি থাকে । কলা সাধারণত স্বাদে মিষ্টি হয়, তাই অনেক মানুষই ওজন বেড়ে যাওয়ার ভয়ে কলা কে এড়িয়ে চলেন, যদিও এটা সম্পূর্ণ ভুল । কলাতে যে শর্করা থাকে সেটি প্রাকৃতিক শর্করা, যা আমাদের রান্নাঘরে রাখা চিনির দানার থেকে সম্পূর্ণ আলাদা । শরীরে প্রবেশের পর এই প্রাকৃতিক শর্করা ভেঙে গ্লূকোজে পরিণত হয়, যা আমাদের শরীরকে সারাদিনের কাজকর্ম সম্পাদন করতে শক্তি জোগায় । এই কারনেই ব্যায়াম বা শরীরচর্চা করার আগে কলা খাওয়া উচিৎ । জিম বা জগিং এ যাওয়ার আগে একটি কলা খেয়ে নিতেই পারেন ।

কলা সাধারণত ওজন বৃদ্ধি করে না, কিন্তু অতি ক্যালোরি সম্পন্ন ডায়েটের সাথে কলা খেলে আপনার ওজন কিছুটা বাড়তে পারে ।

কারন

কলার মাধ্যমে যে গ্লূকোজ আপনার শরীরে প্রবেশ করে তা যকৃতে সঞ্চিত হয়, এবং এই গ্লূকোজই পরবর্তীকালে আপনার দেহে শক্তির জোগান দেয় । আপনি যদি একসাথে অনেকগুলি কলা খেয়ে ফেলেন, তবে আপনার যকৃৎ এবং দেহের মাসল গুলি সেই পরিমান গ্লূকোজ সঞ্চয় করে রাখতে ব্যর্থ হবে । এর ফলে, সেটা ফ্যাট বা চর্বি রুপে সঞ্চিত হবে । সুতরাং, আপনি কি খাচ্ছেন তার থেকে আপনি সেটা কতটা পরিমাণে খাচ্ছেন তার উপড়েই আপনার শরীরের ওজন বাড়া বা কমা নির্ভর করে । ৭০০০ বাড়তি ক্যালোরি আপনার ওজন ১ কেজি বাড়াতে পারে । গড়ে একজন ব্যক্তি প্রতিদিন ১২০০ থেকে ১৮০০ ক্যালোরির খাদ্য গ্রহন করে থাকেন, তাই রাতারাতি ওজন বেড়ে যাওয়া অসম্ভব ব্যাপার । ওজন বাড়তে অন্তত এক সপ্তাহ থেকে এক মাস সময় লেগে যায় । নিজের প্রতিদিনের ডায়েটের সাথে একটি বড় মাপের কলা (১৫০ ক্যালোরি) খেয়ে দেখুন, নির্দিষ্ট সময়ে আপনার ওজন বাড়তে বাধ্য ।

কলাতে প্রচুর প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেল পাওয়া যায় । তাই, ওজন কম করতে নিজের ডায়েট থেকে কলা একেবারে বাদ না দিয়ে, একটু বুঝশুনে খান । আপনি যদি প্রসেসড ফুড, চিনিযুক্ত মিষ্টি খাবার, মুখরোচক খাবার গুলিকে এড়িয়ে চলেন, তাহলে দিনে একটি কলা খেলে খুব বেশি ক্ষতি হবে না । আপনার যখন একটু মিষ্টি খাওয়ার ইচ্ছে করবে, তখন অন্য মিষ্টি শর্করাযুক্ত খাবার গুলি না খেয়ে, কলা খেতে পারেন ।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon