Link copied!
Sign in / Sign up
7
Shares

খাবার নিয়ে ভুল ধারণা


আমাদের মধ্যে এমন অনেকেই আছে যাদের কিছু ধরণের খাবার নিয়ে ভুল ধারণা তৈরী হয়েছে। তাদের চিন্তার ধারণার সাথে এর কোনো মিল নেই, সজাগ হন, জেনে নিন এমন কোন খাবার আছে যে গুলো নিয়ে আপনার মনে এক অন্য বাস্তব লুকিয়ে আছে।

১. কোলা

পানীয়ের মধ্যে কোলায় বেশি পরিমাণে চিনি থাকে বলে যে ধারণা রয়েছে, তা ভুল। বিশেষ করে ফ্রুট ড্রিংকগুলিতে চিনির পরিমাণ বেশি থাকে।

২. মধু

চিনির থেকে মধুর ভাল। এই ধারণা থেকে বেরিয়ে আসুন। কারণ, চিনির মতোই বেশিরভাগ ন্যাচারাল সুইটনার শরীরে ক্যালোরি ছাড়া অন্য কিছু দেয় না।

৩. মাইক্রোওয়েভ

মাইক্রোওয়েভে রান্না করলে খাবারের পুষ্টিগুণ কমে যায়, এই ধারণাও সম্পূর্ণ ভুল। সঠিক পদ্ধতিতে রান্না করলে খাবারের পুষ্টিগুণ সবথেকে ভাল থাকে।

৪. ফ্রোজেন ফুড

ফ্রোজেন ফুডে পুষ্টি কম, এই ধারণারও কোনও ভিত্তি নেই। তবে খেয়াল রাখবেন, সেই খাবারে যাতে কোনও নুন বা চিনি মেশানো না থাকে, বা কোনো প্রিজারভেটিভ দেওয়া আছে কিনা দেখুন।

৫. কাঁচা সবজি

আনাজপাতি কাঁচা খেলেই ভাল, এমন ধারণা সম্পূর্ণ ভুল। রান্না করা আনাজ সহজপাচ্য। বেশ কিছু সময়ে তার পুষ্টিগুণও বাড়ে। তবে সবজি রান্না করার আগে, তা ভাল করে জলে ভিজিয়ে রাখুন।

৬. প্রোটিন

শরীর খারাপ হলে প্রোটিন খাওয়া উচিত এমন ধারণা অনেকেরই কিন্তু দুর্বল শরীরে বেশি প্রোটিন খেলে কিডনির ক্ষতি হবে। তাই, শরীর খারাপ থাকলে প্রোটিন এড়িয়ে চলুন।

৭. ডিম্

বাদামি বা লালচে ডিমে পুষ্টি বেশি, সম্পূর্ণ ভুল ধারণা। সব ডিমের পুষ্টিগুণ বা স্বাদ এক। শুধু মাত্র দেশি মুরগির ডিম বলে দাম বেশি। কারণ, দেশি মুরগি পালনের খরচ বেশি।

৮. গোরুর দুধ

গোরুর দুধ খেলে শরীর ভাল থাকবেই, শিশুর শারীরিক গঠন হবে ভাল। অথচ, দেখা গেছে, যে সব শিশু গোরুর দুধ খেয়ে এসেছে, তাদের কানের সমস্যা এবং অ্যাজমা হওয়ার সম্ভাবনা বেশি।

৯. জল

রোজ সকলের আট গ্লাস করে জল খাওয়া উচিত। কিন্তু, রোজ কতটা জল খেতে হবে, তা নির্ভর করে একেক জনের শরীরের উপরে। যাঁর যতটা প্রয়োজন, ততটাই জল খাওয়া উচিত।

১০. ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট খেলে ওজন কমে। এই ধারণার কোনও ভিত্তি নেই। বরং, সাধারণ চকোলেট খেলে যেভাবে ওজন বাড়ে, সেভাবেই ডার্ক চকোলেট খেলেও ওজন বাড়ে। তবে ডার্ক চকোলেটে সাধারণ চকোলেটের তুলনায় বেশি পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেল রয়েছে।

১১. কফি

অন্তঃসত্ত্বা মহিলারা কফি খেতে পারেন না এই ধারণা সম্পূর্ণ ভুল। দিনে ২০০ মিলিগ্রাম কফি খেলে কোনও সমস্যা হবে না।

১২. ব্রাউন ব্রেড

ব্রাউন ব্রেডে কী থাকে, সেটা প্যাকেটে উল্লেখ রয়েছে কি না, খেয়াল করে দেখেছেন কখনও? সাদা পাঁউরুটিতে চকোলেট রং মিশিয়ে দেওয়া হচ্ছে না তো? তাই ব্রাউন ব্রেড মানেই সাদা পাঁউরুটির থেকে ভাল, এই ভুল ধারণা থেকে বেরিয়ে আসুন।   

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon