Link copied!
Sign in / Sign up
9
Shares

কেন আপনার ডিজিটাল লাইফকে একটু নিয়ন্ত্রণে আনতে হবে জানেন?


এটা অস্বীকার করার কোনও কারণ নেই যে ল্যাপটপ, কম্পিউটার, স্মার্টফোন এবং অনুরূপ গ্যাজেটগুলি আমাদের জীবনকে অনেক সহজ ও ঝামেলা মুক্ত করে তুলেছে । বিল আদান প্রদানের একটি মাধ্যম থেকে জিনিসগুলিঁ শুধু একটি ক্লিক দূরে - সমস্ত ইন্টারনেট এবং ইলেকট্রনিক গ্যাজেট কে ধন্যবাদ। আজকে, 2-3 বছরের মতো ছোটো শিশুরাও স্মার্টফোনে গেম খেলে, ভিডিও এবং কার্টুন দেখে। যদিও এটা সন্তানকে সুখি রাখে তবুও আপনার সন্তানের স্বাস্থ্য এবং সেইসাথে নিজের জন্য এটি খুব যে ভাল তা নয়।এটা আপনার ও আপনার পরিবার পর্দার সামনে কম সময় ব্যায়ের লক্ষণ ।


ডিজিটাল পর্দার সামনে কাটানো সময়ের ফলাফল

ডিজিটাল পর্দায় ঘণ্টার পর ঘণ্টা তাকিয়ে থাকা শুধুমাত্র চোখের জন্য খারাপ তা নয় না, এটি ব্যক্তির সামগ্রিক স্বাস্থ্য প্রভাবিত করে। এখানে আপনার ডিজিটাল স্ক্রিনগুলি কীভাবে প্রভাবিত করছে তা তুলে ধরা হল:

১. বিকিরণে বাড়তি এক্সপোজার

ল্যাপটপ এবং মোবাইল ফোনের বিকিরণ ব্যক্তিদের মধ্যে ক্যান্সার সৃষ্টির ঝুঁকি বাড়ায়। সুতরাং, ডিজিটাল পর্দায় এক্সপোজার সীমিত করে রাখা এক বা দুই ঘন্টার জন্য নিজেকে ও আপনার পরিবারকে রক্ষা করার জন্য এটি একটি ভাল ধারণা হতে পারে।


২. স্ট্রেস

আপনি যদি মনে করেন সোশ্যাল মিডিয়ায় স্ক্রোলিং বা ইন্টারনেট সার্ফিং আপনাকে শান্তি দেয় তাহলে আপনি ভুল করছেন। বিভিন্ন গবেষণায় এবং গবেষণা অনুযায়ী, ইন্টারনেট (বিশেষ করে সোশ্যাল মিডিয়া) এবং ইলেকট্রনিক গ্যাজেটগুলির অধিক ব্যবহারগুলি আপনাকে তীব্রভাবে ক্লান্ত করে ও দুর্বল করে দেয় । বাচ্চাদের মধ্যে গ্যাজেটগুলর অত্যধিক প্রভাব ঘুমের মান কমায় এবং আচরণগত সমস্যার সৃষ্টি করতে পারে।

৩. ঘুম অস্বাভাবিকতা

অনিদ্রা ও ঘুমের অন্য সমস্যা গুলো শরীরের তাপমাত্রা বাড়ায় । একটি সুস্থ জীবনযাত্রার জন্য, একটি সুস্থ ঘুমের চক্র অনুসরণ করা প্রয়োজন। গড় সময়ে, প্রাপ্তবয়স্কদের দৈনিক 6-8 ঘণ্টার ঘুম প্রয়োজন।এখন স্মার্টফোনের, ট্যাবলেট এবং ল্যাপটপগুলির জন্য ব্যক্তি (বিশেষ করে যুবক) প্রায় 3-4 ঘণ্টার ঘুম ঘুমোয় । ক্রমাগত ঘুমের বঞ্চনার জন্য স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হৃদরোগ এই স্বাস্থ্য সমস্যাগুলি দেখা দিতে পারে ।


৪. সম্পর্কের বিচ্ছিনতা

শেষ দশকে বা দুটি ব্রেক-আপ একটি অবিশ্বাস্য রুপ দেখেছে, ব্যর্থ বিয়ের এবং তালাক। দম্পতি শেষে সময়ের অভাবের জন্য সম্পর্ক শেষ করছে। এই সমস্যার সমাধান একে অপরের সাথে কথা বলা। তবু প্রায়ই দম্পতিরা গ্যাজেটগুলিতে ব্যস্ত থাকে । ডিজিটাল পর্দা উপেক্ষা করে অর্থপূর্ণ কথোপকথন ,পরিবারের সাথে সময় কাটানো পরস্পরের মধ্যে সম্পর্ক মজবুত করে।

৫. আপনার সারিরিক ভঙ্গিমা খারাপ হয়ে যাওয়া

আপনার ফোন বা ল্যাপটপে সারা দিন কাটানো খুব অস্বাস্থ্যকর। শারীরিক কর্মকাণ্ডের অভাব ছাড়াও, এটি অঙ্গবিন্যাসকেও প্রভাবিত করে - ব্যথা বাড়ানো (বিশেষত ঘাড়, কাঁধ এবং নিম্ন ফিরে অঞ্চল), স্পন্ডাইলাইটিস, সিল্ক্সেসেশন এবং অন্যান্য ডাকটিকিটের ত্রুটিগুলির সমস্যা দেখা যায়।

অবশ্যই, আমাদের অধিকাংশ কাজ ল্যাপটপ এবং স্মার্টফোন ছাড়া হয় না তবুও আপনি পর্দা থেকে সংযোগ বিচ্ছিন্ন করে আপনি একটি পর্দা ছাড়া জীবন উপভোগ করতে পারেন কিছু সময় দিয়ে । এটি আপনার বাচ্চাদের জন্য একটি উদাহরণ স্থাপন করে এবং আপনাকে পরস্পরের সাথে কথা বলার কিছু সময় দেয় ।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon