Link copied!
Sign in / Sign up
5
Shares

জোয়ানেরও যে এত গুণ, জানলে চমকে উঠবেন (benefits of ajwain)



জোয়ান এমন একটা জিনিস যা মোটামুটি সবার বাড়িতেই থাকে। খেয়ে উঠে জোয়ান খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। এটি যেমন খাবারের স্বাদ বাড়ায়, তেমনই দেখতে ছোটো হলেও এর স্বাস্থ্যগুণ অনেক। জোয়ান হজমে যেমন সাহায্য করে। নিমেষে পেটের সমস্যা থেকে অনেকটা রেহাই দেয়। গ্যাস কিংবা অ্যাসিডিটি - হজমের যে কোনও সমস্যায় দারুণ উপকারী। তবে জোয়ানের গুণ এখানেই সীমিত নয়, এর উপকারিতা অনেক। জোয়ানের আরও কী কী গুণ রয়েছে জেনে নিন -

পেট ব্যাথা থেকে মুক্তি দেয় জোয়ান :

পেটের ব্যাথা থেকে রেহাই পেতে জোয়ানের ব্যবহার যুগ যুগ ধরে চলে আসছে। চটজলদি পেটের ব্যাথ্যা থেকে মুক্তি পেতে চমৎকার কাজ করে। যদি প্রায়ই আপনি এই সমস্যায় ভোগেন, তাহলে গুড় ও জোয়ান একসঙ্গে খেয়ে জল খান। দেখবেন কিছুক্ষণের মধ্যেই আরাম বোধ করতে পারছেন। তাছাড়া বিট নুন, জোয়ান এবং হিং একসঙ্গে গুঁড়ো করে খেলেও পেটের ব্যাথা থেকে মুক্তি পাবেন।

কোমরের ব্যাথার ওষুধ :

আজকাল কোমরের ব্যাথা সাধারণ সমস্যা হয়ে উঠেছে। আপনিও কি এই সমস্যায় ভুগছেন ? তাহলে সামান্য জোয়ান আপনাকে আরাম দিতে পারে। তার জন্য ১০০ গ্রাম জোয়ানের গুঁড়ো এবং ১০০ গ্রাম গুড় একসঙ্গে মিশিয়ে নিন। সকাল ও সন্ধে এই মিশ্রণ খেলে উপকার পাবেন।

জ্বর হলে জোয়ান খান :

অনেকেই হয়তো জানেন না, জোয়ান জ্বরেরও ওষুধ হিসেবে কাজ করে। বাড়ির কারও যদি জ্বর হয়, তাহলে ১৫ গ্রাম জোয়ান, একটি মাটির পাত্রে একগ্লাস জলে ভেজাতে দিন। সারারাত পাত্রটি ছাদে রাখুন। সকালে জোয়ান ভেজানো জল ছেঁকে নিয়ে খান, জ্বর কমবে। নিয়মিত জোয়ান ভেজানো জল খেলে ভালো ফল পাবেন।

গলা ব্যাথার উপশম :

গলা ব্যাথা থেকে মুক্তি দিতে পারে জোয়ান। জোয়ান ভেজানো জ্ল দিয়ে নিয়মিত কুলকুচি করুন, ভালো ফল পাবেন।

বাচ্চার ডায়ারিয়ার সমস্যার ওষুধ :

ছোটো শিশুদের মধ্যে প্রায়ই ডায়ারিয়ার সমস্যা দেখা দেয় । ডায়ারিয়ার কারণে বাচ্চাদের শরীর দুর্বল হয়ে যায়, সারাক্ষণ অস্বস্তিতে ভোগে । মায়ের বুকের দুধের সঙ্গে সামান্য জোয়ান মিশিয়ে বাচ্চাকে খাওয়ালে এই থেকে মুক্তি পেতে পারেন।

গ্যাসের ওষুধ :

যাঁরা গ্যাসের রোগী, তাঁরা চার গ্রাম জোয়ান এবং এক গ্রাম বিট নুন গরম জলে মিশিয়ে খান । তাড়াতাড়ি সুফল দেখতে পাবেন ।

Click here for the best in baby advice
What do you think?
0%
Wow!
0%
Like
0%
Not bad
0%
What?
scroll up icon