Link copied!
Sign in / Sign up
2
Shares

কিভাবে প্রসবোত্তর ডিপ্রেশন আপনার শিশুদের প্রভাবিত করতে পারে


গর্ভাবস্থায় ও পরে গর্ভধারণের সময় নারী একটি আবেগ অনুভূতির মধ্য দিয়ে যায়। তাদের গর্ভাবস্থার 9 মাসের মাধ্যমে ,কিন্তু প্রসবের পরেও অনেক সহায়তা প্রয়োজন। প্রসবের প্রক্রিয়ায় যাওয়া আশ্চর্যজনক কিন্তু একই সময়ে, এটি বেশ পরিবর্তনশীল জীবন। এবং যখন আমরা জীবন পরিবর্তন বলে থাকি, তখন তাতে ইতিবাচক ও নেতিবাচক দিক রয়েছে।

প্রসবোত্তর মায়ের সাহায্য করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যাতে তাকে বিষণ্নতা থেকে রক্ষা করতে পারে, কারণ এটি বাচ্চাদের উপর প্রভাব ফেলতে পারে মায়েদেরও সাহায্যের জন্য জিজ্ঞাসা করার গুরুত্ব সম্পর্কে বোঝার প্রয়োজন হয় না। আপনার পরিবার বা আপনার থেরাপিস্টের সাথে কথা বলুন এবং আপনার অনুভূতি এবং আবেগগুলি বদল করবেন না।

সম্প্রতি, মানুষ পোস্টপেটাম ডিপ্রেশন এবং এর সাথে সম্পর্কিত অনুভূতি সম্পর্কে আরও সচেতন হচ্ছে। এই ঘটনাটি বছরব্যাপী যেমন কিছু ঘটেছে এবং বেশ কিছু মনোযোগের অধিকারী ছিল না এমন কিছুকে বরখাস্ত করা হয়েছিল। যদিও বছরের পর বছর ধরে বিষয়টি গুরুত্ব ও জনপ্রিয়তা লাভ করেছে, তবে এটি এখনও একটি ভুল ধারণাকে অবলোকন করে। মানুষ বিশ্বাস করে যে প্রসবোত্তর বিষণ্নতা বা পিপিডি শুধুমাত্র মাকে প্রভাবিত করে

এই অনুমানটি সত্য যে পুরুষরাও তাদের অংশীদারের গর্ভাবস্থায় একটি বড় অংশ হতে পারে এবং এইভাবে পিপিডি ঝুঁকির সম্মুখীন হয় যতটা মহিলাদের হয়। যদিও এটি মায়েদের হওয়া বেশি সাধারণ, পিপিডি কিছু ক্ষেত্রে নতুন বাবাদের ও প্রভাবিত করে।

পিতৃত্ব ও মাতৃত্ব PPD উপসর্গ বেশ অনুরূপ। তারা অন্তর্ভুক্ত - ক্লান্তি, বিরক্তিকরতা, প্রত্যাহার শিকার হয়। এই লক্ষণ সাধারণত শিশুর জন্মের প্রায় একমাস পরে ঘটে থাকে। পরবর্তী সমস্যার জন্য এই অ্যাকাউন্ট - PPD হিসাবে ভাল হিসাবে বাচ্চাদের প্রভাবিত করে।

বিস্ময়কর অভিযোজন একটি সংক্ষিপ্ত উইন্ডো শিশুদের জটিল পদ্ধতি শিখতে পারবেন, যেমন মোটর দক্ষতা এবং অবিশ্বাস্য ভাষা। যদিও এটি একটি ইতিবাচক জিনিস, এটি এর নেতিবাচক প্রতিক্রিয়াও আছে। এটা বিষণ্নতা দ্বারা উদ্ভূত উদ্বেগ, হতাশা এবং মানসিক চাপের জন্য আরও বেশি ঝুঁকিপূর্ণ করে তোলে।

এটা বলা ছাড়া যায় না যে এই সমস্যাগুলি তাদের কাঁচা মনগুলির মধ্যে খুব সহজেই নিমজ্জিত হয় এবং এম্বেড করা হলে প্রতি ঘন্টায় সাহায্য করা হয় না । বিষণ্ণ বাবা-মা শিশুদের অনেক মানসিক এবং আচরণগত সমস্যার একটি বড় ঝুঁকি আছে, বিশেষ করে যখন উভয় বাবা -মা এটির মধ্যে দিয়ে যাচ্ছে। সাম্প্রতিক এক গবেষণায় দেখানো হয়েছে যে শিশুদের মধ্যে PPD উপসর্গ দেখাতে বছর লেগেছে এবং যেমন - অবসাদ , মদ্যাশক্তি, মাদকদ্রব্য অপব্যবহার, এডিএইচডি এর মতো উপসর্গ গুলি সংযুক্ত করা হয়েছে।

এই সব নেগেটিভ দিক গুলি , সব আরো গুরুত্বপূর্ণ যে আমরা সব PPD মাধ্যমে যাওয়া পিতামাতার জন্য একটি সক্রিয় সমর্থন ব্যবস্থা বিকাশ করছি । Postnatal স্ক্রীনিং, ডাক্তার পিপিডি দ্বারা নির্যাতিত একটি দম্পতি পেশাদার পরামর্শ প্রদান করতে পারবেন। যেমন এই প্রোগ্রামের সুবিধাগুলি ব্যাপকভাবে বিস্তৃত এবং পিপিডি থেকে পিতামাতারা আক্রান্তদের সাহায্য করার চেয়েও তা প্রসারিত।

বাচ্চাদের উত্থাপনের চেয়ে পিতা-মাতার আরও গুরুত্বপূর্ণ কাজ তারা একটি প্রজন্মের উদ্ভাবক, শ্রমিক এবং নেতাদের উত্থাপন করে। অতএব এটি অতীব গুরুত্বপূর্ণ যে প্রসবোত্তর বিষণ্নতা যথাযথ যত্ন এবং পুষ্টির সঙ্গে চিকিত্সা করা ।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon