Link copied!
Sign in / Sign up
8
Shares

কেমন করে আপনার শিশুকে সুখী শিশু করে বড় করবেন


পিতামাতা এর সবচেয়ে ফলপ্রসূ অংশ আপনার সন্তান কে সুখী দেখতে এবং তারা যা চান তা অর্জন করা। যাইহোক, বাবা-মা মাঝে মাঝে মনে করে যে, তাদের সন্তানদের জীবনের একটি নিন্দাবাদী ও নেতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে। আপনার নিজের সন্তানকে বিশ্বের কাছে এবং তাদের চারপাশের লোকেদের কাছে কম প্রত্যাশাগুলি দেখা কঠিন।আপনি কিভাবে প্রতিরোধ করবেন এই ধরণের ঘটনা থেকে নিজের সন্তানদের? এমন কিছু জিনিস আছে যা আপনি করছেন, যা শেষ পর্যন্ত আপনার সন্তানের দৃষ্টিকোণকে প্রভাবিত করে জীবনের উপর, এবং আপনি সম্ভবত এটি বুঝতে পারছেন না।

যাইহোক, কিছু জিনিস আছে যা আপনি নিশ্চিত করতে করতে পারেন, আপনার ক্ষমতা অনুযায়ী, যা আপনি আপনার সন্তান কে বড় হতে সাহায্য করে।

১. আশার আলো

যখনই কিছু খারাপ ঘটবে,আপনার বা আপনার সন্তানের জন্য,তখন ভালো হবার আশা দেখুন। এটি আপনাকে পরিস্থিতি ইতিবাচক দেখতে সাহায্য করবে।আপনি ইতিবাচক হলে তার জন্য আশাবাদী আচরণ একটি মডেল হবে।পরিস্থিতি যখন নিখুঁত দেখায় তখনও ইতিবাচকতা খুঁজে পেতে তাদের শেখান।এটি আরও দক্ষতার সাথে তাদের মোকাবেলা করতে সাহায্য করবে,এবং ভবিষ্যতে, আরো ইতিবাচকতা এবং আশাবাদী হতে হবে।

উদাহরণ স্বরূপ,যদি বৃষ্টি হয় এবং আপনার সন্তান বাইরে যেতে এবং খেলা করতে না পারে,আপনি তাকে বোঝান পরে তারা কি ভাবে জলে লাফাতে পারবে অথবা কাগজের নৌকা জলে ভাসানো যাবে।

২. অভিযোগ নেই

আপনার সন্তানদের শোনাতে আপনাকে অভিযোগ না করা।অভিযোক নিজেকে অনেক নেতিবাচক করে দেয়।যখন আপনার সন্তান আপনাকে কিছু বিষয়ে অভিযোগ করে,পরিস্থিতি সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি আরো হতাশাজনক এবং নীরব হয়ে ওঠে। আপনার ছোট বাচ্চা কে এই আচরণ শিখতে হবে এবং ইতিবাচক তুলনায় নেতিবাচক এবং অভিযোগ উপর ফোকাস করতে হবে।

৩. সাফল্য

আপনার বাচ্চাদের ছোট কাজগুলি দিন যা একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে, কিন্তু যা তারা অর্জন করতে সক্ষম হবে। এটি তাদের কৃতিত্বের অনুভূতি দেবে, যা বর্ধিত করা যায় ভালো কাজ করার জন্য আপনার প্রশংসাতে। তাদের সাফল্য সম্পর্কে ভাল বোধ করান। এটি তাদের কাজে নিয়োজিত করতে উৎসাহিত করবে এবং এটির মাধ্যমে বিভাজিত হবে না। প্রশংসা ছাড়াও একটি পুরস্কার হিসাবে পরিবেশন করা, ইতিবাচক ভাবতে সাহায্য করা।

৪. বিশ্বাস

আপনার সন্তানকে তাদের নিজস্ব কর্মকাণ্ডে অংশ নেওয়ার এবং অংশগ্রহণের স্বাধীনতা মঞ্জুর করুন। এটি তাকে সৃজনশীল হতে সক্ষম করবে। তাদের এই স্বাধীনতা তাদেরকে ভবিষ্যতে আরো উদ্যোগ গ্রহণ করতে উৎসাহিত করবে, বিশেষত যদি তাদের ক্রিয়াকলাপ তাদের জন্য আনন্দদায়ক এবং অনুকূল ফলাফল উপভোগ করে। তাদের খেলার উত্সাহব্যঞ্জক একটি ধরনের শক্তিবৃদ্ধি যা এই হতে হবে কারণ এটি তাদের অর্জনের অনুভূতি অনুভব করে, যা তাদের আত্মসম্মান বৃদ্ধি করে, ফলে তাদের আরো আশাবাদী করে তোলে।

৫. চাপ দূরে রাখা

আপনার সন্তানকে অপ্রয়োজনীয় চাপ থেকে দূরে রাখা চেষ্টা করুন। যেমন আর্থিক সমস্যা এবং স্বাস্থ্য বিষয়, যতক্ষণ না তারা একটি বয়স পৌঁছায় যেখানে তারা সমস্যা সামলাতে সক্ষম। যদি জীবনে তারা এই সমস্যার সম্মুখীন হয় খুব তাড়াতাড়ি, যেখানে তারা বুঝতে পারে না কি ঘটছে বা কেন তা ঘটছে, এটা তাদের নেতিবাচকভাবে বিশ্বকে দেখতে পারে। তাদের এই বিষয়গুলি থেকে দূরে রাখা এই নেতিবাচক বিশ্ব দর্শন প্রতিরোধ করতে পারে।

৬. সমস্যা

যখন আপনার ছোট বাচ্চার সমস্যা আছে, তাদের সমস্যা মন দিয়ে শুনতে হবে এবং তার সমাধান করতে হবে। আপনার ছোট বাচ্চা কে দেখান সমস্ত সমস্যা সমাধান করা যায় সে যত বড়ই হোক না। তার সমস্যার দৃষ্টিকোণ পরিবর্তন করার চেষ্টা করুন। যদি তিনি মনে করেন যে তারা কিছু করতে পারে না, তবে তাদের বলুন যে তারা যদি চেষ্টা করে এবং অনুশীলন করে এবং শেখে তবে তারা তা করতে সক্ষম হবে। আপনার সন্তানকে শেখান কখনো আশা হারিও না।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon