Link copied!
Sign in / Sign up
1
Shares

কেন আপনি গর্ভবতী হতে পারছেন না জানেন?


একজন মহিলার জীবনে একটি মা হওয়া মহান ঘটনা। কিন্তু আগেকার সময়ের তুলনায়, আজকের দিনে অনেক মায়েদের অনেক সমস্যা দেখা দিতে শুরু করেছে। এর কারণ স্পষ্ট; জীবন্ত জীবনধারা!

আজকের পরিবর্তনের জীবনধারা শুধুমাত্র তাদের স্বাভাবিক স্বাস্থ্যের উপরেই প্রভাব ফেলে না, বরং তাদের হরমোনের পরিবর্তনও করে, যার ফলে অনেক মহিলাই মা হওয়ার স্বার্থে বঞ্চিত হয়। হরমোনের পরিবর্তনের ফলে, তারা সব প্রচেষ্টা কল্পনা করতে পারে না।

যদি আপনি একটানা মা হয়ে যাওয়ার পরিকল্পনা করছেন এবং তা স্থির রাখতে সক্ষম না হন তাহলে আপনি এই কারণগুলি জানুন যা আপনার মা হওয়ার পথে বাধা সৃষ্টি করে ...

এন্ডোমেট্রিয়াসিস 

অনেক মহিলার এন্ডোমেট্রিয়াসিসের সমস্যাও আছে। এভাবে, এন্ডোম্যাট্রিয়াল দেয়ালগুলি গর্ভাশয়ের বাইরের দিকে প্রসারিত হতে শুরু করে যেখানে কিনা এটি সাধারণত ভিতরে প্রবাহিত হয়। তাই মাসিকের ঋতু সময় এটি খুব যন্ত্রণাদায়ক।

পিসিও

এতে, ডিম্বাশয়ে ভর্তি তরল আপনার হরমোনের ভারসাম্য লুণ্ঠন করতে পারে, অতএব আপনার অননুমোদিত হওয়ার ঝুঁকি রয়েছে, যা গর্ভাবস্থায় সমস্যা দেখা দেয়।

থাইরয়েড একটি কারণ

অনেক মহিলাদের উর্বরতা প্রভাবিত করে থাইরয়েড সমস্যা। সুতরাং যদি আপনি একটি শিশু পরিকল্পনা করবেন বলে ভাবছেন  থাইরয়েড চেক করতে ভুলবেন না।

শ্রোণী প্রদাহজনক রোগ

যৌন সংক্রমনের রোগগুলির সংক্রমণের কারণে গর্ভধারণ করতে সমস্যা হতে পারে। এটি মহিলাদের প্রজনন অঙ্গ প্রভাবিত করতে পারে। যদি আপনার ব্যথা, খিঁচুনি এবং যৌনতা বা প্রস্রাবের সময় জ্বালা করে, তাহলে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং চেক করুন।

ওষুধ গ্রহণ করা 

আসুন আমরা আপনাকে বলি বাজারে অনেক ধরনের ঔষধ আছে যা নারীর উর্বরতাকে প্রভাবিত করে। গর্ভনিরোধক ঔষধের অত্যধিক ব্যবহার প্রজনন ক্ষমতাকে প্রভাবিত করে। এই ওষুধের কারণে, বন্ধ্যাত্বের ঝুঁকি বেড়ে যায় তাই আপনি যতটা সম্ভব এই ওষুধ ব্যবহার করার চেষ্টা করবেন না।

বয়স

https://dynamic-cdn.tinystep.in/image/600x600/admin-panel-image-1d5c1461-5348-498b-9b69-eebf3212a799-1522843855982.jpeg

খারাপ গুণমান এবং অনিয়মিত ওভিউলেশন সমস্যা ছাড়াও, হরমোনীয় অভাব, অনিয়মিত মাসিক, নারীদের বয়স একটি সাধারণ সমস্যা। এই সব সমস্যা অধিকাংশই বয়সের সাথে সম্পর্কিত, বিশেষ করে ডিম্বস্ফোটন কম তৈরী হওয়ার কারণ। বয়স গর্ভাবস্থায় একটি বড় ভূমিকা পালন করে। অতএব, ডাক্তাররা নারীদেরকে সময়মত গর্ভবতী হওয়ার পরামর্শ দিচ্ছেন।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon